বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯
Wednesday, 02 Oct, 2019 12:22:15 am
No icon No icon No icon

জেভিরিয়ানদের তৃতীয় পুনর্মিলনী ২০১৯

//

জেভিরিয়ানদের তৃতীয় পুনর্মিলনী ২০১৯


আশিফুল ইসলাম জিন্নাহ: ঢাকার ১০৭ বছরের প্রাচীন ঐতিহ্যবাহী স্বনাম খ্যাত সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস হাই স্কুল। আগামী ১৩ ডিসেম্বর ২০১৯ শুক্রবার এই প্রতিষ্ঠানের প্রাক্তন শিক্ষার্থীদের তৃতীয় পুনর্মিলনী অনুষ্ঠিত হতে যাচ্ছে। এ নিয়ে স্কুলের রিইউনিয়ন কমিটি এবং প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা যাচ্ছে। তারা স্বতঃস্ফূর্তভাবে রেজিস্ট্রেশন করতে আসছেন, অনেকে এসে স্মৃতি কাতর হয়ে পড়েছেন। স্কুলের প্রধান শিক্ষিকা সিস্টার মেরি পালমা আহরণের তত্ত্বাবধানে রি ইউনিয়ন কমিটি তাদের শিক্ষাঙ্গণের প্রাক্তন শিক্ষার্থীদের বরণ করে নিতে এবং অনুষ্ঠানটি সফলভাবে সম্পন্ন করার সার্বিক প্রস্তুতি নিচ্ছে। এর মাধ্যমে স্কুলে একটি আনন্দ ঘন পরিবেশ সৃষ্টি হয়েছে।

১৯১২ সালে Congregation of Our Lady of Christian Missions স্কুল/বিদ্যালয়টি একটি ইংরেজি-মাধ্যম স্কুল হিসেবে প্রতিষ্ঠা করেন পুরান ঢাকার লক্ষ্ণীবাজার এলাকায়। সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস হাই স্কুলটি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতার পর বাংলা-মাধ্যম স্কুলে রূপান্তরিত হয়। বর্তমানে স্কুলটি বেসরকারি ব্যবস্থাপনায় পরিচালিত এবং এমপিও ভুক্ত প্রতিষ্ঠান। এতে বাংলা মিডিয়াম এবং ইংলিশ ভার্সন চালু আছে। ২০১৭ সালে শিক্ষা মন্ত্রণালয় এই প্রতিষ্ঠানটিকে মহাবিদ্যালয়/কলেজ হিসেবে অনুমোদন দেয়। এই স্কুল ও কলেজটি পরিচালনা করেন Sisters of Our Lady of the missions (RNDM) নামে একটি রোমান ক্যাথলিক মিশনারী/ধর্মীয় প্রতিষ্ঠান। 

বর্তমানে এই শিক্ষা প্রতিষ্ঠানটি পাঁচ তলা বিশিষ্ট একটি ভবন। এতে ক্লাস শুরু হয় সকাল ০৭ঃ৩০-এ এবং শেষ হয় দুপুর ১২ঃ৫০-এ। প্রতিটি ক্লাসে চারটি শাখা আছে। প্রতিটি শাখার আলাদা আলাদা নাম আছে। যেমন-নেপচুন, স্যাটার্ন, জুপিটার, হীরা এবং নীল কমল। প্রতিটি ক্লাসে প্রায় ৬০-৭০ জন ছাত্রী আছে। স্কুলটির মূল ভবনের সামনে একটি খেলার মাঠ এবং বাস্কেটবল কোর্ট আছে। শিক্ষার্থীদের পাঠ্যপুস্তকের বাইরে জ্ঞান আহড়ণ ও বিকাশের জন্য নিয়মিত নানাবিধ খেলা ও বিষয়ভিত্তিক প্রতিযোগিতা আয়োজন করা হয়। এটি একটি খ্রীষ্টান মিশনারী শিক্ষা প্রতিষ্ঠান হলেও জাতি-ধর্ম-শ্রেণি নির্বিশেষে সবাই এখানে শিক্ষা গ্রহণ করতে পারে। বর্তমানে এখানে প্রায় ৩০০০ ছাত্রী শিক্ষা গ্রহন করছে।

এই প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠানের অনেক সফল নারী ব্যক্তিত্ব দেশবিদেশে ছড়িয়ে আছেন। তারা নিজ নিজ কর্মক্ষেত্রে স্বমহিমায় নিরন্তর কাজ করে চলেছেন। স্বাধীন বাংলাদেশের প্রথম ইংলিশ মিডিয়াম স্কুল ম্যাপেলিফ ইন্টারন্যাশনাল স্কুলের প্রতিষ্ঠাতা ও সাবেক প্রিন্সিপাল জেবা আলী, বাংলাদেশের তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ও সফল নারী ব্যবসায়ী এডকমের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান গীতিআরা সাফিয়া চৌধুরী, প্রখ্যাত কণ্ঠশিল্পী ফেরদৌসী রহমান, মানবাধিকার কর্মী আইরিন খান এই স্কুলের ছাত্রী। তাদের ব্যক্তিগত ও সমষ্টিগত সাফল্য ও খ্যাতি সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস হাইস্কুলকে গৌরবান্বিত করেছে। 

২৭ সেপ্টেম্বর শুক্রবার ২০১৯ থেকে জেভিয়ার্স রিইউনিয়ন রেজিস্ট্রেশন শুরু হয়েছে এবং ১০ নভেম্বর রবিবার ২০১৯ পর্যন্ত এই রেজিস্ট্রেশন ফরম পূরণ করার সুযোগ আছে। এখনও যারা জেভিয়ার্স পুনর্মিলনীর কথা জানেন না এবং রেজিস্ট্রেশন করেন নি তারা জানলে ও ইচ্ছুক হলে এই সময়ের ভেতর স্কুলে এসে রেজিস্ট্রেশন ফরম পূরণ করে যেতে পারেন। এছাড়া আগ্রহীগণ সেন্ট ফ্রান্সিস জেভিয়ার্স গার্লস হাই স্কুলের নিজস্ব পেইজ এবং গ্রুপে কমেন্ট করে রিইউনিয়ন রেজিস্ট্রেশনের নিয়মাবলী সম্পর্কে বিস্তারিত জেনে নিতে পারেন। আশা করা যায়, স্কুলের এই থার্ড রিইউনিয়ন অনুষ্ঠান প্রাক্তন জেভিরিয়ানদের একটি মহাসম্মেলনে পরিণত হবে। পোস্টটি প্রয়োজনীয় মনে হলে লাইক, কমেন্ট, শেয়ার করুন। [email protected]

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK