demo
Times24.net
লালবাগে বাসায় বোমা বিস্ফোরণ: আসলো কোথা থেকে
Saturday, 27 Jun 2015 11:33 am
Times24.net

Times24.net


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: রাজধানীর লালবাগে চকবাজারের বৃহস্পতিবার একটি বাসায় বোমা বিস্ফোরণ ঘটনার রহস্য এখনো উদ্ঘাটন করতে পারেনি পুলিশ। তবে পুলিশের সন্দেহ বাসার ভেতরেই মজুদকৃত বোমার বিস্ফোরণে মিরাজুর রহমান (৫) নামে এক শিশু নিহত হয়েছে। এ ঘটনায় পুলিশের সন্দেহের তীর নিহত মিরাজুলের বাবা ইয়াকুব আলীর দিকে। পুলিশ কয়েক দফা তাকে জিজ্ঞাসাবাদ করেছে। তবে তিনি এখনো মুখ খোলেননি। পুলিশ বলছে, তাকে আটক করা হয়নি, তবে জিজ্ঞাসাবাদের জন্য এখনই ছাড়া যাবে না।

বিস্ফোরিত বোমাটি কোথা থেকে এলো, শুক্রবার পর্যন্ত তা বের করতে পারেনি পুলিশ।

পরিবারের সদস্যরা বলছেন, বাইরে থেকে কেউ বোমা নিক্ষেপ করেছে। যদিও কারও সঙ্গে পারিবারিক বিরোধ নেই বলে তাদের জোর দাবি। তবে পুলিশের দাবি, এভাবে বাইরে থেকে বোমা নিক্ষেপ করা সম্ভব নয়।

তদন্তকারীরা বলছেন, এটি পাইপবোমা। এটি বাইরে থেকে ছুড়ে মারা যায় না। বাসার ভেতরেই বোমাটি বিস্ফোরণের কিছু আলামতও পেয়েছেন তারা। ধারণা করা হচ্ছে, আক্রান্ত শিশুদের বাবা ইয়াকুব আলীই বাসায় ওই বোমাটি রেখেছেন, যার শিকার হয়েছে তার সন্তানেরা।

এ ব্যাপারে ইয়াকুবকে ব্যাপকভাবে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। তবে ইয়াকুব দাবি করছেন, বোমাটি বাইরে থেকে ছোড়া হয়েছে। তিনি ওই বোমা সম্পর্কে কিছুই জানেন না।

ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগের (ডিবি) বোমা নিষ্ক্রিয়করণ দলের প্রধান, অতিরিক্ত উপকমিশনার (এডিসি) ছানোয়ার হোসেন বলেন, ‘আমরা ঘটনাস্থল পরিদর্শন করে দেখেছি বাইরে থেকে বোমা মারার কোনো সুযোগ নেই। বোমাটি ছিল পাইপবোমা বা আইডি। এ ধরনের বোমা ছুড়ে মারা যায় না।’

জানা যায়, যে কক্ষে বোমাটি বিস্ফোরিত হয় সেই কক্ষের দক্ষিণে বেশকিছু খালি জায়গা রয়েছে। সেখানে মিরাজের বাড়ির মানুষ গোসল করে। দোতলার টিনশেডের দক্ষিণে দুটি জানালা রয়েছে; বড় জানালাটি বন্ধ, ছোটটি খোলা। ছোট জানালার চার ইঞ্চি ব্যবধানে লোহার রড রয়েছে।

আর জানালা থেকে প্রায় ত্রিশ গজ দূরে পশ্চিম-দক্ষিণ পাশে একটি বহুতল ভবন, দক্ষিণ-পূর্বপাশে রয়েছে একটি দোতলা ভবন-তাও আনুমানিক বিশ গজ দূরে।

লালবাগ জোনের পুলিশের জ্যেষ্ঠ সহকারী কমিশনার আর এম ফয়জুর রহমান বলেন, ‘বোমাটি কক্ষেই ছিল। বাচ্চাটি হয় বাহির থেকে খেলনা জাতীয় কিছু মনে করে বাসায় নিয়ে এসেছিল, না হয় তার বাবা এই বোমা সম্পর্কে জানেন।’

বৃহস্পতিবার বিকাল সাড়ে ৪টার দিকে চকবাজারের কাজী রিয়াজ উদ্দিন রোডের ২৭/২০ নম্বর টিনশেড বাসায় ওই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। এতে মিরাজুরের বোন নেহা আক্তারও (১০) আহত হয়। ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিতৎসাধীন নেহা এখন আশঙ্কামুক্ত বলে হাসপাতাল সূত্র জানিয়েছে।