সোমবার, ১৮ নভেম্বর ২০১৯
Saturday, 19 Oct, 2019 11:22:13 pm
No icon No icon No icon

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০১৯

//

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০১৯


জিয়াউদ্দীন চৌধুরী (জেড সেলিম), বিশেষ প্রতিনিধি, টাইমস ২৪ ডটনেট, ঢাকা : এসএমই ফাউন্ডেশন ক্ষুদ্র্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা কর্তৃক উৎপাদিত পণ্যের প্রচার, প্রসার, বিক্রয় এবং বাজার সম্প্রসারণের লক্ষ্যে নানাবিধ কার্যক্রম গ্রহণ করে থাকে।এরই অংশ হিসেবে অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশের (এএফডিবি) সঙ্গে যৌথভাবে দেশে গত বছর ব্যাপক সারা পাওয়ার পরিপ্রেক্ষিতে এ বছর আরো বড় পরিসরে আয়োজিত হতে যাচ্ছে হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল ২০১৯। আগামী ২৩ থেকে ২৬ অক্টোবর রাজধানীর গুলশানস্ত খাজানা গার্ডেনিয়া গ্রান্ড হলে ৪ দিনব্যাপী এই ফেস্টিভাল অনুষ্ঠিত হবে।
এ বছর অনুষ্ঠানটি উদ্বোধন করবেন মাননীয় পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান এবং বিশেষ অতিথি থাকছেন শিল্প প্রতিমন্ত্রী এবং সংস্কৃতি প্রতিমন্ত্রী। উৎসবের দ্বিতীয় দিন (২৪,১০,২০১৯) দিনটিকে উৎসর্গ করা হবে ফ্রেন্ডস অব বাংলাদেশ ডে হিসেবে।সেদিন বিশেষ অতিথি হিসেবে থাকবেন আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ডঃ গওহর রিজভী,বিশেষ অতিথি থাকবেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।আরো থাকছেন উর্দ্ধতন কূটনৈতিকবৃন্দ এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিবৃন্দ।ফেস্টিভ্যাল এর শেষদিন অর্থাৎ শনিবার সকালে 'আই.টি এন্ড ইনোভেশন ইন ফ্যাশন' শীর্ষক সেমিনারে উপস্থিত থাকবেন আই.সি.টি. প্রতিমন্ত্রী জুনাইদ আহ্‌মেদ‍ পলক এবং বিকেলের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্প মন্ত্রী জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।দেশের বিভিন্ন অঞ্চল থেকে আগত সনাম ধন্য তাঁতিরা এ.এফ.ডি. বি. থেকে প্রশিক্ষণ প্রাপ্ত হয়ে তৈরী করেছেন উদ্ভাবনীয় ডিজাইনের তাঁত ও কারুপণ্য। উৎসবটি যেন তাঁতি,কারুশিল্পী,ডিজাইনার,প্রডিউসার এবং অন্যান্য স্টেকহোল্ডারদের জন্য তাৎপর্যপূর্ণ হয় সেজন্য এই ৪ দিন জুড়ে থাকছে সেমিনার, ফেশন শো, বই প্রকাশনা, সংস্কৃতি অনুষ্ঠান, মুক্ত আলোচনা ইত্যাদি।উৎসবের প্রধান আকর্ষণ থাকবে : আর্ট অব উইভিং যার মাধ্যমে দর্শকদেরকে প্রদর্শন করা হবে একটি ৬ গজের কাপড় বুনতে একজন তাঁতির কতটুকু সময়, কাঁচামাল এবং অর্থ ব্যয় হয়। আশা করা যাচ্ছে চারদিনব্যাপী এই জাঁকজমকপূর্ণ এবং হলিস্টিক উৎসব দেশীয় ঐতিহ্য এবং তাঁতশিল্পের প্রসারে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে, সেজন্য এ.এফ.ডি. বি. এবং এস.এম.ই ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে পুরো বছর বিভিন্ন অনুষ্ঠনের পরিকল্পনা করা হচ্ছে।
ফেস্টিভালটি আয়োজনের প্রধান উদ্দেশ্যসমূহ হলো:(ক)বাংলাদেশের ঐতিহ্যবাহী পণ্যের বিলুপ্তি রোধ করা।(খ)বাংলার গৌরবময় ঐতিহ্য ও কৃষ্টির অংশ হিসাবে দৈনন্দিন জীবনে ঐতিহ্যবাহী তাঁতপণ্যের ব্যবহার প্রদর্শন করা; (গ)স্থানীয় এবং আন্তর্জাতিক বাজারের সাথে স্থানীয় তাঁতপণ্য প্রস্তুতকারকদের মধ্যে সংযোগ স্থাপন করা (ঘ)তাঁতপণ্য প্রস্তুতকারক, শীর্ষস্থানীয় ডিজাইনার এবং ক্রেতাদের মধ্যে সংযোগ স্থাপন করা এবং ঙ)ঐতিহ্যবাহী তাঁতপণ্যের প্রচার, প্রসার এবং বাজারজাতকরণের সুযোগ সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করা।
মেলা চলবে ২৩শে অক্টোবর (সকাল ১১টা থেকে রাত ১০টা), ২৪শে অক্টোবর (দুপুর ২টা থেকে রাত ১০টা), ২৫ও ২৬ অক্টোবর (সকাল ১১টা থেকে রাত ১০টা) ।মেলাটি সবার জন্য উন্মূক্ত।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK