সোমবার, ১৯ আগস্ট ২০১৯
Sunday, 14 Jul, 2019 12:00:19 pm
No icon No icon No icon

নতুন বিশ্ব চ্যাম্পিয়নকে বরণে প্রস্তুত লর্ডস

//

নতুন বিশ্ব চ্যাম্পিয়নকে বরণে প্রস্তুত লর্ডস


টাইমস ২৪ ডটনেট, ঢাকা : বিশ্ব ক্রিকেট সবশেষ নতুন চ্যাম্পিয়ন দেখেছে ১৯৯৬ সালে, অস্ট্রেলিয়াকে হারিয়ে ওইবার শিরোপা জিতেছিল শ্রীলঙ্কা। এরপর ঘুরেফিরে পুরোনোরা ফিরে পেয়েছে শ্রেষ্ঠত্ব। গত দুই দশকে তো ৫ আসরের চারটিই জিতেছে অস্ট্রেলিয়া, একবার ভারত। এবার সেমিফাইনালেই তাদের বিদায় ঘণ্টা বাজায় ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। রবিবার (১৪ জুলাই)  বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৩টায় ফাইনালে প্রথমবারের মতো বিশ্ব চ্যাম্পিয়নের স্বাদ নিতে মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও নিউজিল্যান্ড। এখন ক্রিকেট পূর্ণভূমি লর্ডস প্রস্তুত নতুন ইতিহাস লেখার জন্য। বিশ্বকাপের ট্রফিতে এবার লেখা হবে নতুন দলের নাম। 

ইংল্যান্ড ১৯৭৯, ১৯৮৭ ও ১৯৯২ সালে তিনবার ফাইনালে উঠেছিল। কিন্তু শিরোপা জেতা হয়নি একবারও। এরপর কেটে গেছে প্রায় তিন দশক। ২৭ বছর পর প্রথমবার সেমিফাইনালে উঠেই দাপুটে জয়ে পা রেখেছে ফাইনালে। আর একটি জয়, তাহলেই ইতিহাস। 

গত বিশ্বকাপে প্রথমবার ফাইনালে উঠেও শিরোপায় হাত ছুঁতে না পারার আক্ষেপ কাটানোর সুযোগ এসেছে নিউজিল্যান্ডের সামনে। টানা দ্বিতীয় ফাইনালে উঠে আরেকবার হতাশা নিয়ে মাঠ ছাড়তে চায় না তারা।

আগের তিন ফাইনালে ব্যর্থতার স্মৃতি, দেশের সমর্থকদের প্রত্যাশা তাদের নির্ভার থাকতে দিচ্ছে না ইংল্যান্ডকে। অবশ্য গত বিশ্বকাপে বাংলাদেশের কাছে হেরে গ্রুপে বিদায় নেওয়ার পর থেকে এখন অনেক পরিণত দল ইংল্যান্ড। গত চার বছরের ধারাবাহিকতায় র‌্যাংকিংয়ে এক নম্বরে উঠে এসেছে তারা। এখন অপেক্ষা শেষটা রাঙানোর। তবে দুই দলের লড়াইয়ে সবচেয়ে বেশি চাপে থাকবে হয়তো ইংল্যান্ডই।

ইংল্যান্ড অধিনায়ক এউইন মরগান সবাইকে নিয়ে উচ্ছ্বাসে ভাসতে চান। ইতিহাসের অংশ হতে মুখিয়ে তিনি, ‘ফাইনাল নিয়ে আমরা প্রত্যেকেই রোমাঞ্চিত। লর্ডসের এই ম্যাচটি আমাদের জন্য অনেক বড় অর্জনের সুযোগ। শেষটা ভালো করে অনন্য অর্জনের সাক্ষী হতে আমরা মুখিয়ে আছি।’

বিশ্বকাপে ইংল্যান্ডেরবড় শক্তি ব্যাটিং লাইন আপ। টুর্নামেন্টে এখন পর্যন্ত দুটি সর্বোচ্চ দলীয় স্কোরই তাদের। জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুটরা আছেন দারুণ ফর্মে। তাই লড়াইটা হবে ইংলিশ ব্যাটিং লাইন আপের সঙ্গে কিউই বোলারদের। দারুণ ছন্দে আছেন নিউজিল্যান্ডের বোলাররা। ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ডে ভারতকে কাঁপিয়ে দেওয়ার স্মৃতি নিয়ে তাদের মুখোমুখি হবেন ট্রেন্ট বোল্ট, ম্যাট হেনরি, লকি ফার্গুসন, কলিন ডি গ্র্যান্ডহোম ও জিমি নিশামের বোলিং আক্রমণ। 

এবার শিরোপা জয়ে আত্মবিশ্বাসী কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন, ‘আমাদের সামনে বিশ্বকাপ সেরা হওয়ার সুযোগ এসেছে। আগেরবার আমরা সুযোগ হাতছাড়া করেছিলাম, এবার ব্যর্থ হতে চাই না। দলের সবাই শিরোপা জিততে মুখিয়ে আছে। আমি মনে করি, আমরা সেরাটা দিতে পারলে এবারের শিরোপা আমাদেরই হবে।’

এই বিশ্বকাপেই একবার দেখা হয়ে গেছে ইংল্যান্ড-নিউজিল্যান্ডের। ওই ম্যাচে কিউইদের ১১৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সেমিফাইনালের পথ পরিস্কার করেছিল ইংলিশরা। চেস্টার লি স্ট্রিটে ওই হারের বদলা নিউজিল্যান্ড নিতে পারবে কিনা তা দেখতে অপক্ষোয় আজ ক্রিকেট বিশ্ব।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK