বুধবার, ১৮ এপ্রিল ২০১৮
Monday, 19 Mar, 2018 12:32:43 am
No icon No icon No icon

একাই লড়লেন ‘স্পেশালিস্ট’ সাব্বির


একাই লড়লেন ‘স্পেশালিস্ট’ সাব্বির


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: প্রেমাদাসায় ম্যাচ ভারত বনাম বাংলাদেশের। কিন্তু স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে ফাইনালে ওঠার লড়াইয়ে নাটকীয় জয়ে যেন লঙ্কানরাও আজ ভারতীয়! নিদাহাস ট্রফির ফাইনালে এমন পরিস্থিতিতেই মাঠে নামল বাংলাদেশ। টস হার দিয়ে শুরু। যুবেন্দ্র চাহাল-ওয়াশিংটন সুন্দরদের সামনে ব্যাটিংয়ে যেন অচেনা বাংলাদেশ। কেবল পুরনো রূপে ফিরলেন বাংলাদেশের একমাত্র টি-টোয়েন্টি স্পেশালিস্ট সাব্বির রহমান। তার ঝড়ো ৭৭ রানের ইনিংসে ৮ উইকেটে বাংলাদেশ থামল ১৬৬ রানে। ব্যাট হাতে দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস ২০ বলে ২৭ রান তুলে শুরুটা ভালোই করেছিলেন। তার পরপরই প্রথম ধাক্কা। ওয়াশিংটন সুন্দরের বলে ক্যাচের ফাঁদে লিটন কুমার দাস। ঠিক এক ওভার পর ফিরলেন তামিম ইকবাল। এর মধ্যে একটিও রান পায়নি বাংলাদেশ। ৩.২ ওভারের মাথায় যুবেন্দ্র চাহালের বলে আউট হলেন ড্যাশিং ওপেনার তামিম। দুর্ভাগ্যই বলতে হবে তার। চাহালকে উড়িয়ে মেরেছিলেন। কিন্তু বাউন্ডারির খুব কাছ থেকে নাটকীয়ভাবে সেটিকে ক্যাচ বানালেন শার্দুল ঠাকুর।
সেই থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারানো শুরু বাংলাদেশের। ৬ রানের ব্যবধানে সাজঘরে ফিরলেন সৌম্য সরকার। টুর্নামেন্টে ভারতের বিপক্ষে সর্বশেষ ম্যাচে ১ রানে আউট হয়েছিলেন। সেই ইনিংসের পুনরাবৃত্তি হলো এই ম্যাচেও। এবারও তার ব্যাটে ১ রান।
চতুর্থ উইকেটে মুশফিকুর রহিমকে নিয়ে প্রতিরোধ গড়ার ইঙ্গিত দিয়েছিলেন সাব্বির রহমান। কিন্তু জুটি থামল ৩৫ রানের মাথায়। ১২ বলে ৯ রান তুলে চাহালের বলে আউট হয়েছেন এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান।
অন্যপ্রান্তে তখনও সাব্বির দেয়াল গড়ছিলেন তিল তিল করে। সঙ্গী আগের ম্যাচের নায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ৩৮ রানের এই জুটি বাংলাদেশের ১০০ রানের মাইলফক পার করে। তারপরই আউট হন মাহমুদউল্লাহ। ১৪.২ ওভারের মাথায় বিজয় শঙ্করের বলে রান আউটের কবলে পড়েন মাহমুদউল্লাহ। স্ট্রাইক প্রান্তে ছিলেন তিনি। অন্য প্রান্ত থেকে কোনো রকম কল পাওয়ার আগেই রান নেওয়ার জন্য দৌঁড় দিয়েছিলেন সাব্বির। ভুল বোঝাবুঝির মাশুল হিসেবে সাজঘরে ফিরতে হয় মাহমুদউল্লাহকে।
আগের ম্যাচে ৭২ রানের ইনিংস খেলা ব্যাটসম্যান এ দিন  থামেন ২১ রানে। অধিনায়ক সাকিব আল হাসানও রান আউটের কবলে পড়েন। তার ব্যাটে এসেছে মাত্র ৭ রান।
বাংলাদেশের একমাত্র টি-টোয়েন্টি স্পেশালিস্ট হিসেবে পরিচিত সাব্বির নিজের ব্যাটে এগিয়ে নিয়ে যাচ্ছিলেন দলকে। ২১ ইনিংস পর টি-টোয়েন্টিতে হাফ সেঞ্চুরির দেখা পান তিনি। কিছুদিন ধরে ব্যাট হাতে ভুগছিলেন তিনি। নিদাহাস ট্রফিতে এর আগে সর্বোচ্চ ৩০ রানের ইনিংস ছিল তার। সেটাও এই ভারতের বিপক্ষে। রবিবারের ম্যাচে থামলেন ৫০ বলে ৭৭ রান করে। জয়দেব উনাদকাটের বলে বোল্ড হন তিনি।
সাব্বির আউটের সময় দলীয় রান ১৮.২ ওভারে ১৪৭ রান। সেখান থেকে মেহেদী হাসান মিরাজের ৭ বলে ১৯ রানের ঝড় তোলা ইনিংসে ১৬৬ রানে থামে বাংলাদেশ।
মিরাজের ইনিংসে দুটি চার ও একটি ছক্কা ছিল। এ ছাড়া মুস্তাফিজুর রহমান শূন্য রানে অপরাজিত ছিলেন মিরাজের সঙ্গে। বল হাতে চাহাল একাই তিন উইকেট নিয়েছেন। উনাদকাট দুটি ও ওয়াশিংটন সুন্দর একটি উইকেট নিয়েছেন।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK