শুক্রবার, ০৯ নভেম্বর ২০১৮
Friday, 14 Sep, 2018 12:14:41 am
No icon No icon No icon

সিস্টেম ফাঁদে হৃদয় কাঁদে


সিস্টেম ফাঁদে হৃদয় কাঁদে


সেলিম রেজা সাগর: একটি সুনামধন্য স্টেশন থেকে ট্রেনযোগে ভৈরব যাবো। আমি টিকিট ক্রয় করতে লাইনে দাঁড়ালাম। কিন্তু বন্ধুরা সবাই নিষেধ করল। বলল টিকিট কাঁটার কোন দরকার নেই। ওরা সবাই নাকি টিকিট ছাড়াই ট্রেনে চলাচল করে, সমস্যা হয় না। বরং আমাকেই টিটকারি করে বলতে লাগল, তুই যাবি একশো টাকায় আর আমরা যাবো মাত্র দশ টাকায়, এটাই আমাদের সিস্টেম।
আমি যেহেতু টিকিট ছাড়া কখনো ট্রেনে উঠি না। তাই ওদের কথায় কান না দিয়ে টিকিট ক্রয়ের জন্য দীর্ঘক্ষণ লাইনে দাঁড়িয়ে আছি। এটাই সাধারণ জনগনের সিস্টেম।

কিছু লোক এসে লাইনে না দাঁড়িয়ে সরাসরি টিকিট কাঁটার জন্য কাউন্টারে হাত ঢুকিয়ে দিল। লাইনে দাঁড়ানোর কথা বলার সাথে সাথে প্রচন্ড রেগে গেল তাদের একজন। বেশ মোটা কর্কশ ও রুচিহীন গলায় বলল কিছু বলার থাকলে কাউন্টারে বলুন। আপনি আমাদের সাথে কোন কথা বলবেন না বুঝলেন? এভাবেই আমাদের টিকিট কাটার সিস্টেম। 
কাউন্টারে অভিযোগ করলে তিনি বলেন, আমি টিকিট বিক্রি করি। আমি বাইরের খবর জানি না।

পাশে দাড়িয়ে থাকা পুলিশের কাছে অভিযোগ করলাম। তিনি বললেন এটা দেখা আমার দ্বায়িত্ব নয়। এখানকার সকল সিস্টেম পরিচালনা করেন স্টেশন কর্তৃপক্ষ। যাইহোক, কথা নানা বাড়িয়ে টিকিটের জন্য কাউন্টারে টাকা দিলাম। আমি হতবাক না হয়ে পারলাম না। কারন, ১০০ টাকার টিকিট ১২০ টাকা কেন নিচ্ছেন জানতে চাইলে, সাহেব বললেন এটাই সিস্টেম! তর্ক করেও কাজ হল না। পাশের রুমে গিয়ে দ্বায়িত্বরত স্টেশন মাস্টারের কাছে বিষয়টি জানালাম। সে সাহেব আবার বললেন ভাই, আপনি কি বাংলাদেশে থাকেন না, নাকি? এটা এখন সিস্টেম হয়ে গেছে ভাই!

ট্রেন চলে এসেছে। তাই দ্রুত ট্রেনে উঠে পড়লাম। কিছুক্ষণ পরেই টিকিট চেক করার জন্য দ্বায়িত্বরত টি,টি চলে আসলেন। আমি গর্বিত মনে ভাবছি, এই বার আমার বন্ধুরা খুব জব্দ হবে, টিকিট না থাকার কারনে। কিন্তু না। টি,টি সাহেব হাতের মধ্যে কি যেন নিচ্ছেন, আর সবাইকে ছেড়ে দিচ্ছেন। আমি প্রতিবাদ করে বললাম, কি ভাই আপনি টিকিট চেক না করে হাতের মধ্যে কি নিচ্ছেন? আর যাদের টিকিট নাই তাদের টিকিট করাচ্ছেন না কেন? 
টি,টি সাহেব অবাক হয়ে বললেন, মামা কি আর বলব, এখন এটা সিস্টেম হয়ে গেছে।

আমি বললাম, আমি কি আপনার মামা হই নাকি? 
সে আবার বললেন, মামা এটাও সিস্টেম হয়ে গেছে।
অতপর মনে মনে ভাবছি আমার টিকিট দেখতে চাইলে গর্ব করে দেখাবো। কিন্তু না তিনি আমার টিকিট চেক না করেই চলে গেলেন!
এটাও কি সিস্টেম ?

এখন প্রশ্ন হল, 
১.এই ক্ষতিকর সিস্টেম গুলো কি বন্ধ করা সম্ভব?
২.এই সিস্টেম গুলো কি পরিবর্তন করা সম্ভব?
৩.নাকি এই সিস্টেম গুলো আদৌ পরিবর্তন করা সম্ভব নয়?

বিঃদ্রঃ আপনার একটি সুন্দর মতামত আশা করছি।

[email protected]
Shahzadur, Sirajganj.

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK