মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮
Wednesday, 10 Jan, 2018 12:09:00 am
No icon No icon No icon

সেই চিঠির অন্তিমপর্ব


সেই চিঠির অন্তিমপর্ব


সংহিতা দেব: জন্ম হল যেদিন,শরীর আকার পেয়েছিল কেবল। "জীবন" শব্দের সংজ্ঞা খুঁজতে গিয়ে বর্ণমালা হাতরে হাতরে শেষ পাতায় প্রায়.... হাজারো শব্দের ভীড় ,কিন্তু সব সাজিয়ে একটা বাক‍্যও যেন পরিপূর্ণ হয় না।জীবন জুড়ে এতো না পাওয়া, তবে পাওয়াটুকু কি উদ্বৃত্ত? আর না পাওয়াটাই জীবন ?

পরিপাট‍্যবিহীন জীবন পূর্ণ আবর্তনের দীর্ঘ পথ অতিক্রম করে প্রথম বিন্দুতে মিলিত হবার অপেক্ষায় ছিল। তুমি সুরমার টান দিয়েছিলে চোখে , সেদিন উপচে উঠল জল ,স্বচ্ছ হয়েছিল দৃষ্টি, তবু কি পরিচ্ছন্নতা পেয়েছিল আঁখিপথ ? দূর... বহুদূর অবধি সজাগ দৃষ্টি মেলেছি, সম্মুখপথ ছিল ধোঁয়াসাময় আর তুমিই ছিলে শুধু আঁখিপাতে... তাই অস্বচ্ছতা ছিল কেবলই তোমায় ঘিরে। আজ পরিপূর্ণ হল প্রসাধন, বর্ণিল হল দুচোখ। উদ্ভ্রান্ত ভাবনারা গতিপথ পেল , এলোমেলো চিন্তা লাগাম পেল,উন্নাসিক প্রেম নত হল । জেনেছি তোমায় সখা, পেয়েছি তব পরিচয়..... "ভালোবাসো" "আমরণ ভালোবাসো" ভালোবাসার ওম নিয়ে বেঁচে থাকার মন্ত্র দিলে প্রাণে, দীক্ষিত হলাম বলেই প্রকাশ অন্তর্বাহী হল, অসার হল প্রেমের অর্থ অন্বেষণের ইচ্ছে। জীবনের সংজ্ঞা ইতি টানল।

বুঝলাম অজস্র না পাওয়াকে পাওয়াটুকু দিয়ে বুঝে নেওয়াই জীবন। এই টুকু পেয়েছিলাম বলেই, কত যে পাইনি তার হিসেব সম্ভব হল। না-পাওয়াটুকু 'স্বপ্ন' , জীবনটাকে রঙিন মায়াজালে জড়িয়ে রাখা ওই স্বপ্ন দিয়ে। তাই প্রতি রাতের অন্ধকারে তলিয়ে জীবন স্বপ্নের কাছে হেরে যায়,আর দিনের আলোয় ঝলসে উঠে স্বপ্ন হারে জীবনের কাছে।
ব্যাস.... বেঁচে থেকো শুধু... মৃত্যু-সুন্দরের পথ সুগম করে আলোকিত হয়ে থেকো..... যেন বলে যেতে পারি "আজ আসি", মূর্ত কর এই অস্ফুট চাওয়া আমার। অমৃতলোকের আকাঙ্ক্ষী নই, মৃত্যুলোকের পথেই এগিয়েছি পদক্ষেপ...... শুভময় করো সে পথ আমার......

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK