শুক্রবার, ১৯ অক্টোবর ২০১৮
Wednesday, 10 Oct, 2018 07:21:42 pm
No icon No icon No icon

রানাতুঙ্গার বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ


রানাতুঙ্গার বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ

টাইমস ২৪ ডটনেট, স্পোর্টস ডেস্ক: আদিকাল থেকেই নারীরা যৌন নিগ্রহের শিকার হয়ে আসছেন। তবে লজ্জার কারণে অনেকেই মুখ খুলেননি। তবে সাম্প্রতিক সময়ে যৌন নিগ্রহের শিকার হওয়া নারীরা মিটু আন্দোলনে সোচ্চার হচ্ছেন। মিটুর সেই ক্যাম্পেনে বিপাকে পড়তে যাচ্ছেন শ্রীলঙ্কার বিশ্বকাপজয়ী অধিনায়ক বতর্মান সরকারের মন্ত্রী অর্জুনা রানাতুঙ্গা। লংকান এই তারকা ক্রিকেটারের বিরুদ্ধে যৌন হেনস্তার অভিযোগ এনেছেন এক ভারতীয় বিমানকর্মী। ফেসবুক পোস্টে ওই বিমানকর্মী দাবি করেন ভারত-শ্রীলঙ্কা সিরিজ চলাকালীন সময়ের কোনো একদিন হঠাৎ মুম্বাইয়ের একটি বিলাসবহুল হোটেলে সে এবং তার বান্ধবী অটোগ্রাফ নেয়ার জন্য সব ক্রিকেটারদের রুমে যান তারা।

ভারতীয় ক্রিকেটাররা তাদের যথেষ্ঠ সম্মানের সঙ্গেই অটোগ্রাফ দেন। কিন্তু রানাতুঙ্গার হোটেলরুমে গিয়েই বিব্রতকর অবস্থায় পড়ে যান তারা। তরুণীর অভিযোগ রানাতুঙ্গার রুমে সে সময় ৭ জন ছিলেন। তারা মদ্পান করছিলেন। দুই তরুণী প্রবেশ করলে তাদেরও মদপানের প্রস্তাব দেয়া হয়। অভিযোগকারী মহিলার বান্ধবী মদপানের প্রস্তাবে রাজি হলেও তিনি নিজে সম্মত হননি।

এমন অবস্থায় সাত ক্রিকেটারের মধ্যে কোনো একজন ঘরের দরজাটা বন্ধ করে দেন। অভিযোগকারী আতঙ্কিত হয়ে পড়েন। হঠাৎ করে পেছন থেকে নির্যাতিতাকে জাপটে ধরেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক রানাতুঙ্গা। এরপরই মহিলার শরীরের স্পর্শকাতর একাধিক স্থানে হাত দেয়ার চেষ্টা করা হয় বলেও অভিযোগ করেন ওই নারী।

ফেসবুক পোস্টে অভিযোগকারী সেই নারী জানান, রানাতুঙ্গার আচরণে প্রথমে তিনি হতভম্ব হয়ে যান। নিজেকে রক্ষা করার জন্য রানাতুঙ্গার পায়ে লাথি মারেন এবং তাকে এক ঝটকায় ফেলে দিয়ে রুম থেকে বেরিয়ে হোটেলের রিসিপশনে পালিয়ে যান। হোটেলের কর্তৃপক্ষকে ঘটনার কথা জানানো হলেও তার অভিযোগ নিতে অস্বীকার করে। রিসিপশনিস্ট জানান, এটা সম্পূর্ণই আপনার ব্যক্তিগত ব্যাপার, এতে আমরা হস্তক্ষেপ করব না।

মিটু ক্যাম্পেনের মাধ্যমে সমাজের বিভিন্ন শ্রেণির নারীরা যৌন হেনস্তার অভিযোগ প্রকাশ্যে আনছেন। হলিউডের শীর্ষ একজন প্রযোজক হার্ভি ওয়াইনস্টিনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগকে কেন্দ্র করে মিটু আন্দোলন শুরু হয়।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK