রবিবার, ১৪ অক্টোবর ২০১৮
Friday, 10 Aug, 2018 12:57:25 am
No icon No icon No icon

১৪-০ গোলে পাকিস্তানকে বিধ্বস্ত করলো বাংলাদেশ


১৪-০ গোলে পাকিস্তানকে বিধ্বস্ত করলো বাংলাদেশ


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: ষাট মিনিটে ১২ গোল। গড়ে প্রতি পাঁচ মিনিটে একটি। পাকিস্তানের বিরুদ্ধে বাংলাদেশের মেয়েদের জয়ের ব্যবধান শেষ পর্যন্ত কোথায় গিয়ে দাঁড়ায় সেটাই ছিল দেখার। না, ১২-০ গোলে এগিয়ে যাওয়ার পর ১৩ নম্বর গোল করতে বাংলাদেশের মেয়েদের অপেক্ষা করতে হয়েছে ২৮ মিনিট। শেষ দুই মিনিটে দুই গোল করে ১৪-০ ব্যবধানের বিশাল জয় নিয়ে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপ শুরু করেছে বাংলাদেশের কিশোরীরা।বৃহস্পতিবার ভুটানের থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশ প্রথমার্ধে এগিয়েছিল ৬-০ গোলে। শামসুন্নাহার একাই করেছেন ৫ গোল। দুটি করে গোল করেছেন তহুরা খাতুন, আনাই মগিনি ও সাজেদা খাতুন। বাকি ৩ গোল করেছেন মারিয়া মান্ডা, মনিকা চাকমা ও আখি খাতুন।৮ মাস আগে ঢাকায় অনুষ্ঠিত টুর্নামেন্টের প্রথম আসরে বাংলাদেশ চ্যাম্পিয়ন হয়েছিল ফাইনালে ভারতকে ১-০ গোলে হারিয়ে। দ্বিতীয় আসরে চ্যাম্পিয়নের মতোই শুরু করেছে লাল-সবুজ জার্সিধারী কিশোরীরা। প্রথমবার এই টুর্নামেন্টে খেলতে এসে পাকিস্তানের মেয়েরা যেন চোখে সরষেফুল দেখেছেন।
৫ মিনিটে গোল উৎসব শুরু করেছেন তহুরা খাতুন। শেষ করেছেন ৯০ মিনিটে শামসুন্নাহার। মাঝে আরো ১২ বার নিজেদের জাল থেকে বল কুড়িয়েছেন পাকিস্তানের গোলরক্ষক। বাংলাদেশের গোলরক্ষক মাহমুদা অলস সময় কাটিয়েছেন। তাইতো মাঝেমধ্যে তিনিও উপরে উঠে সতীর্থদের বল জোগানোর চেষ্টা করেছেন। হয়তো শরীরটা গরম রাখার জন্যই। থিম্পুতে রাতে যে বেশ ঠান্ডাই পড়ে!পাকিস্তান সাফ অঞ্চলে কিশোরীদের নিয়ে অনুষ্ঠিত এই টুর্নামেন্টের প্রথম আসরে খেলেনি। প্রথমবার এই বয়সভিত্তিক টুর্নামেন্ট খেলতে নেমে কী নাস্তানাবুদই না হতো হলো দেশটির মেয়েদের! ৫, ১৭, ১৯, ৩১, ৩৯ ও ৪০ মিনিটে বাংলাদেশ গোল করে প্রথমার্ধে এগিয়ে থাকলো ৬-০ ব্যবধানে। পরের ৮ গোল এলো ৪৮, ৫০, ৫৪, ৫৭, ৫৮, ৬০, ৮৮ ও ৯০ মিনিটে।এক সময়তো বাংলাদেশের গোল হিসেবে রাখাই দুস্কর হয়ে উঠেছিল। একটি গোলের নোট নিতে না নিতেই আরেকটা। থিম্পুর চিংলামিথাং স্টেডিয়ামের ডাগআউট থেকে মেয়েদের বাংলাদেশ, বাংলাদেশ স্লোগান যেন ছড়িয়ে পড়ছিল লাল-সবুজ দেশের প্রতিটি কোনে।১২-০ ব্যবধানে এগিয়ে যাওয়ার পরও সবার প্রতিক্ষা ছিল গোল বাড়ানোর। আগের ম্যাচে শ্রীলংকার জালে ভারত দিয়েছে ১২ গোল। চ্যাম্পিয়রদের তার চেয়ে বেশি না দিলে হয়? শেষ পর্যন্ত ১৪ গোলের বিশাল জয়ে চ্যাম্পিয়নের মতোই শুরু করলো বাংলাদেশ। এ ম্যাচ জিতে সেমিফাইনালে এক পা দিয়ে রাখলো বাংলাদেশের কিশোরীরা। সোমবার (১৩ আগস্ট) গ্রুপের দ্বিতীয় ও শেষ ম্যাচ নেপালের বিরুদ্ধে।

১৪-০ গোলে পাকিস্তানকে বিধ্বস্ত করলো বাংলাদেশ
প্রথমার্ধেই এক এক করে ৬-০ গোলে এগিয়ে যায় মারিয়া মান্দারা। বড় ব্যবধান নিয়ে দ্বিতীয়ার্ধ শুরু করতে এসে আরও আগ্রাসী হয়ে উঠে বাংলাদেশ। মাত্র ৬০ মিনিটের মাথায় পাকিস্তানকে ১২ গোল দিয়ে উল্লাসে ভাসে মেয়েরা। 

এর পর একের পর এক আক্রমণে বেসামাল হয়ে উঠে পাকিস্তানের রক্ষণ দূর্গ। দূরপাল্লার শটে গোলের অনেক সুযোগ তৈরি করে বাংলাদেশ। কিন্তু ১২ গোল হজম করে পুরোপুরি রক্ষণাত্মক হয়ে উঠে পাকিস্তান। 

তবে সেই দেয়ালও ভেঙে ফেলে বাংলাদেশ। ৮৮ মিনিটের সময় ১৩তম ও ৯০ মিনিটে ১৪তম গোল করে দলের জয়কে আরও স্মরণীয় করে রাখে বাংলাদেশের মেয়েরা। 

এদিন ম্যাচের মাত্র ৫ মিনিটেই তহুরা খাতুনের গোলে লিড পায় বাংলাদেশ। এরপর ১৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন মনিকা চাকমা। ১৯ মিনিটে নিজের জোড়া গোল পূর্ণ করে ব্যবধান ৩-০ করেন তহুরা খাতুন। পুরো ম্যাচে গোল উৎসবে ভাসা বাংলাদেশের মেয়েরা ৩১ মিনিটে শামসুন্নাহারের গোলে ৪-০ ব্যবধানে এগিয়ে যায়। 

women Football

ম্যাচের ৩৯ মিনিটে মারিয়া মান্দার পা থেকে আসে দলের পঞ্চম গোল। ৪০ মিনিটের মাথায় আঁখি খাতুনের গোলে প্রথমার্ধে ৬-০ ব্যবধানে এগিয়ে যায় বাংলাদেশ। 

দ্বিতীয়ার্ধের শুরুতে আরও ক্ষুরধার বাংলাদেশের অনূর্ধ্ব-১৫ নারীরা। দ্বিতীয়ার্ধের তৃতীয় মিনিটেই গোল করেন সাজেদা খাতুন। এরপরের তিন গোলই আসে শামসুন্নাহারের পা থেকে। ৩১ মিনিটে প্রথম গোলের পর ৫৭ মিনিটের মধ্যে ৪ গোল বসে শামসুন্নাহারের নামের পাশে। তিনি ৫০ মিনিটে দলের অষ্টম গোল করেন। ৫৪ এবং ৫৭ মিনিটে নবম এবং দশম গোলও করেন শামসুন্নাহার। 

Women Football

এরপর ৫৮ মিনিটে বাংলাদেশ মেয়েরা ব্যবধান ১১-০ করে। তার দুই মিনিট পরে আনাই মোগিনির গোলে ১২-০ গোলের লিড নেয় মেয়েরা। পাকিস্তানের অবস্থা তখন 'ছেড়ে দে মা কেঁদে বাঁচি'। কিন্তু ম্যাচ শেষ না হওয়া পর্যন্ত তাদের কোন রেহায় নেই সেই পণ করেই নেমেছিল বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ মেয়েরা। 

৮৮ মিনিটে মোগিনির দ্বিতীয় গোলে ১৩-০ ব্যবধানের এগিয়ে যায় বাংলাদেশ। ৯০ মিনিটে নিজের পঞ্চম এবং দলের ১৪তম গোল করে থিম্পুর আকাশ-বাতাস কাঁপিয়ে জয়োল্লাসে মাতে বঙ্গকন্যারা।

সাফ অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন বাংলাদেশ আধিপত্য দেখিয়েই শুরু করলো এবারের আসর। যেখানে পাকিস্তানের বিপক্ষে ১৪-০ গোলের জয়টি সেমিফাইনালের পথে মারিয়া মান্দাদের আরও আত্মবিশ্বাসী করে তুলবে। 

আগামী ১৩ আগস্ট এই মাঠেই নেপালের মুখোমুখি হবে বঙ্গললনারা।  

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK