সোমবার, ২৩ জুলাই ২০১৮
Sunday, 08 Jul, 2018 01:06:21 am
No icon No icon No icon

সুইডেনকে কাঁদিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড


সুইডেনকে কাঁদিয়ে সেমিফাইনালে ইংল্যান্ড


টাইমস ২৪ ডটনেট, স্পোর্টস ডেস্ক: রাশিয়া বিশ্বকাপে ইংল্যান্ডের জয়রথ ছুটছেই। শনিবার কোয়ার্টার ফাইনালে সুইডেনকেও উড়িয়ে দিয়েছে তারা। রাশিয়া বিশ্বকাপের শেষ আটের বাঁচা-মরার ম্যাচে ইংল্যান্ড এদিন ২-০ গোলে পরাজিত করে শক্তিশালী সুইডেনকে। সেই সঙ্গে ফ্রান্স, বেলজিয়ামের পর তৃতীয় দল হিসেবে ২০১৮ বিশ্বকাপের সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে গ্যারেথ সাউথগেটের দল। ১৯৯০ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপের শেষ চারের টিকিট কাটে ইংল্যান্ড। সেমিফাইনালে তাদের প্রতিপক্ষ রাশিয়া বনাম ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের বিজয়ী দল। রাশিয়ার সামারা এরেনায় ম্যাচের শুরু থেকেই দুর্দান্ত খেলে ইংল্যান্ড। হ্যারি কেন-ডেলে আলীদের একের পর এক আক্রমণে নাজেহাল হয়ে পড়ে সুইডেনের রক্ষণভাগ। কিন্তু গোলের জন্য ম্যাচের ৩০ মিনিট পর্যন্ত অপেক্ষা করতে হয় ইংলিশদের। অ্যাশলে ইয়ংয়ের পাস থেকে পাওয়া বল দারুণ এক হেডে সুইডেনের জালে জড়ান হ্যারি মাগুইরি। আন্তর্জাতিক ফুটবলে ২৫ বছর বয়সী এই ডিফেন্ডারের এটাই প্রথম গোল।


এগিয়ে গিয়েও গোল ব্যবধানটা বাড়িয়ে নিতে মরিয়া হয়ে ওঠে গ্যারেথ সাউথগেটের দল। অন্যদিকে ম্যাচে ফেরার জন্য সব ধরনের চেষ্টাই চালিয়ে যায় সুইডেন। কিন্তু গোলের দেখা পায়নি কেউ। এর ফলে ১-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় ইংল্যান্ড।দ্বিতীয়ার্ধেও আক্রমণ চালিয়ে যায় থ্রি-লায়ন্সরা। হ্যারি কেন-মাগুইরির একের পর এক আক্রমণে দিশেহারা হয়ে পড়ে সুইডিশরা। আক্রমণের সাফল্যও পেয়ে যায় গ্যারেথ সাউথগেটের দল। দ্বিতীয়ার্ধের ৫৮ মিনিটেই গোল ব্যবধান দ্বিগুণ করেন ডেলে আলী।

পিছিয়েও পড়েও অবশ্য হাল ছাড়েনি সুইডেন। কিন্তু ভিক্টর ক্লাইসনের শট দারুণভাবে রুখে দেন ইংল্যান্ডের গোলরক্ষক জর্ডান পিকফোর্ড। ৬৬ মিনিটে আবারও গোলের সুযোগ পায় ইংল্যান্ড। এবারও সেই প্রথম গোলের নায়ক হ্যারি মাগুইরি। কিন্তু শেষ পর্যন্ত প্রতিপক্ষের জাল খুঁজে নিতে ব্যর্থ হন তিনি। 

 
সুইডেন ম্যাচের সেরা সুযোগটা পায় ৭১ মিনিটে। ফাঁকা মাঠ পেয়ে মার্কাস বার্গ দুর্দান্ত এক শট করেন গোলের উদ্দেশ্যে। কিন্তু এবারও ইংলিশদের রক্ষক গোলপোস্টের অতন্দ্র প্রহরী পিকফোর্ড। বার্গের শট হাত দিয়ে ঠেলে দেন গোলবারের উপর দিয়ে। বিনিময়ে কর্নার পায় সুইডেন। কিন্তু সেখান থেকে কোনো সুযোগ তৈরি করতে পারেনি তারা। গোলের জন্য এরপরও অাক্রমণ-পাল্টা আক্রমণ চালিয়ে যায় দুই দল। কিন্তু বেশ কিছু সুযোগ পেলেও সেগুলোকে গোলে পরিণত করতে পারেনি কোনো দলই। এর ফলে ২-০ ব্যবধানের অনায়াস জয় নিয়েই রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নেয় ইংল্যান্ড। অন্যদিকে স্বপ্নভঙ্গের বেদনা নিয়েই মাঠ ছাড়ে সুইডিশ ফুটবলাররা।

 

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK