বৃহস্পতিবার, ১২ সেপ্টেম্বর ২০১৯
Thursday, 16 May, 2019 11:35:35 am
No icon No icon No icon

ভালবাসার মঞ্চের ভালবাসার বৃষ্টি

//

ভালবাসার মঞ্চের ভালবাসার বৃষ্টি


আশিফুল ইসলাম জিন্নাহ: সাম্য, সম্প্রীতি, সৌভাতৃত্ব এগুলো মানুষের উচ্চনৈতিক চিন্তা এবং ইসলামের অন্যতম নীতি। খাজা ওমায়ের ভাইয়ের মস্তিষ্ক প্রসূত 'ভালবাসার মঞ্চ' নামক সামাজিক সংগঠনটির অন্যান্য উদ্যেক্তা এবং স্বেচ্ছাসেবকদের নৈতিক মানবিক চিন্তাচেতনা এবং চির শ্বাশত ইসলামী মূল্যবোধকে ধারন করে পুরান ঢাকা এবং ঢাকার বাইরের বিভিন্ন জেলায় বহুমুখী জনকল্যাণ ও সেবামূলক কার্যক্রম পরিচালনা করছে। যাদের মধ্যে শামীম ভাই, ফারুক ভাই, হাজী বাবুল, ওপেল, মাহীন, সাজ্জাত, মুকুল স্যারের কথা না বললেই নয়। আরো অনেকেই আছেন যাদের নাম আমি জানি না। তাদের প্রতিও শ্রদ্ধা জানাচ্ছি। বিগত কয়েক বছর ধরে ভালবাসার মঞ্চ "বিদায় আমিত্ব" শিরোনামে সমগ্র রমজান মাসে স্থান, জাত, কূল, ধর্ম, বর্ণ, পেশা, শ্রেণি, দল, মত নির্বিশেষে আপাময় জনসাধারণের জন্য উন্মুক্ত ইফতার মাহফিলের আয়োজন করে চলেছে পুরান ঢাকার বিভিন্ন মহল্লা এবং ঢাকার বাইরে বিভিন্ন স্থানে। এছাড়া তারা বিভিন্ন বিশেষ দিবস উপলক্ষ্যে এবং শীতকালে অসহায় দরিদ্র ও গরীবদের মধ্যে খাবার ও শীতবস্ত্র বিতরণ করে থাকে। চকবাজারে ভয়াবহ অগ্নি দুর্ঘটনার পর ২০১৯ সালে মার্চ মাসে বিবিএম পুরান ঢাকার মানুষের মধ্যে অগ্নি দুর্ঘটনা সচেতনতা সৃষ্টি করার লক্ষ্যে কয়েকটি সভার আয়োজন করে এবং বাসা ও দোকানে গ্যাস সিলিন্ডার থেকে আগুণ লাগলে তা নেভানোর প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করে।

বিবিএমের উদ্যেক্তা ও স্বেচ্ছাসেবকদের এইসব জনকল্যাণ ও সেবামূলক চিন্তাধারা এবং কার্যক্রম নিঃসন্দেহে অত্যন্ত ব্যতিক্রমি ও মহৎ। রাজনীতিবিধ, শিল্পপতি, ব্যবসায়ী, সমাজসেবক, নতুন প্রজন্মের কিশোর-তরুনদের জন্য অনুপ্রেরণা দায়ক। এভাবেই অভিজ্ঞ প্রবীন এবং কর্ম চঞ্চল নবীনদের সমন্বয়ে চালিত ভালবাসার মঞ্চের স্বেচ্ছাসেবকরা তাদের নিজ নিজ বুদ্ধি, অর্থ, শক্তি, সামর্থ্য, যোগ্যতার ভিত্তিতে নীরবে নিভৃত্তে ধীর লয়ে পুরান ঢাকা ছাড়াও দেশব্যাপী তাদের জনকল্যাণ ও সেবামূলক কার্যক্রম চালিয়ে যাচ্ছে। এতে ধীরে হলেও সমাজের বিভিন্ন অঞ্চল, জাতি, সম্প্রদায়, বর্ণ, গোত্র, পেশা, শ্রেণি, দলীয় মতাদর্শের মানু্ষের মধ্যে নৈতিক দায়িত্ব, একতাবোধ, পরোপকার, নিঃস্বার্থ ভালবাসার মানবিক ও সামাজিক আবেগ, অনুভূতি জাগ্রত হবে এবং সুদৃয় বন্ধন গড়ে উঠবে। একজন অপরজনের দুঃখ-কষ্ট, সমস্যা, বিপদে সহমর্মিতার মনোভাব নিয়ে এগিয়ে আসতে, পাশে দাড়াতে, সহযোগীতা করতে, সাহস যোগাতে এবং একসাথে কাজ করতে অনুপ্রাণিত হবে। সকলের মনের ভেতর এই সাহস, শক্তি ও সহিষ্ণুতা সঞ্চয় হবে যে, দশে মিলে করি কাজ হারি জিতি নাহি লাজ।

ভালবাসার মঞ্চ একটি পুরান ঢাকা এবং বাওয়ানীয়ান্স ভিত্তিক সামাজিক জনকল্যাণ ও সেবামূলক সংগঠন হলেও তারা ঢাকার বাইরের বিভিন্ন জেলাতেও তাদের কার্যক্রম পরিচালনা করছে। কারণ ভালবাসার মঞ্চের ভিশন এবং মিশন কেবল পুরান ঢাকার মানুষ নয় সমগ্র ঢাকাবাসী এবং দেশবাসীর বৃহত্তর কল্যাণ সাধন করা। তাই সারা ঢাকাবাসী এবং দেশবাসীও বিবিএমকে নিয়ে গর্ব করতে পারে। বিবিএমের জনকল্যাণ ও সেবামূলক কার্যক্রমে বিশেষত ঢাকাইয়া সমাজের, নতুন প্রজন্মের ঢাকাইয়া ছেলেমেয়েদের এবং দেশের সামর্থ্যবান ব্যক্তিদের, তরুন প্রজন্মকে উদাত্ত চিত্তে মানবসেবার মনোভাব নিয়ে এগিয়ে আসা উচিত। বিবিএমের স্বেচ্ছাসেবকদের মত সবাইকে অপরাপর মানুষ, জীব ও প্রকৃতিকে ভালবাসতে, তাদের কল্যাণ এবং সেবার বৃহত্তর লক্ষ্যে নিঃস্বার্থভাবে কাজ করতে অনুপ্রাণিত হতে হবে। তাহলে তা বিবিএমের এই সামাজিক আন্দোলনের নৈতিক আবেদন, জনকল্যাণ ও সেবামূলক কার্যক্রমকে আরো বিস্তৃত, শক্তিশালী, জনপ্রিয় এবং সার্বজনীন করে তুলবে। আমাদের ঘুণে ধরা অবক্ষয়িত সমাজ ও রাষ্ট্রের মানুষের মাঝে নৈতিকতা, মানবিকতা, দায়িত্ববোধ জাগ্রত হবে এবং ইসলামী মূল্যবোধ আরো সুদৃয় হবে। যে যার অবস্থান থেকে মানুষ, মুসলমান, বাঙালী এবং বাংলাদেশী হিসাবে আমরা গর্ববোধ করতে পারব।

ধর্মীয়, রাজনৈতিক, আর্থ-সামাজিক, জাতি-গোত্রগত অস্থিরতা, হিংসা, প্রতিহিংসা, বিভেদ, বিদ্বেষ, সংঘাত, হানাহানি, অন্যায়, অবিচার, অপরাধ, সন্ত্রাসে জর্জরিত, বিপর্যস্ত এবং রক্তাক্ত বর্তমান বিশ্বে মানবতা ও শান্তির স্বার্থে বিবিএমের মত অনুরূপ আরো উদার জনকল্যাণ ও সেবামূলক মুসলিম এবং অন্যান্য ধর্মের মানুষের জনকল্যাণ ও সেবামূলক সামাজিক সংগঠনের জন্ম ও বিকাশ অত্যন্ত প্রয়োজন। বর্তমান বিশ্বের অনাচার, অস্থিতিশীল, বিদ্বেষ, সংঘাত, সন্ত্রাস, হানাহানিতে পূর্ণ প্রতিকূল পরিবেশ ও পরিস্থিতিতেও বিবিএম তার সীমিত শক্তি, সামর্থ্য, সীমাবদ্ধতা নিয়ে এক বিরল দৃষ্টান্ত স্থাপন করে সমাজ, রাষ্ট্র, বিশ্বে সাম্য, সম্প্রীতি, সৌভাতৃত্ব তথা মানবতার আলোক বার্তাকে বহন করে চলেছে। বিবিএম তাদের জনকল্যাণ ও সেবামূলক চিন্তাচেতনা এবং কার্যক্রমে পুরান ঢাকার মানুষের চিরায়ত ঐতিহ্যগত ধর্মভীরুতা, উদারতা, পরোপকার, অতিথিপরায়ণতা, ইসলামী মূল্যবোধ, সাম্প্রদায়িক সম্প্রীতি, পরমত সহিষ্ণুতা প্রভৃতি চারিত্রিক বৈশিষ্ট্যগুলোকে অত্যন্ত সুন্দরভাবে তুলে ধরছে। ভালবাসার মঞ্চের সার্বজনীন ভালবাসার বার্তা এবং মানবতার দৃষ্টান্ত সাধারণ মানুষের জন্য অত্যন্ত আশা ব্যঞ্জক এবং একই সাথে পুরান ঢাকাবাসী এবং আহমেদ বাওয়ানী একাডেমী স্কুলের জন্য অত্যন্ত আনন্দ ও গর্বের। মহান আল্লাহর রহমত ও বরকতে এবং সর্বসাধারণের সহযোগীতা ও শুভেচ্ছায় ভালবাসার মঞ্চের ভালবাসার বৃষ্টির মানবিক আবেদন বাংলাদেশের সীমানা ছাড়িয়ে বিশ্বময় ছড়িয়ে পড়ুক এই কামনাই করি। আমিন। 
[email protected]

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK