মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯
Monday, 10 Dec, 2018 10:28:50 pm
No icon No icon No icon

ব্রেস্ট ক্যান্সার ও কোলন ক্যান্সার নিয়ন্ত্রণে বাঁধাকপি

//

ব্রেস্ট ক্যান্সার ও কোলন ক্যান্সার নিয়ন্ত্রণে বাঁধাকপি

কাওসার সাদিক, স্টাফ রিপোর্টার, টাইমস ২৪ ডটনেট ডেস্ক: শীতের বাজারে পাওয়া যাচ্ছে বিভিন্ন ধরনের সবজি। শীতের বিভিন্ন সবজির মধ্যে বাঁধকপি অন্যতম। বাঁধকপির সালাদ ও ভাজি আমরা খেয়ে থাকি।তবে এই বাঁধকপির রয়েছে নানাবিধ গুণ। বাজারে লাল বাঁধাকপি প্রচুর পরিমাণে পাওয়া যায়। লাল বাঁধাকপিতে ফাইবার বেশি থাকে। এটি অবশ্য সবুজ বাঁধাকপির মতো নরম হয় না। তবে সালাদ হিসেবে খেতে পারেন। এছাড়া ভিটামিন সিও যথেষ্ট পরিমাণে বিদ্যমান রয়েছে। বাঁধাকপি কেটে বেশিক্ষণ ফেলে রাখবেন না। পেপার ব্যাগ বা প্লাস্টিকের ব্যাগে ভরে ফ্রিজে রাখুন।

বাঁধাকপির ভেতরের অংশে প্রচুর পরিমাণে পুষ্টি বহন করে। তাই ফেলে না দিয়ে বাঁধাকপির পুরো অংশটাই সালাদ বা রান্নায় ব্যবহার করুন।

বাঁধাকপি কেন খাবেন?

বাঁধাকপিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি ও মিনারেল। তাই বাঁধাকপির পাতা কুচি করে কেটে সালাদ হিসেবে খেতে পারেন। কিন্তু বেশি সেদ্ধ হলে বেশিরভাগ উপাদান নষ্ট হয়ে যায়। বাঁধাকপির সবুজ পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন ই ও পটাশিয়াম রয়েছে। এছাড়াও রয়েছে বিটা ক্যারোটিন, ফাইবার, ফোলেট এবং থিয়ামিন।

আসুন জেনে নেই বাঁধকপি কেন খাবেন?

আলসারের ব্যথা

এন্স মিথাইলমিথিওনিন নামের এক ধরনের কেমিক্যাল বিদ্যমান থাকায় আলসারের ব্যথা কমাতে সাহায্য করে।

হরমোনজনিত ক্যান্সার

বাঁধাকপি হরমোনজনিত ক্যান্সার বিশেষ করে মেয়েদের ওভারিতে ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে।

ব্রেস্ট ক্যান্সার ও কোলন ক্যান্সার

ব্রেস্ট ক্যান্সার ও কোলন ক্যান্সার একটি জটিল রোগ। প্রতিবছর এই রোগে অনেক মানুষ মারা যায়। সবুজ বাঁধাকপির চেয়ে ক্যালসিয়াম, পটাশিয়াম, আয়রনের পরিমাণ লাল বাঁধাকপিতে বেশি থাকে। তাই ব্রেস্ট ক্যান্সার ও কোলন ক্যান্সারের জন্য বাঁধাকপি খুবই কার্যকরী।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK