সোমবার, ২২ জুলাই ২০১৯
Monday, 14 Jan, 2019 12:17:54 pm
No icon No icon No icon

চীন সীমান্তে ৪৪ সড়ক নির্মাণ করছে ভারত

//

চীন সীমান্তে ৪৪ সড়ক নির্মাণ করছে ভারত


টাইমস ২৪ ডটনেট, ভারত থেকে: চীন-ভারত সীমান্তে নিরাপত্তা আরও জোরদার করার জন্য ৪৪টি কৌশলগত সড়ক তৈরি করতে যাচ্ছে ভারত। ভারত সরকারের কেন্দ্রীয় গণপূর্ত বিভাগের (সিপিডব্লিউডি) ২০১৮-১৯ বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। খবর হিন্দুস্তান টাইমস। প্রতিবেদনে বলা হয়, সড়কটি অরুণাচল প্রদেশ, সিকিম, জম্বু ও কাশ্মীর, উত্তরখণ্ড এবং হিমাচল প্রদেশে তৈরি হবে। সব মিলিয়ে এটির সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে ভারতীয় ২১ হাজার ৪০ কোটি রুপি।সড়কগুলোর বিস্তারিত প্রকল্প প্রতিবেদন (ডিপিআর) অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন মন্ত্রিপরিষদ কমিটির কাছে জমা দেয়া হয়েছে। নাম প্রকাশ না করার শর্তে দুই সরকারি কর্মকর্তা জানান, বর্ডার রোডস অর্গানাইজেশন (বিআরও) ও সিপিডব্লিউডির মধ্যে নির্মাণকাজটি বিভক্ত হওয়ার কথা রয়েছে।
ভারত ও চীনের মধ্যে ৪ হাজার ৬৪৩ কিমিজুড়ে সীমান্ত রয়েছে। এর মধ্যে ৭৩টি কৌশলগত সড়ক নির্মাণে বর্তমানে বিআরও ও সিপিডব্লিউডি জড়িত। এ ছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে আসা বিআরও এ ৬১ সড়ক নির্মাণ করছে। সিপিডব্লিউডি অবশিষ্ট ১২ সড়ক নির্মাণ করছে।
এদিকে ভারত ও পাকিস্তানের মধ্যে দুই হাজার ২০০ কিলোমিটার সীমন্ত রয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে- পাঞ্জাব ও রাজস্থান হয়ে সড়কটির নির্মাণ ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার ৪৫০ কোটি ভারতীয় রুপি।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK