মঙ্গলবার, ১৭ জুলাই ২০১৮
Friday, 05 Jan, 2018 12:39:36 am
No icon No icon No icon

জীবনগাথা


জীবনগাথা


সংহিতা দেব: ২০১৭ প্রায় শেষ। সকলের অধীর অপেক্ষা। কিন্তু কিসের অপেক্ষা? নতুন বছরের? সেটা কি জিনিস? নতুন তারিখ? নতুন সংখ্যা? নতুন মাস আর নতুন ক'টা সংখ্যা দিয়ে লেখা সাল? ১ সংখ্যা তো নতুন নয়, ১৮ সংখ্যা টাও সেই ছোট থেকে লিখছি। একই ভাবে রাত ১২ টা বাজবে। রোজ যা বাজে, সেই কবে থেকে রাত ১২ টা বাজছে, বেজে চলছে। আজ তবে কি? নতুন কি? একই আমি, একই তুমি, একই সবাই। একই প্রেম, একই বিদ্বেষ, একই বেঁচে থাকার লড়াই। যা গতকাল ছিল, তা আগামীকালও থাকবে। তবে নতুন কি?

তবে আমার একটা বিশেষ বছর গেল,যায়নি যাবো যাবো করছে। এটা বিশেষত বিশেষ.... একথা অনস্বীকার্য । আমি প্রেমে পড়েছিলাম কোন এক বছরে। হুম... প্রেম, সেই প্রেম যে প্রেম জ্বরে দুনিয়া জর্জরিত, সেই প্রেম। যে প্রেম রোগে দুনিয়া রুগী, সেই প্রেম। যে প্রেম না হলে কবিদের লেখা আসে না, সেই প্রেম।তবে এই প্রেমে আমি শীতকালে আরো শীতকাতুরে হয়েছি। গরম হয়নি শরীর।এই প্রেমে রেস্টুর‍্যান্ট আঁকড়ে বাহারি পোশাক পরে সময় কাটাইনি। এই প্রেমে আমি কাঁধে হাত রেখে বাইক আরোহী হয়ে রিংরোডে চক্কর দিইনি। ঘরের কোণা খুঁজলেও এই প্রেমের একটা উপহার বের করতে পারবো না আমি.....এই প্রেম আমার অবশেষে হয়েছিল। চিরকালের উন্নাসিক আমি।প্রেম প্রস্তাবের পাহাড়ের নীচে আজীবন দম চাপা জীবন আমার। ফাঁক ফোকরে নাক গলিয়ে শ্বাস নিই।তবু প্রেম হয় না কিছুতেই।বহুদিনের তীব্র আকাঙ্ক্ষা ঘেরা এই "প্রেম " আমার হয়েছিল শেষ অবধি। এই প্রেমে গুচ্ছ গুচ্ছ " শব্দ " পেয়েছি আমি, লিখিত অলিখিত "শব্দ" উপহার পেয়েছি অগুন্তি। "বর্ণ"পেয়েছি "বর্ণমালা " পেয়েছি। "স্বপ্ন" পেয়েছি, "ভালোবাসা" পেয়েছি। "সুর" পেয়েছি," সুরেলা শব্দ" পেয়েছি। "আদর "পেয়েছি "আরাম" পেয়েছি। "আনন্দ" পেয়েছি "মুগ্ধতা" পেয়েছি। "ঈশারা" পেয়েছি "আড়াল" পেয়েছি। "রাগ" পেয়েছি "অভিমান" পেয়েছি। হুম আমার "রাজার রাজা" কে পেয়েছি..... পেয়েছিলাম কোন এক বছরে। ২০১৭ তে আমি এই সব কিছুর "মৃত্যু " পেয়েছি। পেয়েছি "প্রতিশ্রুতি " ভাংগার অমূর্ত বেদনা। পেয়েছি মানুষের অমানুষ হয়ে যাওয়ার বিরল মুহূর্ত। পেয়েছি অগুন্তি কথা না বলার মুহূর্ত, পেয়েছি সেই গান না শুনে থাকার কতগুলো দিন, সেই গান...... যা শুনতাম জ্বর হলে, যা শুনে জ্বর সারাতাম.... 
" শেষ জয়ে যেন হয় সে বিজয়ী তোমারই কাছে তে হারিয়া"। বছর যে চলে যাচ্ছে বুঝতে পারিনা আমি, কি যাচ্ছে কি থাকছে, তবে বছর শুরু করেছিলাম যে কন্ঠস্বরে সেই তান হারিয়েছি এই বছরে। বছর শেষ হল না সেই স্বরের আবেশে। আর নতুন বছর শুরু করবো না মানুষের শব্দে। প্রিয়র মিষ্টভাষে বছর শুরু করেছিলাম, সারাটা বছর সুরে,ছন্দে থাকব ভেবে। তবে কি, পছন্দের মুখ দেখে দিন শুরু করাটা সংস্কার মাত্র ? সংস্কার যদি হয় তা সু না কু ?

আরো বলি, এটা সেই বছর গেল, যে বছরে আমার প্রেমিক জীবিত আছে, আমিও জীবিত তবু তাকে হারিয়েছি। তবে কি এক্স হয়েছি? নাহ তা তো না, "এক্স" নামক কন্সোন্যান্ট দিয়ে কারোর পরিচিতি হতে পারে না। প্রাক্তন বলে কিছু হয়না, সব টাই সনাতন। প্রেম সনাতন, প্রেমিকা সনাতনী... আমি তো এটুকুই জানি। মৃত্যু হয়নি তার, মৃত হয়নি প্রেম, নির্বাক হয়েছে সে কিম্বা আমি বধির। যেদিন শরীর পুড়বে, ছাই হব এক মুঠো, সেদিন প্রেম স্তব্ধ হবে, ফুরোবে না তবু। যে একদিন অজস্র বার "ভালোবাসি সংহিতা " বলেছে তার শব্দে মিথ্যে পাইনি , তাই তো অজস্র জনের "ভালোবাসি" বলা কে পাশে সরিয়ে মুখ তুলে চেয়েছিলাম তার দিকে। তার অজস্র কাব্যে কবিতা হয়েছি ,হয়েছি কত সুরে সুরঞ্জনা। প্রেম ফুরোয় না, প্রেমের মরণ নেই। যে প্রেম মায়ের প্রতি বয়, যে প্রেম সন্তানের প্রতি বয় সেই একি প্রেম ভালোবাসার জনের প্রতি বয়। সেই প্রেমই ঈশ্বরের প্রতি বয়। সেই প্রেমই পূজো। সম্পর্কের সুতো ছেঁড়ে না কোন দিন। নাড়ি কেটে মায়ের থেকে ছিন্ন করা হয় সন্তানকে যে জন্ম লগ্নে, সুতো ছেঁড়ে কি ? পারে কেউ অদৃশ্য এই ভালোবাসার সুতো টুকরো করতে? দীর্ঘ দিন চেষ্টা করেও আমরা পারিনা সেই কাঁচিটা হাতে তুলে নিতে যা দিয়ে কাটব সেই সুতো। দিনরাত ভেবে মরি,ছিন্ন করব সম্পর্ক, মুক্ত হবই এইবার।কিন্তু মুক্তি আসে কিসে? সেই শেষ দিনে আসে মুক্তি তার আগের বেঁচে থাকার লড়াই টাই জীবন। তবে "প্রেম" করতে হলে আগে মৃত্যুবরণ করতে হয় । ২০১৭ তে আমি মৃত্যুকে বরণ করেছি।

বি.দ্র - ২০১৮ তে অনেক কাহিনী নিয়ে আসবো, সব সত্যি কাহিনী.... জীবনের গল্প। আমার বা তার বা তাদের। আজ থেকে শুরু করি একটু....

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK