রবিবার, ২২ সেপ্টেম্বর ২০১৯
Thursday, 04 Jul, 2019 09:08:56 am
No icon No icon No icon

গান্ধী পরিবারের বাইরে যাচ্ছে কংগ্রেসের ভার

//

গান্ধী পরিবারের বাইরে যাচ্ছে কংগ্রেসের ভার


টাইমস ২৪ ডটনেট, ভারত: কংগ্রেসের সভাপতির পদ নিয়ে জল্পনার অবসান ঘটালেন রাহুল গান্ধী। তিনি যে আর দলের সভাপতি নন, সেটা চিঠি লিখে জানিয়েও দিলেন। তার পরই নতুন সভাপতি নিয়ে জল্পনা এখন তুঙ্গে। ভারতের রাজনৈতিক মহলের খবর, সভাপতি হওয়ার দৌড়ে রয়েছেন কংগ্রেসের দুই বর্ষীয়ান নেতা মল্লিকার্জুন খড়গে ও সুশীল কুমার শিন্ডে। কংগ্রেস যদি শেষপর্যন্ত তাদের মধ্যে কাউকে বেছে নেয় তাহলে সেটা হবেন তৃতীয় কোনো কংগ্রেস সভাপতি, যিনি গান্ধী পরিবারের বাইরের মানুষ। এর আগে কংগ্রেসের সভাপতির পদে ছিলেন সীতারাম কেশরী, নরসিংহ রাও।
কংগ্রেস সূত্রে খবর, সভাপতি নিয়ে শেষ সিদ্ধান্ত নেবেন রাহুল, সোনিয়া ও প্রিয়াঙ্কা। ২০০২ সালে দলের সহ-সভাপতি পদে লড়াই করেছিলেন সুশীল কুমার সিন্ডে। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীও ছিলেন তিনি এবং দলের দলিত মুখ। পাশাপাশি তিনি গান্ধী পারিবারের ঘনিষ্ঠও।
অন্যদিকে, গত লোকসভায় বিজেপির আক্রমণের মুখে দলকে নেতৃত্ব দিতেন মল্লিকার্জুন খাড়গে। কেন্দ্রে বহুবার মন্ত্রী হয়েছেন। তবে কয়েক দশক পর এবার লোকসভা নির্বাচনে হেরেছেন খড়গে। দলের অন্তর্বতীকালীন সভাপতি হিসেবে উঠে এসেছিল মোতিলাল ভোরার নাম। তবে তা ঠিক নয় বলে জানা যাচ্ছে।
প্রসঙ্গত, রাহুল গান্ধীকে ফিরে আসতে বলছেন কংগ্রেসের বহু নেতা। দলের নেতা জিতিন প্রসাদ বলেছেন, তিনি চান তার সিদ্ধান্ত আবারো বিবেচনা করুন রাহুল। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং জানিয়েছেন তিনি চান রাহুল সভাপতি হিসেবে তার কাজ চালিয়ে যান। একই মত মোতিলাল ভোরারও।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK