শনিবার, ১৫ জুন ২০১৯
Friday, 07 Jun, 2019 11:21:04 pm
No icon No icon No icon

যেখানে ইংল্যান্ডের চেয়ে এগিয়ে থাকবে বাংলাদেশ

//

যেখানে ইংল্যান্ডের চেয়ে এগিয়ে থাকবে বাংলাদেশ


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: ইংল্যান্ড ক্রিকেট দল এখন বিশ্বসেরা তকমা পেয়েছে। আবার বিশ্বকাপটাও হচ্ছে নিজ দেশের মাটিতে। ফলে, ক্রিকেট বোদ্ধাদের ধারণা, অধরা শিরোপাটা এবার ঘরে রেখে দিতে পারেন ইংলিশরা। তবে ইতিহাস-পরিসংখ্যান বলছে,আগামীকাল শনিবারের ম্যাচে ইংল্যান্ডের চেয়ে এগিয়ে থাকবে টাইগাররা। ম্যাচটি অনুষ্ঠিত হবে কার্ডিফের সোফিয়া গার্ডেনে। ইতিহাস বলছে, কার্ডিফ মানেই বাংলাদেশের জয়, এটা এখন লেখাই যায়। তবে ম্যাচের সংখ্যা নিতান্তই কম। কিন্তু গুরুত্ব অনেক বেশি। ২০০৫ সালে বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে কার্ডিফের মাঠে হারিয়েছিল বাংলাদেশ। এরপর ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের জায়গা করে নিয়েছিল বাংলাদেশ। অর্থাৎ কার্ডিফে বাংলাদেশের জয়ের হার শতভাগ। দুই ম্যাচে দুই জয়। দুটি জয়ই বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের অংশ হয়ে থাকবে।
এদিকে, বিশ্বকাপের পরিসংখ্যান বলছে এই টুর্নামেন্টে ইংল্যান্ডের চেয়ে এগিয়ে বাংলাদেশ। কার্ডিফে ইংল্যান্ড ও বাংলাদেশের মধ্যকার ম্যাচটি হতে যাচ্ছে বিশ্বকাপের মঞ্চে এই দুই দলের চতুর্থ ম্যাচ। এর আগে তিনবার দেখা হয় দুই দলের। যার মধ্যে দু'বার জয় বাংলাদেশের, একবার ইংল্যান্ডের। আর সর্বশেষ ছয় ম্যাচে বাংলাদেশ ও ইংল্যান্ড জিতেছে সমান সমান - দুই দলেরই তিনটি করে জয়। ইংল্যান্ডের বোলিং লাইন আপে লিয়াম প্লাঙ্কেট কিংবা জোফরা আর্চার, এরা সবাই বাংলাদেশের মাটিতে বাংলাদেশ প্রিমিয়ার লিগ খেলেছেন। জোফরা আর্চার বিশ্ব ক্রিকেটে হঠাৎ উদয় হলেও বাংলাদেশের ক্রিকেটারদের কাছে বেশ পরিচিত মুখ। ২০১৭ সালের বাংলাদেশ প্রিমিয়ার লিগে খুলনা টাইটান্সের হয়ে খেলেন তিনি, ৯ ম্যাচে ১০ উইকেট নেন আর্চার।
এছাড়া মইন আলী বাংলাদেশের সহ-অধিনায়ক সাকিব আল হাসানের কাউন্টি দলের টিমমেট ছিলেন।কার্ডিফের উইকেট যদি তার স্বাভাবিক আচরণ করে - তাহলে এই উইকেটে স্পিন ধরবে।
এদিকে, বিশ্বকাপে ১০ দলের মধ্যে একমাত্র ইংলিশ হেড কোচ (স্টিভ রোডস) বাংলাদেশের। আবার কোচ হিসেবেও এটাই তার প্রথম বিশ্বকাপ। আর সেটাও ইংল্যান্ডের মাটিতেই।
এ বিষয়ে কোচ স্টিভ রোডস বলেন, 'এটা ভীষণ গর্বের। খুবই উত্তেজনাকর। আর এ কারণেই আমি নিজেকে প্রতিনিয়ত শান্ত রাখার চেষ্টা করছি।' কিন্তু ৮ জুন কার্ডিফে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচে নিজেকে কি করে শান্ত রাখবেন তিনি? বাংলাদেশের হেড কোচ বলেন, 'ইংল্যান্ডের বিপক্ষে খেলার অনুভূতি আমি এখনো জানি না। তারা হট ফেভারিট। আর আমি আন্ডারডগ থাকতেই পছন্দ করি। হারানোর কিছু নেই। আবার যদি জিতে যাই তাহলে সেটা বড় দলের কাছ থেকে কোন কিছু ছিনতাই করে নেয়ার মতো ব্যাপার। 'দেখুন আমি আপাদমস্তক ইংলিশ হলেও বাংলাদেশের হয়ে তাদের হারাতে চাইবো।'

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK