demo
Times24.net
আশা করি ইরানের সঙ্গে যুদ্ধে জড়াব না: ট্রাম্প
Friday, 17 May 2019 12:32 pm
Times24.net

Times24.net


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: ইসলামী প্রজাতন্ত্র ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের যুদ্ধ হবে না বলে আশা করছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ইরান ও যুক্তরাষ্ট্রের চলমান উত্তেজনার মধ্যে বৃহস্পতিবার হোয়াইট হাউসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। খবর সিএনএন ও আনাদোলুর।এদিকে মার্কিন প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্পকে বুঝতে হবে যে, তিনি একতরফাভাবে কোনো যুদ্ধ ঘোষণা করতে পারেন না। যুদ্ধ ঘোষণার একমাত্র এখতিয়ার রয়েছে কংগ্রেসের।
তিনি বলেন, গত বছরই মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে সর্বসম্মতিক্রমে পাস হওয়া এক বিলের মাধ্যমে ট্রাম্পের একক সিদ্ধান্তে যুদ্ধ ঘোষণার ক্ষমতা বাতিল করা হয়।
বিলটির কারণেই কোনো যুদ্ধ ঘোষণার জন্য অবশ্যই কংগ্রেসের অনুমোদন প্রয়োজন হবে। ইরান পরমাণু চুক্তি থেকে যুক্তরাষ্ট্রের বের হয়ে যাওয়ার দুই সপ্তাহ পর 'জাতীয় প্রতিরক্ষা অনুমোদন আইন-২০১৯'-এর অংশ হিসেবে বিলটি পাস হয়।
তেহরান ও ওয়াশিংটনের চলমান উত্তেজনার মধ্যে সে কথা ফের স্মরণ করিয়ে দিয়েছেন প্রতিনিধি পরিষদের স্পিকার ও ক্যালিফোর্নিয়ার ডেমোক্র্যাটিক সিনেটর ন্যান্সি পেলোসি।
মধ্যপ্রাচ্যের যুদ্ধ থেকে যুক্তরাষ্ট্রকে ফিরিয়ে আনতে প্রতিশ্রুতি দিয়েছিলেন ট্রাম্প। আইএসের বিরুদ্ধে যুদ্ধ শেষে সিরিয়া থেকেও মার্কিন সেনা প্রত্যাহারের সময়সীমাও বেঁধে দিয়েছেন তিনি।কিন্তু ইরান ক্রমেই 'যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের জন্য হুমকি' হয়ে উঠছে দাবি করে 'যুদ্ধবাজ'খ্যাত জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন, প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান, পররাষ্ট্রমন্ত্রী ও সাবেক এফবিআইপ্রধান মাইক পম্পেওসহ পেন্টাগন কর্মকর্তারা ইরানের বিরুদ্ধে যুদ্ধে যেতে তাকে অবিরাম কানপড়া দিয়ে যাচ্ছেন।কুশীলবদের মধ্যে আরও রয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ ও ছেলে যুবরাজ মোহাম্মদ বিন সালমান।বাহরাইন ও আরব আমিরাতও নিজেদের শিয়া সংখ্যালঘুদের ব্যাপারে ইরানের ভূমিকায় অসন্তুষ্ট।তড়িঘড়ি করে যুদ্ধে যাওয়ার যে কথাবার্তা চলছে, তাতে বিরক্তি প্রকাশ করেছেন ট্রাম্প নিজেও।
যদি কোনো ধরনের যুদ্ধের পরিকল্পনা থাকে তা কংগ্রেসের সামনে অবশ্যই ব্যাখ্যা করতে হবে। স্পিকার ন্যান্সি পেলোসি ক্ষোভের সুরে বলেছেন, 'কংগ্রেসের সম্মতি ছাড়া যুদ্ধ ঘোষণার একচুল অধিকার নেই হোয়াইট হাউসের। এদিকে বুধবার ট্রাম্প বলেছেন, আমি এ বিষয়ে নিশ্চিত যে ইরান শিগগিরই সংলাপে অংশ নিতে চাইবে।