বুধবার, ১৩ নভেম্বর ২০১৯
Thursday, 04 Jul, 2019 12:04:40 am
No icon No icon No icon

দিল্লিতে মন্দিরে ‘হামলার’ জেরে উত্তেজনা

//

দিল্লিতে মন্দিরে ‘হামলার’ জেরে উত্তেজনা


টাইমস ২৪ ডটনেট, দিল্লি থেকে : মোটরসাইকেল পার্ক করাকে কেন্দ্র করে একজন হিন্দুর সঙ্গে সামান্য কথা কাটাকাটি হয়েছিল। ওদিন রাতেই দুষ্কৃতীকারীরা স্থানীয় দুর্গা মন্দিরে হামলা চালায়। কাকতালীয়ভাবে ঘটনা মোড় নেয় সাম্প্রদায়িক উত্তেজনায়। রোববার রাতে এমন ঘটনার পর থেকে ভারতের রাজধানী দিল্লিতে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। বুধবার এ ঘটনায় দিল্লির পুলিশ প্রধানকে ডেকে পাঠিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী ও বিজেপি সভাপতি অমিত শাহ। সমস্ত পরিস্থিতি খতিয়ে দেখে পূর্ণাঙ্গ রিপোর্ট তলব করেন তিনি। স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের পর দিল্লির পুলিশ প্রধানও জানিয়েছেন, হামলাকারীদের কয়েকজনকে ইতিমধ্যেই গ্রেফতার করা হয়েছে এবং বাকিদেরও খোঁজ চলছে। গত রোববার মধ্যরাতে রাতে পুরনো দিল্লির ঘনবসতিপূর্ণ এলাকা হাউজ কাজিতে দুই হিন্দু ও মুসলিম প্রতিবেশীর মধ্যে বাড়ির সামনে মোটরসাইকেল পার্ক করাকে কেন্দ্র করে সামান্য কথা কাটাকাটি হয়েছিল। এর ঘন্টাকয়েক পর স্থানীয় দুর্গা মন্দিরে একদল দুষ্কৃতী হামলা চালায়। দুর্গামন্দিরে হামলার পর থেকে গত তিনদিন ধরে চলছে তীব্র সাম্প্রদায়িক উত্তেজনা। এমন প্রেক্ষাপটে ওই এলাকার হিন্দু ও মুসলিম নেতারা ঘন ঘন শান্তি বৈঠক ও পদযাত্রা করে পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। স্থানীয় এমএলএ অলকা লাম্বার বরাত দিয়ে বিবিসি জানায়, এই এলাকাটা সাম্প্রদায়িক সম্প্রীতির এক পীঠস্থান। অথচ এখানেই পার্কিং নিয়ে সামান্য ঝগড়ার জেরে হোয়াটসঅ্যাপে মেসেজ ছড়িয়ে পড়ল যে এলাকায় না কি মব লিঞ্চিং চলছে।
তিনি বলেন, হ্যাঁ, দুর্গা মন্দিরে পাথর ছোঁড়াতে কিছু কাচ ভেঙেছে বা মন্দিরের ক্ষতি হয়েছে এ কথা ঠিকই - কিন্তু মন্দিরে ভাঙচুর চালানো হয়েছে বা আগুন লাগানো হয়েছে বলে যে সব রটনা চলছে তা সম্পূর্ণ মিথ্যে কথা।চাঁদনি চকের বিজেপি এমপি ও কেন্দ্রীয় মন্ত্রী হর্ষবর্ধন এলাকা পরিদর্শন করে শান্তি বজায় রাখার আবেদন জানিয়েছেন। পুরনো দিল্লির ফতেহপুরী শাহী মসজিদের ইমাম মুফতি মুকাররম আহমেদ জানিয়েছেন, প্রায় তিন দশক আগে লালকৃষ্ণ আদভানির রথযাত্রাও এই রাস্তা দিয়ে গিয়েছিল। তখনও কিন্তু আমাদের মসজিদের ওপর ইটপাটকেল ছোঁড়া হয়েছিল, ত্রিশূল দিয়ে ইমাম সাহেবকে আঘাত করা হয়েছিল।
তবে আমরা ওই ঘটনায় তেমন কোনও ব্যবস্থা না নিয়ে আপস করেছিলাম - কোনও মামলা হয়নি, কেউ গ্রেফতারও হয়নি। এবারেও মুসলিমরা প্রয়োজনে মন্দিরের পুনর্নিমাণে সাহায্য করবে বলে জানিয়ে বিষয়টি আপোসে মিটিয়ে নেওয়ারই আবেদন জানিয়েছেন দিল্লির ফতেহপুরী শাহী মসজিদের ইমাম। ঘটনার তিনদিন অতিবাহিত হওয়ার পর হাউজ কাজি এলাকা ধীরে ধীরে স্বাভাবিকতার দিকে এগোলেও বুধবার সকালে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ দিল্লি পুলিশের প্রধানকে মন্ত্রণালয়ের সদর দফতরে তলব করেন। এরপর থেকেই এলাকায় নতুন করে নানা জল্পনা ও উত্তেজনা ছড়াতে থাকে।
স্বরাষ্ট্রমন্ত্রীকে ব্রিফ করে আসার পর দিল্লির পুলিশ কমিশনার অমূল্য পটনায়ক জানিয়েছেন, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে।আমরা ইতিমধ্যেই চারজনকে গ্রেফতার করেছি, সিসিটিভি ফুটেজ দেখে বাকিদেরও আটক করার চেষ্টা চলছে। পুলিশ প্রধান পরিস্থিতি স্বাভাবিক বললেও বুধবারও দিল্লির ব্যবসা-বাণিজ্যের অন্যতম প্রধান কেন্দ্র চাঁদনি চকে কোনো দোকানপাট খোলেনি।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK