রবিবার, ১৬ সেপ্টেম্বর ২০১৮
Friday, 17 Aug, 2018 12:34:30 am
No icon No icon No icon

প্রবিস’র মিনি ডায়েরি-৪৪


প্রবিস’র মিনি ডায়েরি-৪৪


প্রবীর বিকাশ সরকার: অগিউসতো রোদিনকে নতুন করে চেনানোর প্রয়োজন নেই। আধুনিক ভাস্কর্যকলার জগতে তিনি উচ্চাসনে অধিষ্ঠিত। তাঁর দি থিঙ্কার কালজয়ী ভাস্কর্য। এছাড়া আরও রয়েছে দি এইজ অব ব্রোঞ্জ, দি গেইটস অব হেল, দি শেইড বিশ্বব্যাপী আলোড়নতোলা শিল্পকর্ম। এহেন রোদিন জাপানি উকিয়োএ বা কাঠখোদাই ছাপচিত্রকে দারুণ ভালোবেসেছিলেন। এই ছাপচিত্র বিশ্বে এক স্বতন্ত্র চিত্রকর্ম।মধ্যযুগে সূচনা এই চিত্রশিল্পের বয়স ৪০০ বছরেরও বেশি। অসাধারণ, অনন্য এক চিত্রকলা এই উকিয়োএ।যেমন এর শৈল্পিক রূপ তেমনি এর রং! এককথায় ইউনিক!

ফলে ১৭ থেকে ১৮ শতকব্যাপী য়োরোপে এই ছাপচিত্র অসামান্য আলোড়ন তুলেছিল। জাপানিত্ব বা জাপানিজমের অন্যতম প্রধান উপাদান হচ্ছে উকিয়োএ। এর ইতিহাস ও সংস্কৃতি যেমন গভীর তেমনি আকর্ষণীয়। অনেক বিদেশি এর প্রেমে পড়ে গভীরভাবে প্রভাবিত হয়েছেন যেমন, ফরাসি লেখক, সমালোচক ও প্রকাশক এডমোন্ড ডি গনকোর্ট, ফরাসি শিল্পসমালোচক ফিলিপ্পি বার্টি, জার্মান-ফরাসি শিল্পকলার ব্যবসায়ী সিগফ্রায়েড বিঙ্গ, ফরাসি চিত্রশিল্পী, ভাস্কর এডগার ডেগাস, ফরাসি শিল্পী এডওয়ার্ড মনে, মার্কিন শিল্পী জেমস হুইসলার, ওলন্দাজ শিল্পী ভিনসেন্ট ভ্যান-গগ, ফরাসি প্রকাশবাদী শিল্পী হেনরি পল গোগেন, আমেরিকান শিল্পী জর লা ফার্জ, ফরাসি শিল্পী পিয়েরে বোনার্ড, ফরাসি শিল্পী জিন এডওয়ার্ড ভিলার্ড, ফরাসি সঙ্গীতজ্ঞ ক্লেউডে ডেবুসি, মার্কিন কবি অ্যামি লওরেন্স লয়েল, মার্কিন কবি এজরা পাউন্ড প্রমুখ।

বিশ্বখ্যাত শিল্পী ভ্যান-গগ উকিয়োএর নকলও করেছেন। অনেক বিদেশি এই ছাপচিত্র শত শত তাদের দেশে বয়ে নিয়ে গেছেন। বিশ্বের অনেক দেশের জাদুঘরে উকিয়োএ-চিত্র সংরক্ষিত ও প্রদর্শিত হচ্ছে। রোদিন জাপানে না এলেও তাঁর সংগ্রহে ২৮৮টি চিত্র সংগ্রহ করেছিলেন। সেগুলো থেকে ২০০টি নিয়ে একটি প্রদর্শনী হয়েছিল জাপানে নব্বই এর দশকে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK