demo
Times24.net
মার্কিন সেনা চান না সিরিসেনা
Sunday, 07 Jul 2019 10:29 am
Times24.net

Times24.net


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: শ্রীলংকায় মার্কিন সেনা প্রবেশের অনুমোদন সংক্রান্ত একটি খসড়া চুক্তিতে ভেটো দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা।তিনি জানিয়েছেন, তার দেশে যুক্তরাষ্ট্রের সেনাদের অবাধ প্রবেশের অনুমতি দেবেন না। পশ্চিমাপন্থী প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের নেতৃত্বাধীন স্ট্যাটাস অব ফোর্সেস এগ্রিমেন্ট (এসওএফএ) শীর্ষক চুক্তিটির খসড়া প্রস্তুত করা হয়েছে।
এএফপি জানায়, দ্বীপ রাষ্ট্রটির দক্ষিণাঞ্চলে এক র‌্যালিতে শনিবার সিরিসেনা বলেন, আমাদের দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্বকে হুমকির মুখে ফেলে- এমন চুক্তি আমি অনুমোদন দেব না।তিনি আরও বলেন, এসওএফএকে অনুমোদন দিলে দেশের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতা করা হবে। কিছু বিদেশি শক্তি শ্রীলংকাকে তাদের ঘাঁটি বানাতে চায়। কিন্তু আমি তার অনুমোদন দেব না। ৪৮০ মিলিয়ন ডলারের তহবিল নিয়ে বিতর্কিত এ চুক্তিটি স্বাক্ষরিত হলে এর অধীনে বেশ কিছু অবকাঠামো প্রকল্প বাস্তবায়িত হবে। কিন্তু প্রধানত, এর অধীনে রয়েছে ২০০ কিলোমিটার দীর্ঘ কলম্বো-ত্রিনকোমালি ইকোনমিক করিডোর (সিটিইসি), যেটার মাধ্যমে পশ্চিম উপকূলের সঙ্গে পূর্ব উপকূল যুক্ত হবে। শ্রীলংকার বন্দরগুলোকে অবাধে ব্যবহারের সুযোগ পাবে যুক্তরাষ্ট্র। এর আগে চীনা ঋণের বোঝা মাথায় নিয়ে ৯৯ বছরের জন্য বেইজিংকে হাম্বানটোটা বন্দর লিজ দিতে বাধ্য হয় শ্রীলংকা।

মার্কিন সেনা চান না সিরিসেনা
ভিক্ষুদের সমাবেশ, সংঘাত এড়াতে দোকান বন্ধ রাখবে মুসলিমরা : শ্রীলংকার ক্যান্ডি জেলায় কট্টরপন্থী বৌদ্ধ ভিক্ষুদের সমাবেশের কারণে দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন স্থানীয় মুসলিম ব্যবসায়ীরা। আগামী প্রেসিডেন্ট নির্বাচনে কোন প্রার্থীকে সমর্থন জানাবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে রোববার ক্যান্ডিতে সম্মেলনের আয়োজন করেছেন বৌদ্ধ ভিক্ষুরা। ওই সমাবেশ উপলক্ষে ইতিমধ্যেই কয়েক হাজার ভিক্ষু ক্যান্ডিতে জড়ো হয়েছে। খবর রয়টার্সের। বৌদ্ধ জাতীয়তাবাদী গোষ্ঠী বডু বালা সেনার (বিবিএস) প্রভাবশালী প্রধান গালাগোদা আত্তে গানাসেরা এই সম্মেলনের ডাক দিয়েছেন। এই সমাবেশ ক্যান্ডির মুসলিম ব্যবসায়ী ও বাসিন্দাদের উদ্বিগ্ন করে তুলেছে। গত বছর এখানে সাম্প্রদায়িক দাঙ্গার সময় উচ্ছৃঙ্খল জনতা তিনদিন ধরে তাদের মসজিদ, ঘরবাড়ি ও দোকানপাটে হামলা চালিয়েছিল।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা
এ জন্য এ সম্মেলনকে কেন্দ্র করে ক্যান্ডি জেলায় নিজেদের মালিকানাধীন দোকানপাট বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে মুসলিম ব্যবসায়ীরা। ক্যান্ডি মুসলিম ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি নিয়াজ মুহিত রয়টার্সকে বলেছেন, ‘সম্মেলনের জন্য কয়েক হাজার ভিক্ষু শহরে আসতে পারে, তাই সম্ভাব্য সংঘাত এড়াতে রোববার মুসলিমদের মালিকানাধীন সব দোকান বন্ধ থাকবে।’ শ্রীলংকার ইসলামী শীর্ষ সংগঠন অল সিলন জামিয়াতুল উলমা (এসিজেইউ) মুসলিমদের এদিন ক্যান্ডি জেলায় না যাওয়ার আহ্বান জানিয়েছে।