বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯
Friday, 24 May, 2019 10:43:23 pm
No icon No icon No icon

আবার প্রধানমন্ত্রী হতে পদত্যাগ করলেন মোদি

//

আবার প্রধানমন্ত্রী হতে পদত্যাগ করলেন মোদি


টাইমস ২৪ ডটনেট, ভারত: ১৭ তম লোকসভা নির্বাচনে সাড়ে তিন শ’ আসনে জয়ের মধ্য দিয়ে আবারও ভারতে সরকার গঠন করতে যাচ্ছেন দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভারতবাসীর নজর এখন মোদির শপথ অনুষ্ঠানের দিকেই। এর মধ্যে শুক্রবার তিনি রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে প্রধানমন্ত্রীর দায়িত্ব থেকে পদত্যাগ করেছেন। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডে’র খবরে বলা হয়েছে, মন্ত্রিসভার সদস্যদের নিয়ে শুক্রবার মোদি রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। রাষ্ট্রপতি মোদি ও মন্ত্রিদের পদত্যাগপত্র গ্রহণ করেছেন এবং অনুরোধ করেছেন নতুন সরকার দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত দায়িত্ব চালিয়ে যাওয়ার জন্য।শুক্রবার কেন্দ্রীয় মন্ত্রিদের নিয়ে রাষ্ট্রপতির আয়োজনে নৈশভোজের মধ্য দিয়ে নতুন সরকার গঠনের প্রক্রিয়া শুরু হবে বলে ইন্ডিয়া টুডে’র খবরে বলা হয়েছে। এতে বলা হয়েছে, শপথ গ্রহণের আগের দিন ২৮ মে বারানসিতে যেতে পারেন মোদি। এরপর সেখান থেকে তিনি গুজরাট যাবেন। এই সফরে তিনি মা হিরাবেনের সঙ্গেও সাক্ষাৎ ও একদিন গান্ধীনগরে অবস্থান করবেন।
যদিও এখন পর্যন্ত মোদির শপথ গ্রহণের দিনক্ষণ চূড়ান্ত হয়নি। শুক্রবার রাতেই বিজেপির পক্ষতেকে শপথ অনুষ্ঠানের দিন ঠিক করা হবে। ২০১৪ সালে মোদি শপথ গ্রহণ করেছিলেন ২৬ মে।তবে ভারতীয় সংবাদমাধ্যমগুলো ইঙ্গিত দিয়েছে, আগামী ২৯ মে রাষ্ট্রপতি ভবনে শপথ নিতে পারে মোদির দ্বিতীয় মন্ত্রিসভা। টাইমস নাউ নিউজের খবরে বলা হয়েছে, শপথ অনুষ্ঠানে উপস্থিত থাকতে আমন্ত্রণ জানানো হবে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁকে।
সাত দফায় অনুষ্ঠিত ১৭ তম লোকসভা নির্বাচনের ভোট গণনা হয় ২৩ মে। এদিন নির্বাচন কমিশনের দেওয়া ফল অনুযায়ী ৫৪২টি আসনের মধ্যে ৩৫১টি আসনে এগিয়ে রয়েছে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। আর কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট এগিয়ে রয়েছে  ৯১টি আসনে। এরইমধ্যে পরাজয় স্বীকার করে মোদিকে অভিনন্দন জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। একের পর এক বিশ্বনেতাও তাকে শুভেচ্ছা জানিয়ে যাচ্ছেন।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK