সোমবার, ১৮ নভেম্বর ২০১৯
Thursday, 20 Dec, 2018 08:34:21 pm
No icon No icon No icon

উইন্ডিজের বিপক্ষে টাইগারদের রানের পাহাড়

//

উইন্ডিজের বিপক্ষে টাইগারদের রানের পাহাড়

টাইমস ২৪ ডটনেট, স্পোর্টস ডেস্ক: সিরিজে ফেরার দ্বিতীয় টি-টোয়েন্টিতে রানের রেকর্ড গড়েছে বাংলাদেশ দল। লিটন দাসের ফিফটি (৬০) এবং সাকিব আল হাসান এবং মাহমুদউল্লাহ রিয়াদের অপরাজিত ৪২ ও ৪৩ রানে ভর করে ৪ উইকেটে ২১১ রানের পাহাড় গড়েছে বাংলাদেশ। প্রথম টি-টোয়েন্টিতে জয় পাওয়া ওয়েস্ট ইন্ডিজকে সিরিজ নিশ্চিত করতে হলে ২১২ রান করতে হবে। এর আগে চলতি বছরের আগস্টে ওয়েস্ট ইন্ডিজের মাঠে টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে সর্বোচ্চ ১৮৪/৫ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। সেই ম্যাচে ডিএল মেথডে ১৯ রানে জয় পায় সাকিব আল হাসানের দল।

টি-টোয়েন্টিতে বাংলাদেশের দলীয় সর্বোচ্চ সংগ্রহ ৫ উইকেটে ২১৫ রান। যেটা চলতি বছরের মার্চে শ্রীলংকার বিপক্ষে কলম্বোয় ত্রিদেশীয় সিরিজে সংগ্রহ করেছিল টাইগাররা।

১০ রানে নেই ৩ উইকেট

ভালো শুরুর পরও ব্যাটিং বিপর্যয়। উদ্বোধনীতে ৪২ রান করা বাংলাদেশ, দ্বিতীয় উইকেটে তুলে নেয় ৬৮ রান। একটা সময়ে ১ উইকেটে বাংলাদেশের সংগ্রহ ছিল ১১০ রান। এরপর মাত্র ১০ রানের ব্যবধানে ৩ উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ।

সৌম্য সরকার এবং লিটন দাসরা ৩২ ও ৬০ রান করে করলেও সুবিধা করতে পারেননি মুশফিকুর রহিম। রানের খাতা খোলার সঙ্গে সঙ্গেই তিনি সাজঘরে ফেরেন।

ফিফটি করে সাজঘরে লিটন

দুর্দান্ত খেলেছেন লিটন কুমার দাস। উদ্বোধনীতে তামিমের সঙ্গে ৪২, এরপর দ্বিতীয় উইকেটে সৌম্য সরকারের সঙ্গে ফের ৬৮ রানের জুটি গড়ে দলকে বড় সংগ্রহের পথে নিয়ে যান লিটন। ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নিয়ে ৩৪ বলে ছয় চার ও চারটি ছক্কায় ৬০ রান করে ফেরেন লিটন দাস।

সৌম্য সরকার আউট

উদ্বোধনীতে ৪২ রানের জুটি গড়ে সাজঘরে তামিম। দ্বিতীয় উইকেটে লিটনের সঙ্গে ৬৮ রানের পার্টনারশিপ গড়ে ফেরেন সৌম্য সরকার। এই জুটিতেই ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নিয়েছেন লিটন কুমার। ৩২ রানে সৌম্য আউট হন।

লিটনের দ্বিতীয় ফিফটি

হারলেই সিরিজ হাতছাড়া। এমন সমীকরণের ম্যাচে লড়াই করছে বাংলাদেশ দল। উদ্বোধনীতে ৪২ রানের জুটি গড়ে ফেরেন তামিম। দ্বিতীয় উইকেটে সৌম্য সরকারকে সঙ্গে নিয়ে লড়াই চালিয়ে যাচ্ছেন লিটন কুমার দাস।

ক্যারিবীয়দের বিপক্ষে ক্যারিয়ারের দ্বিতীয় ফিফটি তুলে নিয়েছেন লিটন। ৫৮ রানে ব্যাট করছেন তিনি।

তামিমের বিদায়ে ভাঙল উদ্বোধনী জুটি

সিরিজ বাঁচানোর ম্যাচে উদ্বোধনীতে ৪২ রান যোগ করে ফেরেন তামিম ইকবাল। সাজঘরে ফেরার আগে ১৬ বলে ১৫ রান করেন তামিম।

তার বিদায়ের পর সৌম্য সরকারকে সঙ্গে নিয়ে দলের হাল ধরেন ওপেনার লিটন দাস।

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশে ক্রিকেট দল।

বৃহস্পতিবার বিকাল ৫টায় মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে ক্যারিবীয়দের মুখোমুখি হয়েছে টাইগাররা।

জ্বরের কারণে খেলা নিয়ে খানিকটা শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত মাঠে নেমেছেন সাকিব আল হাসান। করেছেন টস। তবে আগের ম্যাচের মতো এবার টস ভাগ্যকে পাননি পাশে। ক্যারিবিয়ান অধিনায়ক কার্লোস ব্র্যাথওয়েট টস জিতে বাংলাদেশকে পাঠিয়েছেন ব্যাটিংয়ে।

প্রথম টি-টোয়েন্টিতে দাপুটে জয়ে ৩ ম্যাচ সিরিজে ১-০ তে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। সিরিজ জয়ের আশা বাঁচিয়ে রাখতে দ্বিতীয় টি-টোয়েন্টিতে জয়ের বিকল্প নেই বাংলাদেশের।

এ ম্যাচ জিতলেই সিরিজ নিশ্চিত হবে উইন্ডিজের। আবার সিরিজে সমতায় ফিরতে চায় বাংলাদেশ। ফলে শক্তিশালী একাদশ নিয়ে মাঠে নামছে স্বাগতিকরা। সেক্ষেত্রে দ্বিতীয় টি-টোয়েন্টিতেও প্রথম ম্যাচের একাদশ রেখে দেয়ার সম্ভাবনাই বেশি। আর পরিবর্তন হলে দু’জন বাইরে চলে যেতে পারেন। বাদ পড়তে পারেন আরিফুল হক ও আবু হায়দার রনি।

এমনটি হলে স্বাভাবিকভাবেই দু’জন অন্তর্ভুক্ত হবেন। আরিফুলের স্থানে ঢুকতে পারেন মোহাম্মদ মিঠুন। আর রনির জায়গায় খেলতে পারেন রুবেল হোসেন। আবার সেই স্থলে নাজমুল ইসলাম অপুও ইন হতে পারেন।

বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, লিটন দাস, সৌম্য সরকার, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, আরিফুল হক, মেহেদি হাসান মিরাজ, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও মোস্তাফিজুর রহমান।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK