demo
Times24.net
সাইনোসাইটিসের সমস্যা কমাতে যা করণীয়
Saturday, 05 Oct 2019 00:01 am
Times24.net

Times24.net


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: অনেকেরই সাইনোসাইটিসের সমস্যা আছে।এতে সারাক্ষণ নাক-মাথা ভার ভার লাগা, মাথায় কপালে অস্বস্তি-সহ নানা ধরনের শারীরিক সমস্যা দেখা দেয় ।  স্যাঁতস্যাঁতে আবহাওয়ার কারণে এ সমস্যা আরও বাড়ে। এ ছাড়া ঘরের স্যাঁতস্যাঁতে গন্ধও এ সমস্যা বাড়িয়ে দেয়।

মুখের হাড়ের ভিতরে চার জোড়া ফাঁপা বায়ুপূর্ন যে জায়গাগুলো আছে সেটাকে সাইনাস বলা হয়। কোনও কারণে যদি সাইনাসের ভেতরের ঝিল্লির মধ্যে প্রদাহ  হয় তখন তাকে সাইনোসাইটিস বলে। কয়েকটি উপায় অনুসরণ করলে সাইনাসের সমস্যা থেকে কিছুটা হলেও মুক্তি পাওয়া যায়। যেমন-

১.  তিল, ল্যাভেন্ডার, ইউক্যালিপটাস বা যে কোনও মেন্থল  তেল মালিশ করলে আরাম পাওয়া যায়।

২. লেবুর রসে  প্রচুর পরিমাণে ভিটামিন সি রয়েছে। সাইনাসের সমস্যা দূরে রাখতে নিয়মিত ভিটামিন সি যুক্ত ফলের রস খেতে পারেন।

৩. ছোট  একটি পাত্রে পানি গরম করে মাথায় তোয়ালে ঢেকে নিন। অন্তত পনেরো মিনিট টানা গরম পানির ভাপ নিন। এতে সাইনাস প্যাসেজ পরিষ্কার হয়ে যাবে। সেই সঙ্গে অস্বস্তিও কেটে যাবে।

৪. নিয়মিত খাদ্য তালিকায় ফল, সবজি, স্যুপ, ডাল রাখুন। সাইনাসের সমস্যায় প্রচুর পরিমাণে পানি পান করুন। এতে সর্দি তরল হয়ে বেরিয়ে যাবে।

এ ছাড়াও সাইনোসাইটিসের কারণে নাকে, মাথায় বা কপালে অস্বস্তি হলে গরম পানিতে একটি তোয়ালে ভিজিয়ে ভাল করে নিংড়ে নিন। এর পর তোয়ালেটা মুখের উপর দিয়ে কিছু ক্ষণ শুয়ে থাকুন। এই পদ্ধতিতে সাময়িক ভাবে অনেকটা আরাম পাওয়া যায়। 

সূত্র : জি নিউজ।