মঙ্গলবার, ১৫ অক্টোবর ২০১৯
Wednesday, 18 Sep, 2019 10:21:23 am
No icon No icon No icon

সৌদি থেকে ফিরলেন ১৬০ জন বাংলাদেশি

//

সৌদি থেকে ফিরলেন ১৬০ জন বাংলাদেশি


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: অনেক স্বপ্ন নিয়ে আট মাস আগে সৌদি আরবে গি‌য়েছি‌লেন সি‌লে‌টের আবু বক্কর। কিন্তু গত রা‌তে শুন্য হাতে দেশে ফিরতে হয় তাকে। কাজের বৈধ অনুমোদন (আকামা) থাকা সত্ত্বেও সেদেশের পুলিশ ধরে দেশে পাঠিয়ে দিয়েছে বলে জানান আবু বক্কর। অনেকেই অভিযোগ করছেন দূতাবাস তাদের কোনো সহযোগিতা করেনি। গতকাল রাত ১১.২০ মিনিটে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটযোগে বক্ক‌রের ম‌তো ফে‌রেন ১৬০ বাংলাদেশি। আর গত তিন দিনে ফির‌লেন ৩৮৯ জন। আগের দি‌নের ম‌তো গতকাল দেশে ফেরা কর্মীদেরকে বিমানবন্দ‌রের ওয়েজ অর্নাস কল্যাণ ডেস্কের সহ‌যো‌গিতায় ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম থেকে বিমানবন্দরে খাবারসহ নিরাপদে বাড়ী পৌছানোর জন্য জরুরি সহায়তা প্রদান করা হয়েছে। গতকাল ফেরত আসা চাঁদপুরের জামাল বলেন, সাড়ে চার হাজার রিয়াল দিয়ে আকামা করার দু মাসের মাথায় রাস্তায় দাড়িয়ে থাকা অবস্থায় পুলিশ ধরে দেশে পাঠিয়ে দিয়েছে।
বায়জিদ পটুয়াখালী, আবু সাইদ মানিকগঞ্জ, নাসিম মাদারীপুর, জামাল কুমিল্লা, মিজান মুন্সিগঞ্জ, টিপু সুলতান বি বাড়িয়া, সিরাজ মাদারীপুর জহুরুল কুষ্টিয়াসহ ১৬০ বাংলাদেশীর সবার এমন অ‌ভি‌যোগ। তারা বল‌ছেন, বৈধ আকামা থাকা সত্ত্বেও তাদের জোরপূর্বক ধরে জেলখানাতে কিছুদিন রেখে দেশে ফেরত পাঠানো হচ্ছে।
কিছু কর্মী অভিযোগ করেছেন কফিল (মালিক) আকামা নতুন করে নবায়ন করেনি বা আকামা বাতিল করে তাদের দেশে পাঠানো হচ্ছে। এক্ষেত্রে সৌদিস্থ বাংলাদেশ দূতাবাস তাদের কোনো সহযোগিতা করেনি। কর্মীরা বলে সরকারের পক্ষ থেকে এখনি ব্যবস্থা না নিলে বড় সমস্যা তৈরি হ‌বে। গত নয় মা‌সে ১০ হাজা‌রেরও বে‌শি বাংলা‌দে‌শি‌কে সৌ‌দি থে‌কে ফির‌তে হ‌য়ে‌ছে।


সূত্র: কালের কণ্ঠ।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK