বৃহস্পতিবার, ২৩ মে ২০১৯
Friday, 03 May, 2019 09:12:42 pm
No icon No icon No icon

কলকাতায় পাতাল রেল-দোকানপাট বন্ধ

//

কলকাতায় পাতাল রেল-দোকানপাট বন্ধ


টাইমস ২৪ ডটনেট, কলকাতা: কলকাতায় সন্ধ্যার আগেই বন্ধ হয়ে গেছে মেট্রোরেল। শহরের শপিংমল ও দোকানপাট বন্ধ হয়ে গেছে সন্ধ্যার পরপরই। ঘুর্ণিঝড় ফণীর প্রভাবে সকাল থেকেই থেমে থেমে বৃষ্টি হচ্ছিল শহরজুড়ে, বিকেল হতেই বাড়তে থাকে বাতাস। স্থানীয় আবহাওয়া দপ্তর ইতোপূর্বে জানিয়েছিল, সন্ধ্যা নাগাদ পশ্চিমবঙ্গ রাজ্যে  ঝোড়ো বাতাস বইতে শুরু করবে এবং পরেরদিন ভোরে ছোবল মারবে ঘুর্ণিঝড় ফণী।কলকাতা শহর ও শহরের উপকেন্দ্রের সকল উদ্যান ও বিনোদন কেন্দ্রগুলো শুক্রবার বন্ধ ছিল। দিনব্যাপী শহরজুড়ে ছড়িয়ে ছিল চাপা আতঙ্ক যা এখনো বিরাজ করছে কলকাতাবাসীর মধ্যে।
খোঁজ নিয়ে দেখা গেছে, নগরের অন্যতম যাত্রী পরিষেবার মাধ্যম পাতাল রেল (মেট্রোরেল) বন্ধ করে দেওয়া হয়েছে। সন্ধ্যার পূর্বে বিভিন্ন স্টপেজে সাটার নামিয়ে দেওয়া হয়।
সরেজমিনে ঘুরে দেখা গেছে কলকাতায় শুক্রবার অন্যান্য দিনের তুলনায় যানবাহন কম ছিল; যা বিকেল হতে হতে আরো কমতে থাকে। শহরের রাস্তাঘাটেও মানুষজনের উপস্থিতি কমতে থাকে।কালীঘাট, হাওড়া, রবীন্দ্র সদন, পার্ক স্ট্রিট, ময়দান, পার্ক সার্কাস, দমদম ঘুরে দেখা গেছে এইসব এলাকার উদ্যান ও বিনোদন কেন্দ্র বেশিরভাগই শুক্রবার জনগণের জন্য প্রবেশ নিষিদ্ধ করে নোটিশ লাগিয়ে দেয়।
প্রসঙ্গত, ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণি ঝড় ফণি আজ সকালে ভারতের পূর্ব উপকূলের স্থলভাগে আছড়ে পড়ে। ওড়িশার পুরীতে ২০০ কিলোমিটার বেগে আছড়ে পড়েছে ফণী। পুরী, ভুবনেশ্বর হয়ে তা এগিয়ে চলেছে বালাসোরের দিকে। বালাসোরে সেই গতি হবে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার।এরপর কলকাতায় যখন ফণী পৌঁছাবে তখন এর গতি থাকবে ঘণ্টায় ১৫৫ কিলোমিটার। ফলে কলকাতায়ও ক্ষয়ক্ষতির আশঙ্কা পুরোদমে রয়েছে। আজ মধ্যরাতেই পশ্চিমবঙ্গে আঘাত হানবে ফণী। তবে কলকাতায় আগামীকাল শনিবার সকালে ঘূর্ণিঝড়ের তাণ্ডবের ভবিষ্যদ্বাণী রয়েছে।
কলকাতার আবহাওয়া দপ্তরের শেষ পাওয়া খবর অনুযায়ী, কলকাতা থেকে ৩৪০ কিলোমিটার দূরে রয়েছে ঘূর্ণিঝড় ফণী। দীঘা থেকে তা ২০০ কিলোমিটার দূরে। শুক্রবার মাঝরাত থেকে শনিবার ভোরের মধ্যেই বাংলায় প্রবেশ করবে এই ঘূর্ণিঝড়। এসময় ফণীর সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১১৫ কিলোমিটার হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।বর্তমানে ভুবনেশ্বরের থেকে ১০ কিলোমিটার পূর্বে, কটকের ৩০ কিলোমিটার দক্ষিণে রয়েছে ফণী।
সূত্র: কালের কণ্ঠ।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK