বৃহস্পতিবার, ১৪ নভেম্বর ২০১৯
Tuesday, 22 Oct, 2019 12:55:04 am
No icon No icon No icon

দেশে গত অর্থবছরে সরাসরি বৈদেশিক বিনিয়োগ ৫০.৭৩ শতাংশ বেড়েছে

//

দেশে গত অর্থবছরে সরাসরি বৈদেশিক বিনিয়োগ ৫০.৭৩ শতাংশ বেড়েছে

টাইমস ২৪ ডটনেট, ঢাকা : দেশে ২০১৮-১৯ অর্থবছরে সরাসরি বৈদেশিক বিনিয়োগ (এফডিআই) বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ৮৮৯ বিলিয়ন মার্কিন ডলার, যা আগের অর্থবছরের চেয়ে ৫০ দশমিক ৭৩ শতাংশ বেশি। আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তাঁর কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রীসভার সাপ্তাহিক বৈঠকে মন্ত্রণালয় ও বিভাগীয় কার্যক্রমের ওপর ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক প্রতিবেদনে এই তথ্য প্রকাশিত হয়। বেপজা’য় ২০১৮-১৯ অর্থবছরে এফডিআই আসে ৩৩৩ দশমিক ৩২ মিলিয়ন মার্কিন ডলার। তাছাড়া বেপজার আওতায় ইপিজেডে ১৯ হাজার ৫৪৮ জন বাংলাদেশির কর্মসংস্থান হয়।

প্রতিবেদন অনুসারে, বাংলাদেশি প্রবাসিরা ১৬ দশমিক ৪২ বিলিয়ন মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছে এবং এই সময় ৬ লাখ ৫৯ হাজার ১২৯ বাংলাদেশি বিদেশে চাকরি পায়।
সভায় জানানো হয় যে, ২৩ টি একনেক সভায় মোট ৩১৮ প্রকল্পের অনুমোদন দেয়া হয়। এছাড়া বার্ষিক উন্নয়ন প্রকল্প (এডিপি)-র ১ লাখ ৬৬ হাজার ৬৫৩ কোটি টাকা ব্যয় সাপেক্ষ ১ হাজার ৯৭৮ টি প্রকল্পের মধ্যে বরাদ্দের ৯৪ দশমিক ৩৬ শতাংশ ব্যয় হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, ২১৮-২০১৯ অর্থ বছরে ৩৪৫ টি প্রকল্পের মধ্যে ৩১৭ টি প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে। বৈঠক শেষে, মন্ত্রী পরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম বলেন, ‘বার্ষিক প্রতিবেদনসহ তিনটি এজেন্ডা মন্ত্রীপরিষদের বৈঠকে আলোচিত হয়েছে।’
তিনি আরো জানান, ‘বৈঠকে আজারবাইজানের সঙ্গে একটি সাংস্কৃতিক সহযোগিতা চুক্তির খসরার অনুমোদন দেয়া হয়।’ বৈঠকে গত ৯ থেকে ১৮ জুলাই জাতিসংঘ সদর দপ্তরে টেকসই উন্নয়ন বিষয়ক উচ্চস্তরের রাজনৈতিক ফোরামে পরিকল্পনা মন্ত্রীর নেতৃত্বে বাংলাদেশের প্রতিনিধিদলের অংশগ্রহণের বিষয়ে অবহিত করা হয়।
সূত্র: বাসস।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK