সোমবার, ১৮ নভেম্বর ২০১৯
Friday, 18 Oct, 2019 01:11:35 am
No icon No icon No icon

বাংলাদেশের সঙ্গে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে চায় জাপান

//

বাংলাদেশের সঙ্গে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার করতে চায় জাপান

টাইমস ২৪ ডটনেট, ঢাকা : বাংলাদেশে নিযুক্ত জাপানের নয়া রাষ্ট্রদূত নাওকি ইতো বলেছেন, তার দেশ জাপান ও বাংলাদেশের মধ্যকার বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্কের উন্নয়ন ঘটাতে চায়। বৃহস্পতিবার সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের কাছে পরিচয়পত্র পেশকালে তিনি এ কথা বলেন। বৈঠককালে জাপানের রাষ্ট্রদূত আরো বলেন, ‘বাংলাদেশের উন্নয়নের সম্ভাবনা খুবই উজ্জ্বল এবং বাংলাদেশের অন্যতম প্রধান উন্নয়ন সহযোগী হিসেবে জাপান বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো জোরদার করতে চায়। পরে রাষ্ট্রপতির প্রেস সচিব জয়নাল আবেদিন সাংবাদিকদের ব্রিফ করেন। নাওকি বলেন, তার দেশ আগামী দিনগুলোতে দু’দেশের মধ্যে বিমানপথসহ বিভিন্ন যোগাযোগ সম্প্রসারণ করতে চায়। এ সময় তিনি দু’দেশের মধ্যকার সম্পর্ক ভবিষ্যতে আরো জোরদার হবে বলে আশা প্রকাশ করেন। ঢাকায় জাপানের রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে রাষ্ট্রপতি বলেন, জাপান বাংলাদেশের উন্নয়ন সহযোগী। মুক্তিযুদ্ধের পর জাপান বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নে সর্বাত্মক সহযোগিতা করেছে। তিনি আরো বলেন, জাপান সরকারের আর্থিক সহযোগিতায় মেট্রো-রেল প্রকল্প বাস্তবায়িত হচ্ছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের মধ্যকার উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, এটা দ্বিপক্ষীয় সম্পর্ককে একটি নতুন উচ্চতায় নিতে সহায়তা করেছে। রাষ্ট্রপতি হামিদ আরো বলেন, ‘এটা ধীরে ধীরে দু’দেশের ব্যবসা ও বিনিয়োগ বাড়াতে সহায়তা করছে।’ রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন যে আগামী দিনগুলোতে এ সহযোগিতা অব্যাহত থাকবে।
এ সময় রাষ্ট্রপতির সংশ্লিষ্ট সচিবগণ ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এর আগে, তিনি বঙ্গভবনে পৌঁছালে প্রেসিডেন্ট গার্ড রেজিমেন্টের (পিআরজি) একটি চৌকস অশ্বারোহী দল তাকে গার্ড অব অর্নার প্রদান করে।
সূত্র: বাসস।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK