demo
Times24.net
আগামী মাসেই ভারতে আসছে অত্যাধুনিক যুদ্ধ বিমান
Thursday, 22 Aug 2019 19:59 pm
Times24.net

Times24.net

টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: চলতি বছরের সেপ্টেম্বরে ফ্রান্স থেকে ৩৬টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধ বিমান আমদানি করছে ভারত সরকার। এ জেট বিমান পরমানু বোমাও বহন করতে সক্ষম। আগামী ২০ সেপ্টেম্বর ভারতীয় বিমান বাহিনীতে এ বিমানগুলো যুক্ত হবে। এ জন্য আগামী মাসেই প্যারিসে যাচ্ছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং বিমান বাহিনীর প্রধান মার্শাল বিএস ধানোয়া। ভারতীয় বিমান বাহিনীর একটি উচ্চ পর্যায়ের টিম ইতোমধ্যেই প্যারিসের কাছ থেকে রাফায়েল গ্রহণের জন্য প্রস্তুতি নিয়েছে। অন্যদিকে দেশের প্রতিরক্ষা বিষয়ক বিভিন্ন বিষয়ের ওপর জোর দিতে ফ্রান্সের উদ্দেশে ভারত ছেড়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফ্রান্সে সফর শেষে আরব আমিরাত এবং বাহরাইনে সফর করবেন তিনি। এদিকে বৃহস্পতিবার ফ্রান্স সফরে যাচ্ছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে প্রতিরক্ষা বিষয়ক দ্বিপাক্ষিক আলোচনা হবে। সেখানে রাফায়েল হস্তান্তর নিয়েও কথা হবে দুই রাষ্ট্রপ্রধানের এবং সেখানে উপস্থিত থাকবে বিমানবাহিনীর একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল।


২০১৬ সালের সেপ্টেম্বরে ভারত-ফ্রান্স যৌথ আলোচনার পর এই সময়েই ভারত যুদ্ধবিমান রাফায়েল তৈরির দায়িত্ব দেয় ফরাসী সংস্থা দাসাল্ট অ্যাভিয়েশনকে। রাফায়েল যুদ্ধবিমানটি দূরপাল্লায় একইসাথে যুদ্ধাস্ত্র এবং মিসাইল বহনে সক্ষম। 
চুক্তি অনুযায়ী, ৩৬টি উচ্চপ্রযুক্তি সম্পন্ন যুদ্ধবিমান কিনতে ভারতকে দিতে হবে ৫৮ হাজার কোটি রুপি। ওদিকে দাসাল্টের ওয়ার্কশপে যখন ভারতের অস্ত্রভাণ্ডারকে আরও শক্তিশালী করার প্রস্তুতি চলছে, তখন দেশেও তোড়জোড় চলছে রাফায়েল ব্যবহারের প্রশিক্ষণ। আম্বালা বিমানবাহিনীর ঘাঁটিতে পাইলটদের প্রশিক্ষণ, রাফায়েল ব্যবহারের যথাযথ পরিকাঠামো, হ্যাঙার তৈরির কাজ চলেছে। এসবের জন্য বিমানবাহিনী আলাদাভাবে ৪০০ কোটি টাকা খরচ করেছে।
ভারতীয় গণমাধ্যম বলছে, রাফায়েল বিমানের প্রথম স্কোয়াড্রনটি পাঠানো হবে আম্বালা এয়ার ফোর্স স্টেশনে। তার ২২০ কিলোমিটার দূরে রয়েছে ভারত-পাকিস্তান সীমান্ত। রাফায়েলের দ্বিতীয় স্কোয়াড্রনটি পাঠানো হবে পশ্চিমবঙ্গের হাসিমারা বিমান ঘাঁটিতে। রাফায়েল জেটের সঙ্গে থাকবে ‘স্ক্যাল্প’ এয়ার টু গ্রাউন্ড মিসাইল। বিমান থেকে ওই ক্ষেপণাস্ত্রগুলি ৩০০ কিলোমিটার পর্যন্ত দূরত্বে নিখুঁত লক্ষ্যে ছোড়া যাবে।
বর্তমানে ভারতে ৩০ স্কোয়াড্রন যুদ্ধবিমান আছে। কিন্তু আগামী দু’বছরের মধ্যে মিগ-২১ ও মিগ-২৭ বিমানের কয়েকটি স্কোয়াড্রনের কার্যকালের মেয়াদ শেষ হচ্ছে। ভারত সরকারের পক্ষ থেকে জানানো হয়েছে, বিমানবাহিনীতে মোট ৪২ স্কোয়াড্রন যুদ্ধবিমান দরকার।

সূত্র: একুশে টেলিভিশন।