রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭
Sunday, 03 Dec, 2017 10:40:57 pm
No icon No icon No icon

প্রতিবন্ধী জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার আহ্বান প্রধানমন্ত্রীর


প্রতিবন্ধী জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করার আহ্বান প্রধানমন্ত্রীর


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রতিবন্ধী জনগোষ্ঠীকে উন্নয়নের মূল স্রোতধারায় সম্পৃক্ত করতে সরকারি-বেসরকারি সংস্থাসহ সমাজের সকল শ্রেণী ও পেশার মানুষের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছেন। ২৬তম আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস এবং ১৯তম জাতীয় প্রতিবন্ধী উপলক্ষে দেয়া এক বাণীতে তিনি এ আহবান জানান।তিনি আরো বলেন, ‘প্রতিবন্ধীরা আমাদেরই আপনজন। টেকসই ও উন্নত-সমৃদ্ধ সোনার বাংলাদেশ গড়ে তুলতে হলে প্রতিবন্ধী ব্যক্তিদের জ্ঞান, দক্ষতা ও সক্ষমতা বাড়িয়ে এবং তাঁদের ক্ষমতায়িত করে সকল ক্ষেত্রে অংশগ্রহণের সুযোগ তৈরি করতে হবে।’এ উপলক্ষে সেন্টোর ফর ডিজেবিলিটি ইন ডেভলেপমেন্ট-এর প্রোগ্রাম ডেভরপমেন্ট ম্যানেজার মঞ্জুরুল হাবিব রেডিও তেহরানকে জানান, প্রতবন্ধীদের ব্যাপারে দেশে অনেক উন্নতি হয়েছে;  তবে তারা এবিষয়ে সম্পূর্ন অবহিত  নন  বা  সব সুবিধা তারা গ্রহন করতেও পারছেন না।
ওদিকে, বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত জানিয়েছেন, দেশের মোট জনসংখ্যার এক শতাংশ (১৬ লাখ) প্রতিবন্ধী। তাদের (প্রতিবন্ধী) প্রতি আমাদের ভালো আচরণ করতে হবে।রোববার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২৬তম আন্তর্জাতিক এবং ১৯তম জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।‘সবার জন্য টেকসই ও সমৃদ্ধ সমাজ গড়ি’ প্রতিপাদ্যে এ বছর দিবসটি পালন করা হচ্ছে।
অর্থমন্ত্রী বলেন, বর্তমানে প্রতিবন্ধীদের জন্য ১০০টি সেবা কেন্দ্র আছে। আরও ৪০টি গড়ে তোলা হবে। সরকার প্রতিবন্ধীদের জন্য মাঠের ব্যবস্থা করছে। এর জন্য সাভারে জায়গা নেয়া হয়েছে, শিগগিরই এ মাঠ খেলার উপযুক্ত করা হবে।প্রতিবন্ধীদের প্রশংসা করে অর্থমন্ত্রী বলেন, তারা একটু সহায়তা পেলে অনেক ভালো কাজ করতে পারে। যেটা সমাজে স্বীকৃত।তিনি বলেন, আমাদের মনে রাখতে হবে, আমাদের কোনো আচরণে যেন তারা কষ্ট না পায়। এটাই হবে প্রতিবন্ধীদের জন্য বড় সেবা। তারা যেন নিজেকে অবহেলিত মনে না করেন, এ ব্যাপারে আমাদের খেয়াল রাখতে হবে।
সমাজকল্যাণ মন্ত্রণালয়ের আয়োজিত জাতীয় প্রতিবন্ধী  দিবসের আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে অর্থমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে রাজধানীর মিরপুরে প্রতিবন্ধী মেলার উদ্বোধন করেন। এ ছাড়া অনুষ্ঠানে ৩টি বিশেষ ক্যাটাগরিতে প্রতিবন্ধীদের পুরস্কার দেয়া হয়।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK