রবিবার, ২৫ আগস্ট ২০১৯
Sunday, 09 Jun, 2019 08:24:58 pm
No icon No icon No icon

রানের পাহাড়ে ভারত, কঠিন চ্যালেঞ্জে অস্ট্রেলিয়া

//

রানের পাহাড়ে ভারত, কঠিন চ্যালেঞ্জে অস্ট্রেলিয়া


টাইমস ২৪ ডটনেট, ক্রীড়া প্রতিবেদক: দ্বাদশ বিশ্বকাপের ১৪তম ম্যাচ জিততে অস্ট্রেলিয়ার সামনে ৩৫৩ রানের চ্যালেঞ্জ ছুঁরে দিয়েছ ভারত। আগে ব্যাট করতে নেমে শেখর ধাওয়ানের সেঞ্চুরি এবং অধিনায়ক বিরাট কোহলি ও রোহিত শর্মার জোড়া ফিফটিতে ৫ উইকেটে ৩৫২ রান সংগ্রহ করে দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। রোববার (৯ জুন) লন্ডনের কেনিংটন ওভালে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। ব্যাট করতে নেমে দুই ওপেনার রোহিত শর্মা এবং শেখর ধাওয়ানের ব্যাটে উড়ন্ত সূচনা পায় ভারত। শুরুতে সতর্কতার সঙ্গে খেলে উইকেটে সেট হয়ে অসি বোলারদের পিটিয়ে ফিফটি তুলে নিয়েছেন ধাওয়ান। ফিফটির স্বাদ পেয়েছেন রোহিত শর্মাও। সেঞ্চুরি না পেলেও অস্ট্রেলিয়াকে ভালোই ভুগিয়েছেন রোহিত। অথচ ম্যাচের দ্বিতীয় ওভারেই সাজঘরে ফিরতে পারতেন তিনি। মিচেল স্টার্কের বলে শর্ট মিড উইকেটে নাথান কোল্টার-নাইল ক্যাচ না ছাড়লে রোহিত ফিরতে পারতেন মাত্র ২ রানেই। সেই তিনিই কিনা থামলেন ৫৭ রান করে। বিদায়ের আগে শিখর ধাওয়ানের সঙ্গে ১২৭ রানের জুটি গড়েন তিনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩৭ ইনিংসে ২ হাজার রানের মাইলফলক পেরিয়েছেন রোহিত। ওয়ানডেতে নির্দিষ্ট কোনো দলের বিপক্ষে একজন ব্যাটসম্যানের সবচেয়ে কম ইনিংসে ২ হাজার রান করার নতুন রেকর্ড এটি।

ক্যাচ ফেলার বেশ বড় মাশুলই দিতে হয়েছে অস্ট্রেলিয়াকে। রোহিত শর্মাও ফিফটিকে শতকে রুপ দিতে না পারলেও ঠিকই সেঞ্চুরি তুলে নিয়েছেন শেখর ধাওয়ান। ৩৭তম ওভারে করা মিশেল স্টার্কের বলে আউট হওয়ার আগে ১০৯ বলে ১১৭ রান করেন শেখর।

ব্যাটিং উইকেটে কথা বলল কোহলির ব্যাটও। অজি বোলিং আক্রমণ উড়িয়ে দিয়ে সফল তিনিও। ভারত অধিনায়ক করেন ৭৭ বলে ৮২ রান। ইনিংসে ছিল দুই ছক্কা আর ৪ বাউন্ডারি। অন্য প্রান্তে হার্দিক পান্ডিয়া খেলেন ঝড়ো ইনিংস। তার ব্যাটে ২৭ বলে আসে ৪৮ রান। দলকে শেষদিকে বড় পুঁজি এনে দিতে ভূমিকা রাখেন এই অলরাউন্ডার। ৫০তম  ওভারে মহেন্দ্র সিং ধোনি ১৪ বলে ২৭ রান করে ধরেন সাজঘরের পথ।  বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ৫ উইকেটে ৩৫২ রান পেয়ে যায় ভারত।

অসিদের এটি তৃতীয় ম্যাচ হলেও ভারতের দ্বিতীয়। এই ম্যাচে মাইলফলকের সামনে দাঁড়িয়ে ভারত অধিনায়ক বিরাট কোহলি। অ্যারন ফিঞ্চদের বিরুদ্ধে নতুন রেকর্ডের সামনে দাঁড়িয়ে কোহলি। কী রেকর্ড? আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতীয় হিসেবে শচীন টেন্ডুলকারের সর্বোচ্চ নয়টি সেঞ্চুরি রয়েছে। সেখানে কোহলির রয়েছে আটটি সেঞ্চুরি। অর্থাৎ আর মাত্র একটি সেঞ্চুরি করলেই শচীনের বিরল মাইলফলক ছুঁয়ে ফেলবেন কোহলি।

একইসঙ্গে এই বিশ্বকাপে নতুন অভিজ্ঞতা হতে যাচ্ছে কোহলির। গত দুটো বিশ্বকাপ খেলেছেন ব্যাটসম্যান হিসেবে। এবার কোহলির উপর অধিনায়কত্বের গুরু দায়িত্ব। কপিল দেব এবং মহেন্দ্র সিং ধোনির পর কোহলির হাত ধরেই ভারতে তৃতীয়বার আসবে বিশ্বকাপের ট্রফি।

আগের ম্যাচের জয়ী দলটা নিয়েই নেমেছে ভারত। একইভাবে অস্ট্রেলিয়াও তাদের একাদশে কোনো পরিবর্তন আনেনি।

বিশ্বকাপে এ পর্যন্ত ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি হয়েছে ১১ বার। ৮ বার জিতেছে অস্ট্রেলিয়া, ভারত ৩ বার। লড়াইটা একপেশে পরিসংখ্যানই জানিয়ে দিচ্ছে।

চলতি বিশ্বকাপে অস্ট্রেলিয়ার দুটি ম্যাচ হয়েছে, দুটিতেই জয় পেয়েছে তারা। প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৭ উইকেটে আর দ্বিতীয় ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ১৫ রানে হারিয়েছে অজিরা। অপরদিকে ভারত খেলেছে একটি মাত্র ম্যাচ। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওই ম্যাচে ৬ উইকেটের সহজ জয় পায় বিরাট কোহলির দল।

অস্ট্রেলিয়ান একাদশ: অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), অ্যালেক্স ক্যারি (উইকেটরক্ষক), নাথান কোল্টার-নাইল, প্যাট কামিন্স, উসমান খাজা, গ্লেন ম্যাক্সওয়েল, স্টিভ স্মিথ, মিশেল স্টার্ক, মার্কাস স্টয়নিস, ডেভিড ওয়ার্নার ও অ্যাডাম জাম্পা।

ভারতীয় একাদশ: বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শেখর ধাওয়ান, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), লোকেশ রাহুল, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, জাসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার, কুলদীপ যাদব ও যুবেন্দ্র চাহাল।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK