রবিবার, ২০ অক্টোবর ২০১৯
Thursday, 01 Aug, 2019 04:31:52 pm
No icon No icon No icon

বাংলাদেশের ৬৪ জেলাতেই ছড়িয়ে পড়েছে ডেঙ্গু

//

বাংলাদেশের ৬৪ জেলাতেই ছড়িয়ে পড়েছে ডেঙ্গু


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশের ৬৪ জেলাতেই ডেঙ্গু ছড়িয়ে পড়েছে। বাংলাদেশের সব জেলায় ডেঙ্গু রোগ ছড়িয়ে পড়ায় প্রতিদিনই নতুন রোগীর সংখ্যা বেড়ে চলেছে হাসপাতালগুলোতে। নেত্রকোনা জেলায় বুধবার ৫ জন ডেঙ্গু আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। সরকারের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্য অনুযায়ী, গত বুধবার সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় আরও ১ হাজার ৪শ ৭৭ জন ডেঙ্গু রোগী দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। যাদের সিংহভাগই রাজধানী ঢাকার। কন্ট্রোল রুম থেকে পাওয়া তথ্য অনুযায়ী, ঢাকা শহর ছাড়িয়ে দেশজুড়ে এবার ডেঙ্গু ছড়িয়েছে ৬৪ জেলায়। এসব জেলায় মোট ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ২ হাজার ৬শ ৫৪ জন। সরকারি এই পরিসংখ্যান সেল বলছে, গত ১ জানুয়ারি থেকে গত বুধবার পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ১৭ হাজার ১শ ৮৩। আর প্রাণঘাতী এ রোগে এখন পর্যন্ত মারা গেছেন ১৪ জন। যদিও বেসরকারি হিসাবে এ সংখ্যা ৩ থেকে ৪ গুণের বেশি। এখন পর্যন্ত ১৪ জনের মৃত্যু নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদপ্তর। বেসরকারীভাবে ডেঙ্গুতে অন্তত ৩৩ জনের মৃত্যুর হয়েছে বলে জানা গেছে। বাংলাদেশের বিভিন্ন গণমাধ্যমে মৃতের সংখ্যা ৫০ ছাড়িয়েছে বলে দাবি করা হচ্ছে।
গত মঙ্গলবার ২৪ ঘণ্টায় ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে ভর্তি হয়েছেন ৯শ ২৮ জন ডেঙ্গু রোগী। নতুনদের নিয়ে এ বছর ডেঙ্গু আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৭ হাজার ১শ ৮৩ জনে। আগের দিন ১৫ হাজার ৩শ ৬৯ জনের ডেঙ্গু আক্রান্তের খবর দিয়েছিল স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশনস সেন্টার ও কন্ট্রোল রুম।
স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যে দেখা গেছে, ঢাকার বাইরে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বেড়েছে। বর্তমানে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে ১ হাজার ২শ ২৭ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন। গত মঙ্গলবার পর্যন্ত ৮শ ৪৭ জন রোগী ঢাকার বাইরের এসব হাসপাতালে ভর্তি ছিল। এবার বর্ষার শুরুতেই ঢাকায় মশাবাহিত ডেঙ্গু জ্বরের প্রাদুর্ভাব ঘটে, এখন বিভিন্ন জেলা থেকে আক্রান্তের খবর আসছে। গত মঙ্গলবার দেশের ৬৩টি জেলায় ডেঙ্গুরোগী শনাক্ত হওয়ার কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর, যেখানে আগের দিনও ৫০ জেলায় ডেঙ্গু রোগীর তথ্য পাওয়ার কথা জানিয়েছিল তারা।
বিভিন্ন জেলায় আক্রান্তদের অনেকে ঢাকা থেকে রোগটি নিয়ে গেছেন। তবে রাজধানীর বাইরেও এডিস মশার বিচরণ রয়েছে বলে স্থানীয় পর্যায়ে আক্রান্তের আশঙ্কার কথাও উড়িয়ে দিচ্ছেন না বিশেষজ্ঞরা। তাছাড়া ঢাকা থেকে এই রোগ নিয়ে যাওয়ায় সারা দেশেই তা ছড়িয়ে পড়তে পারে বলে শঙ্কা করছেন তারা। ডেঙ্গু নিয়ে নতুন করে যারা হাসপাতালে ভর্তি হয়েছেন তাদের মধ্যে সবচেয়ে বেশি ১শ ৫৫ জন ভর্তি হয়েছেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে, সবমিলিয়ে বর্তমানে এখানে চিকিৎসাধীন আছেন ৬শ ৫২ জন ডেঙ্গু রোগী। এরপর মিটফোর্ড হাসপাতালে ৯৮, ঢাকা শিশু হাসপাতালে ১শ ৩৫, শহীদ সোহরাওয়ার্দী হাসপাতালে ২শ ৮১, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ২শ ৪২, বারডেম হাসপাতালে ৪৪, বিএসএমএমইউতে ১শ ১২, পুলিশ হাসপাতালে ১শ ৪৮, মুগদা মেডিকেল কলেজ হাসপাতালে ২শ ৩১, বিজিবি হাসপাতালে ২৩, কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ২শ ৯২ জন ডেঙ্গু রোগী চিকিৎসা নিচ্ছেন।
ঢাকার বিভিন্ন হাসপাতালে সর্বমোট ৩ হাজার ৬শ ৭৬ জন ভর্তি আছেন, এর মধ্যে সরকারি হাসপাতালগুলোয় রোগীর সংখ্যা ১ হাজার ৪শ ১৮ জন। রাজধানীর বাইরে ঢাকা বিভাগের জেলাগুলোতেই সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় এসব জেলার হাসপাতালগুলোতে ডেঙ্গু নিয়ে ভর্তি হয়েছেন ১শ ১২ জন, তাদের নিয়ে মোট চিকিৎসাধীন আছেন ২শ ৫ জন। এরপর খুলনা বিভাগে নতুন ডেঙ্গু রোগী ১০৮ এবং চিকিৎসাধীন ২৬১১ জন, রাজশাহী বিভাগে নতুন ৬১ এবং চিকিৎসাধীন ১৮৩ জন, চট্টগ্রাম বিভাগে নতুন ১১২ জন এবং চিকিৎসাধীন ২০৫ জন, সিলেট বিভাগে নতুন ২৯ এবং চিকিৎসাধীন ৫৩ জন, রংপুর বিভাগে নতুন রোগী ৩১ এবং মোট চিকিৎসাধীন ১২২ জন, ময়মনসিংহ বিভাগে নতুন রোগী ৮০ এবং মোট চিকিৎসাধীন ১৮১ জন, বরিশাল বিভাগে নতুন শনাক্ত ২২ জন এবং মোট হাসপাতালে ভর্তি ৬৫ জন।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK