বুধবার, ১৮ জুলাই ২০১৮
Wednesday, 04 Jul, 2018 01:01:50 am
No icon No icon No icon

সুইজারল্যান্ডকে বিদায় করে শেষ আটে সুইডেন


সুইজারল্যান্ডকে বিদায় করে শেষ আটে সুইডেন


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: রাশিয়া বিশ্বকাপের শেষ আটে জায়গা করে নিয়েছে সুইডেন। মঙ্গলবার শেষ ষোলোর গুরুত্বপূর্ণ ম্যাচে তারা ১-০ গোলে পরাজিত করেছে সুইজারল্যান্ডকে। আর তাতেই রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালের টিকিট নিশ্চিত হয়ে যায় সুইডেনের। ১৯৯৪ সালের পর এবারই প্রথম বিশ্বকাপের শেষ ষোলোর বাধা অতিক্রম করে সুইডেন। রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ ইংল্যান্ড অথবা কলম্বিয়ার ম্যাচের বিজয়ী দল। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে একে অপরের মুখোমুখি হয় ইউরোপের দুই শক্তিশালী দেশ সুইডেন আর সুইজারল্যান্ড। সুইডেন দুর্দান্ত খেলে ‘এফ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয়েই দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করে। আর ‘ই’ গ্রুপের রানার্স-আপ হয়ে শেষ ষোলোতে জায়গা করে নেয় সুইজারল্যান্ড।
কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে দুই দলই নিজেদের সেরাটা দিয়ে খেলার চেষ্টা করে। ম্যাচের শুরুতেই গোল দেওয়ার সুযোগ পায় সুইডেন। কিন্তু তাতে সাফল্যের দেখা পায়নি তারা। সাত মিনিটে আবার আক্রমণ করে ব্যর্থ হয় সুইডেন। তার পরের মিনিটে গোলের সহজ সুযোগ মিস করে সুইডেন। ম্যাচের ২৪ মিনিটে আক্রমণে যায় সুইজারল্যান্ডও। ২৮ মিনিটে আবার গোলের সুযোগ পায় সুইসরা। কিন্তু কাজে লাগাতে পারেনি সে সুযোগ। ৩৪ মিনিটে গোলের দারুণ সুযোগ মিস করে সুইজারল্যান্ড। প্রথমার্ধের ৩৮ মিনিটে সেরা সুযোগটি পায় সুইডেন। এবারও সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হয় তারা। এর ফলে গোলশূন্য ড্র করেই বিরতিতে যায় দুই দল। 
বিরতির পরও গোলের জন্য মরিয়া হয়ে ওঠে দুই দল। তবে সুইডেনই পায় প্রথম সুযোগটা। দ্বিতীয়ার্ধের ৬৬ মিনিটে সুইডেন দেখা পায় গোল নামের সেই সোনার হরিণের। দারুণ এক গোলে সুইডিশ সমর্থকদের উচ্ছ্বাসের জোয়ারে ভাসান এমিল ফোর্সবার্গ। 


গোল হজম করে তা প্রতিশোধ করতে মরিয়া হয়ে ওঠে সুইজারল্যান্ড। রেফারির শেষ বাঁশি বাজানোর আগ পর্যন্তই একের পর এক আক্রমণ করে যায় তারা। এই সময়ে বেশ কয়েকটি সুযোগও তৈরি করেছিল সুইসরা। কিন্তু দুর্ভাগ্য তাদের। এর পরের সময়টাতে কোনো গোল করতে না পারলে ১-০ গোলের পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় সুইজারল্যান্ডের।
ম্যাচের অতিরিক্ত সময়ের ৯০+৪ মিনিটে গোল ব্যবধান দ্বিগুণ করার সুযোগ পায় সুইডেন। মার্টিন ওলসনকে ফাউল করলে সুইজারল্যান্ডের মাইকেল ল্যাংকে লাল কার্ড দেখান ম্যাচ রেফারি। পেনাল্টির ঘোষণা দেন সুইডেনের পক্ষে। কিন্তু রিভিউ করার পর সিদ্ধান্ত বদল করে ফ্রি-কিকের ঘোষণা দেন রেফারি। তাতে গোল করতে ব্যর্থ হলেও ১-০ ব্যবধানের জয় নিয়েই মাঠ ছাড়ে সুইডিশরা।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK