শনিবার, ১৬ নভেম্বর ২০১৯
Friday, 08 Nov, 2019 08:42:45 pm
No icon No icon No icon

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল: ৭ নম্বর বিপদ সংকেত

//

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল: ৭ নম্বর বিপদ সংকেত

টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বুলবুল’ বাংলাদেশের উপকুলের দিকে প্রবল গতিতে ধেয়ে আসছে। শনিবার সন্ধ্যা থেকে মধ্যরাতের মধ্যে কোনো সময়ে বাংলাদেশের উপকূলে আঘাত হানতে পারে। এ সময় সৃষ্ট জলোচ্ছ্বাসের উচ্চতা পাঁচ থেকে সাত ফুট পর্যন্ত হতে পারে। ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৭ নম্বর এবং চট্টগ্রাম সমুদ্র বন্দরে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। তবে কক্সবাজারে ৪ নম্বর সংকেত অব্যাহত রয়েছে। এদিকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় বাংলাদেশ সরকার সব ধরনের প্রস্তুতি নিয়েছে। এরই মধ্যে সংশ্লিষ্ট ২২টি মন্ত্রলণালয়ের কর্মকর্তা ও কর্মচারীসহ জেলা-উপজেলা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।
বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় বুলবুল ঘণ্টায় ১২৫ কিলোমিটার বেগের বাতাসের শক্তি নিয়ে ধেয়ে আসছে উপকূলের দিকে। আবহাওয়া অধিদফতর জানিয়েছে, আপাতত এর গতিমুখ সুন্দরবনের দিকে। ঘূর্ণিঝড় ‘বুলবুল’র প্রভাবে সাতটি জেলাকে ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। জেলাগুলো হলো-খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, বরগুনা, পিরোজপুর, পটুয়াখালী ও ভোলা।
বাংলাদেশের উপকূলীয় অঞ্চলের বিভিন্ন জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টির সঙ্গে বাতাস ও শুরু হয়েছে। শুক্রবার বিকেল থেকে দুর্যোগ মোকাবিলায় সরকারি বেসরকারি সংস্থার উদ্যোগে জনগণকে সাইক্লোন সেল্টারে যেতে মাইকিং করা হচ্ছে। বুলবুলের কারণে উপকূলবর্তী খুলনা, সাতক্ষীরা, বাগেরহাট, পটুয়াখালী, বরগুনাসহ ১৩টি জেলায় ২ হাজার প্যাকেট করে মোট ২৬ হাজার প্যাকেট শুকনো খাবার এবং প্রতি জেলায় ৫ লাখ টাকা করে অগ্রিম বরাদ্দ দেওয়া হচ্ছে।
অপরদিকে, ঘুর্ণিঝড় ‘বুলবুলের’ প্রভাবে শুক্রবার সকাল থেকে টেকনাফ-সেন্টমার্টিন নৌপথে জাহাজ চলাচল বন্ধ থাকায় ১২শ' পর্যটক আটকা পড়েছে। তাদেরকে বিশেষ ব্যবস্থায় ফিরিয়ে আনা হচ্ছে।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK