বৃহস্পতিবার, ২১ মার্চ ২০১৯
Monday, 04 Mar, 2019 08:29:04 am
No icon No icon No icon

ভারতীয় বিমানে গুলি: এফ-১৬’র সম্ভাব্য অপব্যবহার খতিয়ে দেখবে আমেরিকা


ভারতীয় বিমানে গুলি: এফ-১৬’র সম্ভাব্য অপব্যবহার খতিয়ে দেখবে আমেরিকা


টাইমস ২৪ ডটনেট, আন্তর্জাতিক ডেস্ক: আমেরিকা বলেছে, পাকিস্তানের বিমান বাহিনী সম্প্রতি একটি ভারতীয় যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত করার ক্ষেত্রে এফ-১৬ জঙ্গিবিমানের অপব্যবহার করেছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে।ইসলামাবাদস্থ মার্কিন দূতাবাস রোববার ঘোষণা করেছে, ভারতের মিগ-২১ যুদ্ধবিমান গুলি করে নামানোর কাজে চুক্তি ভঙ্গ করে আমেরিকায় তৈরি এফ-১৬ ব্যবহৃত হয়েছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে।মার্কিন দূতাবাসের একজন মুখপাত্র বলেছেন, “আমরা এ সংক্রান্ত খবর পেয়েছি এবং আরো তথ্য সংগ্রহ করছি। ” তিনি আরো বলেন, “প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তির শর্ত লঙ্ঘনের বিষয়কে আমরা গুরুত্বের সঙ্গে নিয়ে থাকি।” গত বুধবার পাকিস্তান দু’টি ভারতীয় যুদ্ধবিমান গুলি করে ভূপাতিত এবং একটির পাইলটকে আটক করে। পরে ওই পাইলটকে দিল্লির কাছে হস্তান্তর করে ইসলামাবাদ।


ভারতীয় মিগ-২১'র এই পাইলটকে ভারতের কাছে হস্তান্তর করেছে পাকিস্তান
বৃহস্পতিবার ভারতীয় কর্মকর্তারা বিমান থেকে বিমানে নিক্ষিপ্ত একটি ক্ষেপণাস্ত্রের অংশ প্রদর্শন করে দাবি করেন, এই ক্ষেপণাস্ত্র শুধুমাত্র এফ-১৬ জঙ্গিবিমানের রয়েছে।  ভারত কাশ্মির সীমান্তে একটি পাকিস্তানে এফ-১৬ জঙ্গিবিমান গুলি করে ভূপাতিত করার দাবি করে; যদি ইসলামাবাদ তা অস্বীকার করেছে।


এদিকে পাকিস্তানের সেনাবাহিনী ভারতীয় বিমান ভূপাতিত করার জন্য এফ-১৬ ব্যবহার করার কথা অস্বীকার করলেও কি ধরনের বিমান দিয়ে ভারতীয় মিগ-২১ নামানো হয়েছে তা এখনো জানায়নি। পাকিস্তান আমেরিকার কাছ থেকে বেশ কিছু এফ-১৬ জঙ্গিবিমান কিনলেও তা কেনার সময় কি ধরনের চুক্তি করা হয়েছে এবং তাতে কি কি শর্ত উল্লেখ আছে তা জানা যায়নি। 

Daraz

সূত্র: পার্সটুডে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK