শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০১৯
Sunday, 18 Aug, 2019 05:30:02 pm
No icon No icon No icon

কিশোর গ্যাং এর আতুর ঘর ফেসবুক হ্যাকার

//

কিশোর গ্যাং এর আতুর ঘর ফেসবুক হ্যাকার


টাইমস ২৪ ডটনেট, ঢাকা : হ্যাকারদের নিয়ন্ত্রণে সামাজিক যোগাযোগ মাধ্যম তথা ফেসবুকে প্রেম ও দ্বীনি শিক্ষার ছদ্মবেশে চালিয়ে যাচ্ছে উগ্রবাদী প্রচার প্রচারণা ও নানা রকম অসামাজিক ও অনৈতিক কর্মকান্ড। এমন কি মন্ত্রী এমপি সাংবাদিক সহ আইন শৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সদস্যদেরও ফেসবুক আইডি হ্যাক করে চুরি করছে তাদের গুরুত্বপূর্ণ ব্যক্তিগত তথ্য। ফলে প্রযুক্তি নির্ভর সাধারণ মানুষের মধ্যে দিনের পর দিন বাড়ছে উগ্রবাদী কম'কান্ড,প্রতারণা সহ নানা ধরনের সামাজিক অপরাধ। পাশাপাশি আথি'ক ক্ষতি সহ চরমভাবে ব্যহত হচ্ছে মানুষের স্বাভাবিক দৈনন্দিন কম'কান্ড।

সরেজমিন অনুসন্ধানে সম্প্রতি এমনই কম'কান্ডের একটি চক্রের মূলহোতার সন্ধান মিলেছে। চক্রটির মূলহোতা কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া থানা এলাকার জাংগালিয়া ইউনিয়নের বাসিন্দা সেখ শাহাবুদ্দিনের ছেলে সেখ শাহিন। ইতিমধ্যে র‍্যাবের গোয়েন্দা সংস্থার হাতে এই চক্রের কায'ক্রমের বিস্তারিত ও মূলহোতার পরিচয় পৌছেছে এবং গোটা সিন্ডিকেট ধরতে মাঠেও র‍্যাবের গোয়েন্দা সংস্থার সদস্যরা কাজ করছে বলে জানিয়েছেন র‍্যাবের একজন দায়িত্বশীল উর্ধতন কমকর্তা। সাইবার ক্রাইমে জড়িত এরা এতটাই ধূর্ত ও কৌশলী যে  ফেসবুকে ইতিমধ্যে নিজেদের ভিন্ন ভিন্ন নাম পরিচয় ব্যাবহার করে হাজার হাজার আইডি সহ বিভিন্ন গ্রুপ তৈরি করে দেশের লক্ষ লক্ষ তরুণ তরুণীদের বিভিন্নভাবে দলে ভেড়ানো সহ কয়েকটি জেলা যেমন গাজীপুর টাঙ্গাইল ময়মনসিংহ কিশোরগঞ্জ নেত্রকোনা কুমিল্লা ফেনী সিলেট ও চট্টগ্রাম  সহ বিদেশে ভারত পাকিস্তান ফিলিপাইন ইন্দোনেশিয়া ও কিউবাতে ইতিমধ্যে তাদের উগ্রবাদী ও প্রতারণামূলক কায'ক্রমের যোগসূত্রের আলামত মিলেছে।
প্রতারণার কৌশল : বিকাশ নাম্বার দিয়ে অর্থ নিয়ে ফেসবুকে ইমো সেক্স করা,নকল জাতীয় পরিচয় পত্র তৈরি করা,অনলাইনে সরকারি চাকুরী দেয়া ইশারা-ইঙ্গিত এর মাধ্যমে আগুন সন্ত্রাসের মত নাশকতামূলক কর্মকান্ড করা,বঙ্গবন্ধুর জাতীয় পরিচয় পত্র তৈরী করা,আইনশৃঙ্খলা বাহিনীর প্রধানদের নিয়ে কটুক্তি, বিভিন্ন পরীক্ষার প্রশ্নপত্র ও সাজেশন দেওয়া,প্রেমের সম্পর্ক স্থাপন করে মেয়েদের অশ্লীল ছবি দিয়ে মানুষকে ব্লাকমেইলিং করা ও দলের সদস্য সংখ্যা বাড়ানো। অথচ এলাকাবাসীর সাথে আলাপকালে জানা যায় ছেলেটা কিশোরগঞ্জ গুরুদয়াল সরকারি কলেজে পড়ে ও এলাকার সাবেক এক মেম্বারের মুরগির খামার দেখাশোনা করে।
কিছু আইডি ও গ্রুপের  নাম : Golpo kotha,Shopno nill,Nill Akash,নীল আকাশ,নীল আকাশের চাঁদ,চাঁদের আলো, চাদের বুড়ী, ওচিন পাখি, সারমিন ইসলাম (সত্যবাদী), সাদিয়া ইসলাম সারা,সরাভ ইসলাম,নৌরিন ইসলাম সারা,সারা মনি, সরলা ইসলাম, ইসলাম সারাহ,Aysha Siddiki(Ego queen),Sabila Nur,ঐশী ইসলাম সারা,সারা ইসলাম ধম',সুপরীত ইসলাম সারা,শারা ইসলাম, শেষ বিকেলের পাখি, সারা ইসলাম শিকদার, সারামনি ইসলাম, অচীন দ্বীপের রাজকন্যা, Konica Azad Kona,অলসপূরের রাজকন্যা, Farzana Rahman,Mairala,Mafia,নারীদের আমল ঘর,ছেলে vs মেয়ে,সূখ তারা,দুষ্টু মেয়ের মিষ্টি পোলা,চিনি বউ পিপড়া বর,গাইরালা,Ohona Islam, Ononna Islam, Just for Fun, Ontu Islam, নিল পরি,Nilpori Nilanjona,Mst Mim,Angel Nustat,Angel Faria,Tanjin Sara Maimuna,বীর মোজাহিদ(শত্রুর আতংক) SkSahin, মিষটি প্রেমের দুষ্টু ছেলে,Priya Akter,Mim Sultan(Mim Islam),Mahrima Jahan,ইয়াংস্টার গাল'স,মেঘ বালিকা(আমি তোমায় ভালবাসি), SF Khan DO, শামের যোদ্ধা (mahadi),সোনালি আক্তার মিতা,Md Somon Sk Noyon,Hriday Chandra Saha(গ্যাংস্টার),শেফালী আক্তার (only), হারানো মুসাফির কিছু সাথী, Orko Zia,ছায়ামানব(নিউটনের নাতি),ছাত্র ছাত্র, ক্ষনিকের জীবন, আমি এক জিবন্ত লাশ,Mis Sara Jannat, Suma Akter,রিয়াদ রিয়াদ,এসমাট মেয়ে,নুর নাহার,কষ্ট...ভরা.....মন....., Ala Uddin(Ala uddin),ইলিয়াস আহাম্মেদ(আপন নীড়ের খোজে),রাতের জোনাকি রাতের জোনাকি, নিল পরি,অজানা নক্ষত্ত (আবেগের ডিব্বা),Elena Tia,Lina Afrien,Tanjum Tori(গরীবের মেয়ে), সুখ তারা(নাম না জানায় ভালো),Rater Junaki,Suma Rabeya,Parven Sultana Shimu (Bristi)রহস্যময়ী,Golpo kotha(বেলা রাণী),ইত্যাদি। 
সহজে চেনার কিছু সাংকেতিক চিহ্ন : নিজের আইডিতে নামের প্রথম অক্ষর ইংরেজিতে S লেখা ছাড়াও ছবিতে প্রদর্শীত চিহ্ন সহ সাধারণত আইডিতে নামের অক্ষরগুলো ইংরেজি ছোট ও বড় হাতের অক্ষর একত্রে ব্যবহার করে থাকে। আবার কখনো উল্টো করেও অক্ষর সাজিয়ে থাকে। যেমন  aBCdEfgHiJkLm ইত্যাদি। আবার রোমান ভাষায় ও লিখে থাকে। বিভিন্ন সংকেত £$$$℅<®©>#এবং imoji ও ব্যবহার করে এরা এদের কথা ও তথ্য আদান-প্রদান করে থাকে। আইডিতে যেকোনো নামের পরে বেশিরভাগ ক্ষেত্রে বাংলাতে বা ইংরেজিতে ইসলাম,জান্নাত,জান্নাতি বা আক্তার শব্দটা বেশী ব্যবহার করে থাকে।
অগনিত মোবাইল সিম ব্যবহার করে খুব অল্প সময়ের জন্য। উল্লেখযোগ্য কয়েকটি মোবাইল নাম্বার - 01683972592/017700960643/01796308248/01904930224/01778155513/01704377985/01860013380/01869443803/01704347985/01302658198/01302279402

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK