মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯
Monday, 21 Oct, 2019 04:50:17 pm
No icon No icon No icon

জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে টোকিও পৌঁছেছেন রাষ্ট্রপতি

//

জাপান সম্রাটের অভিষেকে যোগ দিতে টোকিও পৌঁছেছেন রাষ্ট্রপতি

টাইমস ২৪ ডটনেট, টোকিও থেকে : রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জাপানের নতুন সম্রাটের অভিষেক অনুষ্ঠানে যোগ দিতে আট দিনের সরকারি সকালে টোকিও পৌঁছেছেন। সিঙ্গাপুর এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইট (এসকিঊ ৬৪৬) রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে স্থানীয় সময় সকাল ৬টা ৩১ মিনিটে হানেদা আন্তর্জাতিক বিমান বন্দরে অবতরণ করেছে। জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা, জাপানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারী কেনজিরো মোনজা এবং বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা বিমান বন্দরে রাষ্ট্রপতিকে অভ্যর্থনা জানান। সিঙ্গাপুরে ৩ ঘণ্টার বেশী যাত্রা বিরতির পর রাষ্ট্রপতিকে বহনকারী বিমানটি ২০ অক্টোবর স্থানীয় সময় রাত ১০টা ৫০ মিনিটে টোকিওর উদ্দেশ্যে সিঙ্গাপুরের চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। এর আগে, সিঙ্গাপুর এয়ারলাইন্সের আরেকটি (ফ্লাইট নং এসকিউ ৪৪৯) রাষ্ট্রপতি ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে সিঙ্গাপুর স্থানীয় সময় ৭টা ২০ মিনিটে জাপানের পথে চাঙ্গি আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। রাষ্ট্রপ্রধান গতকাল বিকেলে জাপান ও সিঙ্গাপুরে ৮ দিনের সরকারী সফরের উদ্দেশ্যে ঢাকা থেকে সিঙ্গাপুরের পথে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন। রাষ্ট্রপতির সহধর্মিনী রাশিদা খানম, তাঁর পুত্র রেজওয়ান আহমদ তৌফিক এমপি, মোহাম্মদ আফজাল হোসেন এমপি এবং বঙ্গভবন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা তাঁর সফরসঙ্গী রয়েছেন। জাপানে অবস্থানকালে তাঁর সফরের প্রথম দিনে রাষ্ট্রপতি আজ বিকেলে টোকিও বে আকুয়া লাইন (ট্রান্স টোকিও বে হাইওয়ে) পরিদর্শন করবেন।
তিনি বাংলাদেশ দূতাবাসে বাংলাদেশ হাউজে জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূতের দেয়া নৈশভোজে যোগ দিবেন। টোকিও সফরকালে রাষ্ট্রপতি আগামী কাল ২২ অক্টোবর দুপুর ১টা ৩০ মিনিটে স্টেট হল অব ইম্পেরিয়েল প্লেস-এ নতুন জাপান সম্রাট নারুহিতো ও স¤্রাজ্ঞী মাসাকো’র অভিষেক অনুষ্ঠানে যোগ দিবেন।
গণমাধ্যমের খবরে বলা হয়, জাপানী স¤্রাট শতাব্দি পুরনো প্রথা অনুযায়ী অনুষ্ঠানে তার অভিষেকের কথা ঘোষণা করবেন। অনুষ্ঠানে ১৭০টির বেশি দেশের রাষ্ট্রপ্রধান ও উচ্চপদস্থ কর্মকর্তাসহ প্রায় ২ হাজার অতিথি উপস্থিত থাকবেন।
স¤্রাট নারুহিতোর (৫৯) বাবা আকিহিতো সিংহাসন পরিত্যাগ করার পর মে মাসে তিনি সিংহাসনে আরোহণ করেন। বিগত দুই শতকে স¤্রাট আকিহিতোই প্রথম সিংহাসন পরিত্যাগকারী স¤্রাট। জাপানের ঐতিহ্য অনুযায়ী উত্তরাধিকার সূত্রে তিনি ১২৬তম স¤্রাট।
২৩ অক্টোবর রাষ্ট্রপতি হামিদ জাপানের দ্বিতীয় বৃহত্তম নগরী ইয়োকোহামা সফর করবেন। একই দিন টোকিও’র হোটেল নিউ ওটানিতে কসোভোর প্রেসিডেন্ট হাশিম থাওই বাংলাদেশের রাষ্ট্রপতি আব্দুল হামিদের সাথে সাক্ষাত করবেন।
আবদুল হামিদ হোটেল নিউ ওটানিতে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে আয়োজিত একটি ভোজসভায় অংশ নেবেন।
দেশে ফেরার পথে রাষ্ট্রপতি দুই দিনের সফরে সিঙ্গাপুর অবস্থান করবেন।
২৭ অক্টোবর রাত ১১টা ৪০ মিনিটে রাষ্ট্রপতি দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।

সূত্র : বাসস।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK