সোমবার, ১৭ জুন ২০১৯
Wednesday, 01 May, 2019 01:09:23 am
No icon No icon No icon

মির্জা ফখরুলের আসন শূন্য ঘোষণা করলেন স্পিকার

//

মির্জা ফখরুলের আসন শূন্য ঘোষণা করলেন স্পিকার


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: নির্ধারিত সময়ের মধ্যে শপথ না নেয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের বগুড়া-৬ আসনটি শূন্য ঘোষণা করা হয়েছে। আজ (মঙ্গলবার) সন্ধ্যায় জাতীয় সংসদের অধিবেশন চলাকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এ ঘোষণা দেন। তিনি বলেন, নির্ধারিত ৯০ দিনের মধ্যে বগুড়া-৬ আসন থেকে নির্বাচিত মির্জা ফখরুল ইসলাম আলমগীর শপথ নিতে অসমর্থ হন বিধায় আসনটি শূন্য হয়েছে।' স্পিকার বলেন, সংবিধানের ৭৬ অনুচ্ছেদের (১) (ক) বিধি অনুযায়ী সংসদের প্রথম বৈঠকের তারিখ হতে ৯০ দিনের মধ্যে সংবিধানের তৃতীয় তফসিলে নির্ধারিত বিধান অনুযায়ী কোনো সদস্য শপথ গ্রহণ করতে অসমর্থ্য হন, বিধায় তার আসনটি শূন্য হয়।
স্পিকার বলেন, 'উল্লেখ্য নির্ধারিত সময়ের মধ্যে শপথ গ্রহণের অসমর্থ হওয়ায় সংসদের কার্যপ্রণালী বিধির ১৭৮ (৩) বিধি অনুযায়ী শূন্য হওয়া সম্পর্কে সংসদকে অবহিত করার বিধান রয়েছে। এমতাবস্থায় শপথ গ্রহণে অসমর্থ হওয়ায় নির্বাচনী এলাকা ৪১, বগুড়া-৬ হতে নির্বাচিত সদস্য মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বিষয়টি জাতীয় সংসদের কার্যপ্রণালী বিধির ১৭৮ (৩) উপবিধি অনুযায়ী এই সংসদে অবহিত করা হলো। এখন নির্বাচন কমিশন পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন।'গত বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মির্জা ফখরুল ঠাকুরগাও ও বগুড়া থেকে নির্বাচন করেন। বগুড়া-৬ আসনে তিনি নির্বাচিত হন।
বিএনপি এই নির্বাচনে ৬টি আসনে জয়ী হয়। ইতিমধ্যে ৫ জন সাংসদ দলীয় সিদ্ধান্তে শপথ নিয়েছেন। মির্জা ফখরুল বলেছেন, ‘আমি শপথ নেইনি। এটাও দলীয় সিদ্ধান্ত এবং আমাদের কৌশল। আমি কোনো চিঠিও দেইনি। কোনো সময়ও চাইনি।’ এর আগে একাদশ জাতীয় সংসদে অধিবেশনে যোগ দিয়েই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি চাইলেন দলটির সংসদ সদস্য হারুনুর রশিদ।
গত সোমবার রাতে একাদশ জাতীয় সংসদের দ্বিতীয় অধিবেশনে কার্যপ্রণালি-বিধির ১৪৭ বিধির আওতায় প্রস্তাবের (সাধারণ) ওপর আলোচনায় অংশ নিয়ে তিনি এ দাবী করেন।  
এ সময় হারুনুর রশিদ বলেন, বিএনপি নেত্রী দীর্ঘ ১৫ মাস ধরে কারাগারে বন্দি। উনি হুইল চেয়ারে চলাফেরা করছেন। তার আসলে জেলে থাকার কথা নয়। অন্তত পক্ষে তার জামিন হওয়া উচিত। উচ্চ আদালতকে যদি স্বাধীনভাবে কাজ করতে দেন, ওখানে যারা নিয়োজিত অ্যাটর্নি জেনারেল, সরকারি কর্মকর্তারা রয়েছেন তারা যদি সত্যিকার অর্থে বাধা প্রদান না করেন, আমি বিশ্বাস করি তিনি কালকেই জামিন পাবেন।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK