বুধবার, ২৩ মে ২০১৮
Monday, 22 Jan, 2018 09:49:51 pm
No icon No icon No icon

কারাবাস ও ৫০ হাজার টাকা দন্ডের বিধান রেখে সংসদে বীজ বিল পাস


কারাবাস ও ৫০ হাজার টাকা দন্ডের বিধান রেখে সংসদে বীজ বিল পাস


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: মানহীন বীজ বিক্রয় সংরক্ষণ, আমদানী বা বীজ পরিদর্শনে বাধা দিলে ৩ মাসের কারাবাস ও ৫০ হাজার টাকা দন্ডের বিধান রেখে বীজ বিল ২০১৮ পাস করেছে সংসদ। ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়ার সভাপতিত্বে সংসদের শীতকালীন অধিবেশনে আজকের বৈঠকে বিলটি পাস করার প্রস্তাব করেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। এরআগে বিলের ওপর আনীত অধিকতর যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো কন্ঠভোটে নাকচ হয়ে যায়। ডবলে বলা হয়, সরকার কৃষিক্ষেত্রে ব্যবহার্য এবং বিক্রয়যোগ্য যেকোন ফসল বা জাতের বীজের গুণগত মান নিয়ন্ত্রণ করবে। এজন্য সরকারের একটি জাতীয় বীজ বোর্ড থাকবে। কৃষি সচিব এই বোর্ডেও চেয়ারম্যান থাকবেন। এই বীজ বোর্ডেও নিবন্ধন সনদ ব্যতীত কোন ব্যক্তি বীজ ডিলার হিসেবে ব্যবসা করতে পারবে না। বোর্ড বীজের শ্রেণী বিন্যাস ও মানদন্ড নির্ধারণ করবে। মানদন্ড নিশ্চিত না হলে সনদ বাতিল হবে। এজন্য সরকারের বীজ প্রত্যয়ন এজেন্সি থাকবে। এজেন্সীর প্রত্যয়ন ছাড়া বীজ সনদ পাওয়া যাবে না। আমদানির ক্ষেত্রে বিদেশী প্রত্যয়ন এজেন্সির সনদ শর্ত সাপেক্ষ গৃহীত হবে। বীজ আমাদানি-রপ্তানি ক্ষেত্রে সংশ্লিষ্ট আইন প্রয়োজ্য হবে। 
এছাড়া নিয়ন্ত্রিত কোন ফসলের বীজ বিক্রয়, সংরক্ষণ, আমদানি বা রপ্তানি করা যাবে না। বীজ পরীক্ষার জন্য একটি পরীক্ষাগার থাকবে। সরকার প্রয়োজনে যেকোন বীজ পরীক্ষাগারকে সরকারি পরীক্ষাগার ঘোষণা করতে পারবে। বিলে আরো বলা হয় সরকার নিয়োজিত বীজ পরিদর্শক যে কোন স্থানে পরিদর্শন ও বীজের নমুনা সংগ্রহ করতে পারবেন। বীজ পরিদর্শনে বাধা প্রদান বা বীজ বিক্রয় শর্ত লংঘন করলে কোন ব্যক্তি অনধিক নব্বই দিন বিনাশ্রম কারাদন্ড বা অনুর্ধ ৫০ হাজার টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডিত হবেন।
বিলেল উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, খাদ্যে স্বয়ং সম্পূর্ণতা অর্জনের লক্ষ্যে বীজ উৎপাদন, সংরক্ষণ, বিক্রয়, মান নিয়ন্ত্রণ, আমদানি রপ্তানি এবং কৃষক পর্যায়ে গুণগত মানসম্পন্ন বীজ সরবরাহের জন্য দি সীড অর্ডিন্যান্স ১৯৭৭ রহিতক্রমে সংশোধনসহ পুণ:প্রণয়ন করা সমীচীন বিধায় বাংলা ভাষায় আইনটি প্রণয়ন করা হয়েছে। এছড়া আজ সংসদে শেখ হাসিনা যুব উন্নয়ন ইনস্টিটিউট বিল ২০১৮ উত্থাপিত হয়েছে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK