রবিবার, ১৭ ডিসেম্বর ২০১৭
Monday, 04 Dec, 2017 12:04:14 pm
No icon No icon No icon
যুক্তরাষ্ট্রকে জর্ডানের হুঁশিয়ারি

জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার ‘পরিণতি ভয়ংকর’ হবে


জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার ‘পরিণতি ভয়ংকর’ হবে


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণা করলে তার ‘পরিণতি ভয়ংকর’ হবে বলে হুঁশিয়ারি দিয়েছে জর্ডান। জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি জানান, এ বিষয়ে তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে আলাপ করেছেন। ট্রাম্পের এ ধরনের সিদ্ধান্ত আরব দেশগুলোসহ মুসলিম বিশ্বকে ক্ষুব্ধ করবে। বিবিসির খবরে বলা হয়, ট্রাম্পের নির্বাচনী প্রতিশ্রুতিগুলোর মধ্যে একটি ছিল তেল আবিব থেকে জেরুজালেমে মার্কিন দূতাবাস সরিয়ে নেওয়া। খুব শিগগির মার্কিন প্রেসিডেন্ট ওই প্রতিশ্রুতি পূরণ করতে যাচ্ছেন বলে খবর ছড়িয়ে পড়ে। তবে ট্রাম্পের জামাতা ও উপদেষ্টা জেরাড কুশনার এ ধরনের সিদ্ধান্তের কথা অস্বীকার করেছেন।
সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে সাফাদি বলেন, ‘জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী ঘোষণার ভয়ংকর পরিণতি সম্পর্কে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসনের সঙ্গে কথা বলেছি। এ ধরনের সিদ্ধান্তের ফলে আরব ও মুসলিম বিশ্বে ক্ষোভ ছড়িয়ে পড়বে, উত্তেজনা বাড়িয়ে দেবে এবং শান্তি প্রতিষ্ঠার প্রচেষ্টা সংকটের মুখে ফেলবে।’
এদিকে এমন কোনো সিদ্ধান্ত গ্রহণে মার্কিন প্রেসিডেন্টকে বাধা দিতে আন্তর্জাতিক অঙ্গনের দৃষ্টি আকর্ষণের চেষ্টা করছেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। স্থানীয় সময় রোববার তিনি ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরোঁ ও তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের সঙ্গে এ বিষয়ে কথা বলেছেন। ১৯৬৭ সালে পূর্ব জেরুজালেম দখল করে নেয় ইসরায়েল। পরে ১৯৮০ সালে তারা পূর্ব জেরুজালেমকে অধিগ্রহণ করে নেয় এবং ইসরায়েলের অংশ হিসেবে ঘোষণা করে। তবে আন্তর্জাতিক আইন অনুযায়ী ওই অঞ্চলকে দখলকৃত হিসেবেই বিবেচনা করা হয়।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK