রবিবার, ১৬ জুন ২০১৯
Tuesday, 28 May, 2019 12:58:49 pm
No icon No icon No icon

ত্রিদেশীয় সফরের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

//

ত্রিদেশীয় সফরের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: ত্রিদেশীয় সফরের  উদ্দেশে আজ মঙ্গলবার সকালে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সফরের শুরুতে জাপান, তারপর সৌদি আরব এবং সবশেষে ফিনল্যান্ড সফর করবেন তিনি। জানা গেছে, আজ সকাল ৯টা ৫ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইটে টোকিও’র উদ্দেশে রওনা দেন প্রধানমন্ত্রী। আরো জানা গেছে, ২৮-৩১ মে পর্যন্ত জাপান সফর করবেন শেখ হাসিনা। এ সময় ফিউচার এশিয়া শীর্ষক ২৫তম আন্তর্জাতিক সম্মেলন ভাষণ দেবেন। সেখানে তিনি একটি চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগ দেবেন এবং জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করবেন। এ ছাড়াও জাপানে প্রধানমন্ত্রীর সম্মানে বাংলাদেশি কমিউনিটির দেওয়া সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন তিনি। তা ছাড়াও তিনি হোলি আর্টিজানে হামলায় ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হবেন এবং জাপানি ব্যবসায়ী নেতাদের সঙ্গে সাক্ষাৎ করবেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, শৈশব থেকেই জাপান নিয়ে আমার মধ্যে মোহ কাজ করত। আমি জাপানি চিত্রকলা, ক্যালেন্ডার, ডাকটিকিট, পুতুল ইত্যাদি সংগ্রহ করতাম। জাপান সবসময়ই আমার হৃদয়ের কাছে। জাপানে রাষ্ট্রীয় সফর শুরুর আগে মঙ্গলবার সাংবাদিকদের কাছে এভাবেই নিজের অনুভূতির কথা তুলে ধরেন শেখ হাসিনা। উন্নয়নের জন্য জাপান-বাংলাদেশের অংশীদারিত্ব শিরোনামে এ নিবন্ধে তিনি বাংলাদেশকে আরেকটি জাপান হিসেবে গড়তে তার বাবার আকাঙ্ক্ষার কথা তুলে ধরেন। শিশুকাল থেকে জাপানকে নিয়ে নিজের টানের কথা তুলে ধরে বঙ্গবন্ধুকন্যা বলেন, তার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছ থেকে এটা তার মধ্যে প্রবাহিত হয়েছে। ওই নিবন্ধে ‘কৃষিভিত্তিক অর্থনীতি থেকে সেবা ও শিল্প খাতনির্ভর প্রবৃদ্ধির পরিক্রমায়’ বাংলাদেশের রূপান্তরের কালে জাপানি বিনিয়োগকারীদের আমন্ত্রণ জানান তিনি। শেখ হাসিনা বলেন, নতুন এই যুগ আমাদের আরও কাছে টানুক, সম্পর্ক গভীরতর করুক এবং আমাদের শিশুদের জন্য নিরাপদ ও সমৃদ্ধ দেশ গড়তে সহায়তা করুক। নিবন্ধে জ্বালানি ও খাদ্য নিরাপত্তা এবং মানুষের উন্নততর জীবনমান নিশ্চিত করতে চলমান বৃহৎ অবকাঠামো উন্নয়ন কর্মসূচির গুরুত্ব তুলে ধরেন প্রধানমন্ত্রী। শেখ হাসিনা বলেন, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশই বিনিয়োগের সবচেয়ে উদার ও উপযোগী পরিবেশের সুযোগ দিচ্ছে।
জাপানের সফর শেষ করে জেদ্দা যাবেন প্রধানমন্ত্রী। ৩ জুন পর্যন্ত সেখানে অবস্থান করবেন তিনি। সৌদি আরবে সফরকালে ৩১মে ওআইসির ১৪তম অধিবেশনের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সৌদি আরব সফর আগামী ৩ জুন ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকির উদ্দেশে জেদ্দা ছাড়বেন তিনি। আগামী ৪ জুন ফিনল্যান্ডের রাষ্ট্রপতির সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন প্রধানমন্ত্রী। এরপরে ৭ জুন ফিনল্যান্ড ত্যাগ করবেন প্রধানমন্ত্রী। 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK