বুধবার, ২১ আগস্ট ২০১৯
Sunday, 14 Jul, 2019 08:00:55 pm
No icon No icon No icon

দেশজুড়ে বৃক্ষ রোপণ করবে আ’লীগ

//

দেশজুড়ে বৃক্ষ রোপণ করবে আ’লীগ

সফিকুল ইসলাম, টাইমস ২৪ ডটনেট, ঢাকা : মানবিক কাজের পাশাপাশি এবার বৃক্ষ রোপন কর্মসূচি শুরু করেছে সরকারি দল আওয়ামী লীগ। এ লক্ষে রাজধানীসহ জেলা-উপজেলা ও ইউনিয়নের নেতাকর্মীদের মোখিকভাবে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। গতকাল রোববার বিকেলে মেঠোফোনে এসব তথ্য জানিয়েছেন আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন। তিনি জানান, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে এই কর্মসূচি গ্রহন করা হয়েছে। একইসাথে রাজধানীসহ দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে বৃক্ষ রোপন করা হবে বলে জানান তিনি। এর আগে গত শুক্রবার রাজধানীর রমনা কালীমন্দির প্রাঙ্গণে গাছের চারা রোপণ ও বিতরণের মধ্যদিয়ে এ কর্মসূচি শুরু হয়। এরপর রাজধানীর বিভিন্ন থানা-ওয়ার্ড নেতাকর্মীরাও নিজ নিজ এলাকায় গাছের চারা রোপণ ও বিতরণ শুরু করেছেন।
দলের বন ও পরিবেশবিষয়ক সম্পাদক দেলোয়ার হোসেন বলেন, আওয়ামী লীগ রাজধানী ঢাকাসহ দেশজুড়ে গাছের চারা রোপণ করবে। তিনি বলেন, জননেত্রী শেখ হাসিনা দেশবাসীকে কমপক্ষে তিনটি করে গাছের চারা রোপণ করার আহ্বান জানিয়েছেন। আমরা আওয়ামী লীগের পক্ষ থেকে বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে ঢাকায় ৯৯ হাজার গাছের চারা রোপণ করব। সেই সাথে সারা দেশে বিভিন্ন স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় ও ধর্মীয় প্রতিষ্ঠানে পাঁচ থেকে ১০ লাখ চারা রোপণ করব বন ও পরিবেশ উপকমিটির মাধ্যমে।
এদিকে বঙ্গবন্ধু জয়বাংলা লীগের সভাপতি আহসান উল্লাহ মনি ও সাধারণ সম্পাদক অধ্যক্ষ সুজাউল করীম চৌধুরী বাবুল বঙ্গবন্ধুর ৯৯তম জন্মবার্ষিকী উপলক্ষে ৯৯শত বৃক্ষরোপন কর্মসূচি ঘোষণা করেছেন। এরই ধাবাবাহিকতায় গতকাল রোববার সকালে রাজধানীর মানিক নগর ও আশপাশের এলাকায় ৫শতাধিক ফলজ ও বনজ গাছ রোপন ও বিতরণ করেছেন। গতকাল রোববার দুপুরে ওয়ারী থানা আওয়ামী লীগের সভাপতি চৌধুরী আশিকুর রহমান লাভলু ও সাধারণ সম্পাদক আবুল হোসেন। নেতৃদ্বয় জানান, রাস্তার ধারে এবং প্রতিটি বাড়ি ছাদে ও ফাকা জায়গায় গাছ লাগানোর নির্দেশনা দেয়া হয়েছে। আর ডেমরা থানা আওয়ামী লীগের সাধারন সম্পাদক মশিউর রহমান মোল্লা সজলের নেতৃত্বে ডেমরা-যাত্রাবাড়ি সড়কের দুইপাশে বৃক্ষ রোপনের প্রস্তুতি নিচ্ছেন। একইসাথে সারুলিয়া-রানিমহল, গলাকাটা ও ডগাইর-সাইনবোড রাস্তার দুইধারে নানা ধরনের গাছ লাগানো হবে বলে জানান সজল। 
দলটির বেশ কয়েকজন নেতা জানান, আওয়ামী লীগ উন্নয়নের পাশাপাশি মানবিক কাজ করে যাচ্ছে। একইসাথে বৃক্ষ রোপনের মত কর্মসূচির মাধ্যমে পরিবেশের প্রতি সুদৃষ্টি রাখছে। তারা জানান, দেশের সাধারণ মানুষ, শিক্ষিত মানুষ, পরিবেশ সচেতন মানুষকে সাথে নিয়ে তারা বাংলাদেশকে সবুজ সোনার বাংলায় পরিণত করার অভিযান চালিয়ে যাচ্ছে। এতে অর্থনৈতিক উন্নয়ন ও পরিবেশ সুরক্ষা-এই দুটি বিষয়ের মধ্যে সমন্বয় ঘটিয়ে বাংলাদেশ আরেকধাপ এগিয়ে যাবে। দেশের মানুষের সুস্বাস্থ্য, দুষণমুক্ত পরিবেশ, দূষণমুক্ত ঢাকা, দূষণমুক্ত বাংলাদেশ তৈরি করার জন্য জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা পালন করে যাচ্ছি আমরা।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK