শনিবার, ২৪ আগস্ট ২০১৯
Friday, 02 Aug, 2019 10:11:46 pm
No icon No icon No icon

সিএমএইচ হাসপাতালে ৩০ ঘণ্টা চেষ্টায় আলাদা হলো রাবেয়া-রুকাইয়া

//

সিএমএইচ হাসপাতালে ৩০ ঘণ্টা চেষ্টায় আলাদা হলো রাবেয়া-রুকাইয়া

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশের রাজধানী ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) টানা প্রায় ৩০ ঘণ্টার অস্ত্রোপচারের পর আলাদা করা হলো জোড়া মাথার রাবেয়া ও ‍রুকাইয়াকে। চূড়ান্তভাবে আলাদা করার পর দুই বোনের অবস্থা স্থিতিশীল পর্যায়ে রয়েছে বলে জানিয়েছেন চিকিৎসকরা। আজ শুক্রবার চিকিৎসক দলের প্রধান আন্দ্রেস কসোকে জানান, ৩৫ জন বিশেষজ্ঞ হাঙ্গেরিয়ান সার্জনকে নিয়ে রাবেয়া-রুকাইয়ার খুলি ও মস্তিষ্ক আলাদা করার অস্ত্রোপচারে অংশ গ্রহণ করেন। আলাদা করার পর চিকিৎসকরা দুই বোনের মাথার ক্ষত এরিয়া সফট টিস্যুতে ঢেকে ফেলতে শুরু করেন। হাঙ্গেরিতে এই টিস্যু এক্সপানসন প্রক্রিয়া সম্পন্ন হয়েছিল।
এর আগে দুপুরে ঢামেকের বার্ণ ইউনিটে স্বাস্থ্যমন্ত্রী মো. নাসিম শিশু দুই পরিবারের হাতে হাঙ্গেরি যাওয়ার বিমানের টিকিট তুলে দেন। গত এক বছর ধরে মাথা জোড়া লাগানো শিশু দুইটি বার্ণ ইউনিটে চিকিৎসা নিচ্ছে। এ সময় জার্মান এবং হাঙ্গেরির দুই বিশেষজ্ঞ চিকিৎসক দুই দফায় এনজিওগ্রামের মাধ্যমে শিশু দুইটির ব্রেইনের প্রধান রক্তনালী আলাদা করা হয়। পরবর্তীতে তারা উন্নত চিকিৎসার জন্য হাঙ্গেরি নিয়ে যেতে আগ্রহ প্রকাশ করেন।
শেখ হাসিনা জাতীয় বার্ণ অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম জানান, বাংলাদেশে তাদের চিকিৎসার দুই ধাপ সম্পন্ন করা হয়েছে। এখন তৃতীয় ধাপ সম্পন্ন করার জন্য তাদের হাঙ্গেরি পাঠানো হচ্ছে। সেখানে পাঁচটি বিশেষজ্ঞ টিম চিকিৎসা পরিচালনা করবে। আনুমানিক তিন-চার মাস তারা সেখানে চিকিৎসা নেবে।
উল্লেখ্য, ২০১৬ সালের ১৬ জুন পাবনার চাটমোহর উপজেলার মূলগ্রাম ইউনিয়নের আটলংকা গ্রামে জন্ম নেয় যমজ রাবেয়া ও রুকাইয়া। বাবা স্কুল শিক্ষক রফিকুল ইসলাম ও মা তাসলিমা দম্পতির ঘরে জন্ম নেওয়া নবজাতকদ্বয়ের মাথা জন্মগতভাবেই সংযুক্ত ছিল। পরবর্তীতে একই বছরের ২০ নভেম্বর ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ণ ইউনিটে ভর্তি করা হয় এই দুই শিশুকে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK