মঙ্গলবার, ১৯ ডিসেম্বর ২০১৭
Wednesday, 01 Feb, 2017 11:28:13 am
No icon No icon No icon
সার্চ কমিটি

২০ জনের তালিকা নিয়েই যতসব কৌতূহল সবার


 ২০ জনের তালিকা নিয়েই যতসব কৌতূহল সবার


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে আওয়ামী লীগ ও বিএনপিসহ ২৭টি রাজনৈতিক দল সার্চ কমিটির কাছে নামের তালিকা জমা দিয়েছে ইতোমধ্যেই। এসব নামের তালিকা নিয়েই শুরু হয়েছে বিভিন্ন কৌতূহল। বাংলাদেশের প্রধান দুটি রাজনৈতিক দলের মধ্যে ব্যাপক মতপার্থক্য ও অমিল থাকলেও তাদের দেয়া নাম প্রস্তাবে অভিন্নতা পাওয়া গেছে। আর সেই অভিন্নতা হচ্ছে তাদের প্রস্তাবিত ব্যক্তিদের সবাই অরাজনৈতিক ও পেশাজীবী। তাদের কেউই সরাসরি কোনো রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত নন। আওয়ামী লীগ ও বিএনপিসহ ২৭টি দল মঙ্গলবার মন্ত্রিপরিষদ সচিবালয়ের অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদের কাছে এ তালিকা জমা দেয়া হয়। এদিকে বিভিন্ন সূত্রে জানা যায়, রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়া বিএনপি জোটের ৭টি শরিক দল সার্চ কমিটির কাছে যে ৩৫টি নাম প্রস্তাব করেছে তার মধ্যে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নিয়োগের জন্য রয়েছে ৫টি ‘অভিন্ন’ নাম। তারা হলেন-সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন, সাবেক মন্ত্রিপরিষদ সচিব ও সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান ড. সা’দত হুসাইন, আলী ইমাম মজুমদার, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ ও সাবেক সচিব আসাফুদ্দৌলা। বিএনপি জোটের দেওয়া বাকি আরো ৩০টি নামের মধ্যে বেশ কয়েকটি নাম অভিন্ন রয়েছে। এসব নামের তালিকায় সাবেক প্রধান বিচারপতি, সচিব, সামরিক কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, বিশ্ববিদ্যালয় ও মাদ্রাসার শিক্ষক রয়েছেন। 
 
মঙ্গলবার ২০ দলীয় জোটের প্রধান শরিক বিএনপি, এলডিপি, বাংলাদেশ ন্যাপ ও খেলাফত মজলিস’র কয়েকজন শীর্ষ নেতার সঙ্গে আলাপ করে এ তথ্য পাওয়া গেছে।

এদিকে, মন্ত্রিপরিষদ ও বিভিন্ন সূত্র থেকে জানা যায়, আওয়ামী লীগের পক্ষ থেকে ৫ সদস্যের যে প্রস্তাবিত সম্ভাব্য তালিকা দেয়া হয়েছে তার মধ্যে-মোল্লা অহিদুজামান, নুর মোহাম্মদ, আব্দুল করিম, মঞ্জুর হোসেন এবং সাদেকা হালিম।

এছাড়া বিএনপির দেয়া সম্ভাব্য ৫ নামের মধ্যে রয়েছে, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহউদ্দিন আহমেদ, সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীন, সুজন’র সম্পাদক বদিউল আলম মজুমদার, জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. দিলারা জামান ও স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ।

এই নামগুলোর মধ্য থেকে সালেহউদ্দিন আহমেদ অথবা সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমীনকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) হিসেবে নিয়োগ দেওয়ার জন্য প্রস্তাব করেছে বিএনপি।

এ ব্যাপারে জানতে চাইলে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, দলীয়ভাবে সিদ্ধান্ত হয়েছে নামগুলো প্রকাশ না করার। সুতরাং দলের সিদ্ধান্ত ও গোপনীয়তা রক্ষা করা আমার দায়িত্ব।

বিএনিপি জোটের অন্যতম শরিক বাংলাদেশ ন্যাপের দেওয়া নামগুলোর মধ্যে রয়েছে-সাবেক সচিব আসাফুদ্দৌলা, ড. তোফায়েল আহমেদ, সাবেক সচিব আলাউদ্দিন সরকার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী, ব্রিগেডিয়া জেনারেল (অব.) এ জে ফজলুর রহমান।

এ পাঁচজনের মধ্য থেকে সাবেক সচিব আসাফুদ্দৌলাকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নিয়োগের প্রস্তাব করেছে বাংলাদেশ ন্যাপ।

ন্যাপের মহাসচিব এম গোলাম মোস্তফা ভুইয়া বলেন, জোট ও দলের পক্ষ থেকে নামগুলো গোপন রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা যায়, বিএনপি জোটের শরিক খেলাফত মজলিসের দেওয়া ৫ নামের মধ্যে রয়েছে সাবেক সচিব আসাফুদ্দৌলা, সালেহউদ্দিন আহমেদ, আলী ইমাম মজুমদার, যাত্রাবাড়ী মাদ্রাসার শিক্ষক মাওলানা মাহমুদুল হাসান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক তাসনিম সিদ্দিকীর নাম প্রস্তাব করেছে।

এর মধ্যে আসাফুদ্দৌলাকে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের প্রস্তাব দিয়েছে খেলাফত মজলিস। বাকি চারজনের ভেতর থেকে অন্য নির্বাচন কমিশনার নিয়োগের প্রস্তাব রয়েছে তাদের।

এ প্রসঙ্গে খেলাফত মজলিসের মহাসচিব ড. আহমেদ আব্দুল কাদের বলেন, নাম প্রকাশের সিদ্ধান্ত দলীয়ভাবে হয়নি। তবে আপনি (প্রতিবেদক) যে নামগুলো বলেছেন তার মধ্যেই আছে।

বিএনপি জোটের আরেক শরিক জমিয়তে উলামায়ে ইসলাম সাবেক প্রধান বিচারপতি সৈয়দ জে আর মোদাচ্ছেরকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নিয়োগের প্রস্তাব করেছে।

এছাড়া বিশিষ্ট আইনজীবী ড. শাহদীন মালিক, স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ, অধ্যাপক ড. তাসনিম সিদ্দিকী এবং একজন মাদ্রাসা শিক্ষককে নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের প্রস্তাব দিয়েছে দলটি।

জোটের অন্য তিন শরিক বিজেপি, এলডিপি ও বাংলাদেশ মুসলিম লীগের নেতারা মোটের ওপর সার্চ কমিটিতে দেওয়া নামের ব্যাপারে কোনো কথা বলতে চাননি।

এরআগে অতিরিক্ত সচিব আব্দুল ওয়াদুদ সাংবাদিকদের জানান, রাষ্ট্রপতির গঠন করা সার্চ কমিটি মোট ৩১টি দলের কাছে নির্বাচন কমিশন গঠনে নামের তালিকা চেয়ে চিঠি দেয়। মঙ্গলবার বেলা ৩টা পর্যন্ত তাদের সময় বেঁধে দেয়া হয়। এই সময়ের মধ্যে ২৭টি দল সচিবালয়ে এসে নামের তালিকা জমা দেয়।


টাইমস ২৪ ডটনেট/দুনিয়া/৩১৯৭/১৭

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK