শনিবার, ২৪ আগস্ট ২০১৯
Sunday, 05 May, 2019 01:10:13 pm
No icon No icon No icon

র‌্যাব ডিজির ডক্টরেট ডিগ্রি অর্জন

//

র‌্যাব ডিজির ডক্টরেট ডিগ্রি অর্জন


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব) মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেছেন। ‘কনট্রিবিউশন অব বাংলাদেশ ইউএন পিস কিপিং ফোর্স টু আওয়ার ন্যাশনাল ইকোনমি’ শিরোনামে তার অভিসন্দর্ভে জাতীয় অর্থনীতিতে পুলিশ শান্তিরক্ষীদের অবদান এবং শান্তিরক্ষা মিশনে প্রায় তিন দশক দায়িত্ব পালনে লব্ধ অভিজ্ঞতা দেশের পুলিশ বাহিনী সংগঠনে ইতিবাচক পরিবর্তনে কী ধরনের ভূমিকা পালন করেছে তা তুলে আনেন বেনজীর আহমেদ।
এই গবেষণায় জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অংশ নেওয়া বাংলাদেশের বিভিন্ন বাহিনীর সদস্যদের বিশ্বশান্তি রক্ষায় অনন্য অবদান রাখার পাশাপাশি ব্যক্তিগত ও অর্থনৈতিক নিরাপত্তা লাভের বিষয়টি তুলে ধরা হয়েছে। প্রাতিষ্ঠানিক উন্নয়নের মাধ্যমে সুশাসন প্রতিষ্ঠায় শান্তিরক্ষা মিশনের ভূমিকা বস্তুনিষ্ঠভাবে তথ্য-উপাত্তের মাধ্যমে উপস্থাপন  করা হয়।গবেষণার প্রথম ভাগে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণের ফলে বাংলাদেশ পুলিশ বাহিনীর সেবার মান অর্থনৈতিক নিরাপত্তা এবং প্রাতিষ্ঠানিক পরিবর্তনের ওপর প্রভাব উদঘাটন করেছেন র‌্যাব ডিজি।দ্বিতীয় ভাগে অর্থনৈতিক নিরাপত্তা অর্জনের মাধ্যমে শান্তিরক্ষী বাহিনীতে দায়িত্ব পালনকালে ব্যক্তিগত সততা চর্চার ফলে দুর্নীতি প্রতিরোধে ইতিবাচক সহায়ক ভূমিকার বিষয়টি প্রতিফলিত হয়েছে।শিক্ষাজীবনে বেনজীর আহমেদ ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্যে এমএ এবং  এলএলবি ডিগ্রি অর্জন করেন। পরবর্তী সময়ে তিনি এমবিএ শেষ করেন।তিনি যুক্তরাষ্ট্রের এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্ট্যাডিজ, অস্ট্রেলিয়ার ক্যানবেরা চার্লস স্ট্রার্ট ইউনিভার্সিটি ও সিঙ্গাাপুরের বিশ্বব্যাংক আঞ্চলিক প্রশিক্ষণ কেন্দ্রে পড়াশোনা করেন।
এ ছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ইন্সুরেন্স বিভাগ থেকে বিজনেস স্টাডিজ ফ্যাকাল্টির ডিন অধ্যাপক শিবলী রুবায়েত উল ইসলামের তত্ত্বাবধানে ডিবিএ ১ম ব্যাচের ১ম শিক্ষার্থী হিসেবে (রেজি নং-১৩/২০১৪-২০১৫) তিনি ডক্টর অব বিজনেজ অ্যাডমিনিস্ট্রেশন (উইঅ) ডিগ্রি অর্জন করেন। র‌্যাব ডিজির চাকরিজীবন শুরু ১৯৮৮ সালে সপ্তম বিসিএসের মাধ্যমে সহকারী পুলিশ সুপার পদে যোগ দিয়ে। এরপর বিভিন্ন সময়ে নানা গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন তিনি। র‌্যাবের মহাপরিচালকের দায়িত্ব পাওয়ার আগে সাড়ে চার বছর ঢাকা মেট্রোপলিটান পুলিশের (ডিএমপি) কমিশনার ছিলেন। পাঁচবার বাংলাদেশ পুলিশ মেডেল (বিপিএম) পাওয়া বেনজীর আহমেদ একাধিকবার জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে কর্মরত ছিলেন।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK