শুক্রবার, ২১ সেপ্টেম্বর ২০১৮
Wednesday, 22 Aug, 2018 12:03:19 am
No icon No icon No icon

টয়লেট সিটের চেয়ে নোংরা স্মার্টফোনের স্ক্রিন!


টয়লেট সিটের চেয়ে নোংরা স্মার্টফোনের স্ক্রিন!


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: আপনার যদি মনে হয় টয়লেট সিট দুনিয়ার সবচেয়ে নোংরা জিনিস যেখানে জীবাণু গিজগিজ করছে তাহলে, আপনার স্মার্ট ফোনের দিকে ভালো করে তাকান। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, স্মার্টফোনের স্ক্রিনে টয়লেট সিটের চেয়ে তিনগুণ বেশি জীবাণু থাকে। ইংল্যান্ডের গ্যাজেট ইনস্যুরেন্স করার প্রতিষ্ঠান ‘ইনস্যুরেন্স টু গো (Insurance2Go)’-এর গবেষণায় দেখা গেছে, ৩৫ শতাংশ মানুষ কখনোই তাদের স্মার্টফোনগুলোকে কোনো ধরনের জীবাণুনাশক তরল দিয়ে পরিষ্কার করে না।

গবেষণার উদ্ধৃতি দিয়ে স্কাই ডটকম শনিবার জানায়, সাধারণত স্মার্টফোনের স্ক্রিন টয়লেট সিটের চেয়ে তিনগুণ বেশি নোংরা হয়।

বিশ জনের মধ্যে একজন স্মার্টফোন ব্যবহারকারী প্রতি ছয় মাসে একবার তাদের ফোন পরিষ্কার করেন।

গবেষকরা একটি আইফোন-৬, একটি স্যামসাং গ্যালাক্সি ৮ ও একটি গুগল পিক্সেলের সেটে ব্যাকটেরিয়া ও ইস্টসহ বিভিন্ন জীবাণু কী পরিমাণে জমে থাকে তা পরীক্ষা করেন। তারা দেখতে পান, স্মার্টফোনের সব অংশেই এসব জীবাণু পাওয়া যায়। তবে, স্মার্টফোনের পর্দাতেই সবচেয়ে বেশি থাকে জীবাণু, এর কারনে চর্মরোগসহ বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

তিনটি ফোন সেটের স্ক্রিনের প্রতি সেন্টিমিটারে মোট ২৫৪.৯ ইউনিট বা গুচ্ছ জীবাণু পাওয়া গেছে। অর্থাৎ প্রতিটি সেটে গড়ে ৮৪.৯ ইউনিট জীবাণু।

অন্যদিকে টয়লেট ও ফ্লাশে পাওয়া গেছে ২৪ ইউনিট জীবাণু। একটি অফিসের কি-বোর্ড ও মাউসে মাত্র পাঁচ ইউনিট জীবাণু পাওয়া যায় বলে জানা গেছে গবেষণায়।

গড়ে স্মার্টফোনের পেছনে থাকে ৩০ ইউনিট, লক বাটনে থাকে ২৩.৮ ইউনিট এবং হোম বাটনে থাকে ১০.৬ ইউনিট জীবাণু।

ইনস্যুরেন্স-টু-গোর বিক্রয় এবং বিপণন কর্মকর্তা গ্যারি বিস্টন বলেন, ‘মোবাইল সবসময় আমাদের পাশেই থাকে। একারণে সব জায়গা থেকে কিছু কিছু জীবাণু এটাতে লেগে যাওয়াটা অবশ্যাম্ভাবি।’

বর্তমানে পূর্ণবয়স্ক ব্রিটিশ নাগরিকদের পাঁচভাগের একভাগ প্রতি সপ্তাহে তাদের কর্মক্ষেত্রে যতটা সময় থাকেন তার বেশি সময় ব্যয় করেন অনলাইনে।

প্রতি পাঁচজনে দুইজন পূর্ণবয়স্ক মানুষ ঘুম থেকে ওঠার পাঁচ মিনিটের মধ্যে তাদের ফোন দেখেন। ৩৫ বছরের কম বয়সী ৬৫ শতাংশ মানুষ ঘুম থেকে ওঠার পাঁচ মিনিটের পর থেকে ঘুমাতে যাওয়ার পাঁচ মিনিট আগ পর্যন্ত ফোনের স্ক্রিনের দিকে তাকান।

সূত্র: পরিবর্তন ডটকম।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK