demo
Times24.net
পরমাণু সমঝোতার প্রতি অঙ্গীকার পুনর্ব্যক্ত করল চীন ও জার্মানি
Tuesday, 10 Jul 2018 11:03 am
Times24.net

Times24.net


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: পাশ্চাত্যের সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছেন চীনা প্রধানমন্ত্রী লি কেকিয়াং ও জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মার্কেল। বার্লিন সফররত লি কেকিয়াং-এর সঙ্গে সোমবার এক যৌথ সংবাদ সম্মেলনে অ্যাঙ্গেলা মার্কেল বলেন, অনেক আলোচনার পর ইরানের সঙ্গে যে পরমাণু সমঝোতা সই হয়েছে তাতে সব পক্ষের স্বার্থ রক্ষিত হয়েছে। এ সময় চীনা প্রধানমন্ত্রী বলেন, এই সমঝোতা ভেঙে পড়লে অনাকাঙ্ক্ষিত পরিস্থিতির সম্মুখীন হতে হবে। মার্কিল আরো বলেন, “পরমাণু সমঝোতার প্রতি আমরা প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি। আমরা মনে করছি এটি একটি ভারসাম্যপূর্ণ চুক্তি।” তিনি আরো বলেন, “সমঝোতার আগে ইরানের সঙ্গে হয়ত আরো আলোচনা করা যেত। কিন্তু তারপরও আমি মনে করি এই সমঝোতা বহাল রাখাই ভালো।”

তবে একই সঙ্গে জার্মান চ্যান্সেলর বলেন, ইরানের সঙ্গে ব্যবসা করলে মার্কিন সরকার যে শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার হুমকি দিয়েছে তা থেকে বাঁচাতে বার্লিন তেমন কিছুই করতে পারবে না। আন্তর্জাতিক কোম্পানিগুলোকে নিজেদের দায়িত্বে ইরানের সঙ্গে বাণিজ্য করতে হবে বলে তিনি অভিমত প্রকাশ করেন।


হুয়া চুনিং
এর আগে সোমবার চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিং ইরানের পরমাণু সমঝোতা বহাল রাখার জন্য বেইজিং জোর চেষ্টা চালাচ্ছে বলে উল্লেখ করেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৮ মে ইরানের পরমাণু সমঝোতা থেকে তার দেশকে একতরফাভাবে বের করে নেন। সেইসঙ্গে তেহরানের ওপর পরমাণু কর্মসূচিকে কেন্দ্র করে আগের আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহালের ঘোষণা দেয় বলেন, এই নিষেধাজ্ঞা লঙ্ঘনকারী দেশ ও কোম্পানিগুলোকেও নিষেধাজ্ঞার আওতায় ফেলবে ওয়াশিংটন।

সূত্র: পার্সটুডে।