সোমবার, ২৬ আগস্ট ২০১৯
Tuesday, 02 Jul, 2019 12:03:02 am
No icon No icon No icon

১০ দিনের মধ্যে রাশিয়ার এস-৪০০ পাচ্ছে তুরস্ক

//

১০ দিনের মধ্যে রাশিয়ার এস-৪০০ পাচ্ছে তুরস্ক


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আগামী ১০ দিনের মধ্যে রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষার প্রথম চালান তুরস্কে পৌঁছাবে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। পাশাপাশি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তির সমাধান হয়েছে বলেও জানান তিনি। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে জাপানে দ্বিপক্ষীয় বৈঠকের ব্যাপারে সাংবাদিকদের ব্রিফিংকালে এরদোগান এ কথা জানান। খবর টিআরটি উর্দূর। ট্রাম্পের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে এরদোগান জানান, প্রতিনিধি থাকা সত্বেও ট্রাম্প এ বিষয়ে কথা বলেছেন। এস-৪০০ ক্ষেপণাস্ত্রের বিষয়ে অনেক কথাই ছড়িয়েছে। কিন্তু ট্রাম্প নিজেই তার মতামত স্পষ্ট জানিয়ে দিয়েছেন।

গত শনিবার জাপানে জি-২০ সম্মেলনের এক ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান। বৈঠকের পর তিনি জানিয়েছেন,রাশিয়ার কাছ থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের পরিকল্পনা করেনি যুক্তরাষ্ট্র।

১০ দিনের মধ্যে রাশিয়ার এস-৪০০ পাচ্ছে তুরস্ক

এরদোগান বলেন, আমরা ব্যক্তিগতভাবে ট্রাম্পের কাছ থেকে শুনেছি যে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের মতো কোনো ঘটনা ঘটবে না। আমরা একে অপরের কৌশলগত অংশীদার।

এস-৪০০ ক্ষেপণাস্ত্রব্যবস্থা কেনার জন্য ২০১৭ সালের ডিসেম্বরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে চুক্তি সই করেন এরদোগান।

কিন্তু মার্কিন সরকার শুরু থেকেই এ চুক্তির তীব্র বিরোধিতা করে বলেছে, পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সদস্য হিসেবে রাশিয়ার কাছ থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা কেনা তুরস্কের উচিত হবে না।

এ হুশিয়ারি সত্ত্বেও আঙ্কারা মস্কোর কাছ থেকে এস-৪০০ সংগ্রহ করলে তুরস্কের ওপর তিন ধরনের নিষেধাজ্ঞা আরোপের হুমকি দিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র।

তবে এরদোগান জানিয়েছেন, আমরা একে অপরের কৌশলগত অংশীদার। কৌশলগত অংশীদার হিসেবে কোনো দেশের তুরস্কের সার্বভৌমত্বে হস্তক্ষেপ করার অধিকার নেই। প্রত্যেকের এটি জানা উচিত।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK