বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০১৯
Friday, 26 Jul, 2019 11:58:04 am
No icon No icon No icon

দেশে প্রাণঘাতী ডেঙ্গু নিয়ন্ত্রণহীন

//

দেশে প্রাণঘাতী ডেঙ্গু নিয়ন্ত্রণহীন


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: দেশে নিয়ন্ত্রণহীন ডেঙ্গু। প্রতি মিনিটেই বাড়ছে ডেঙ্গু রোগীর সংখ্যা। গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে রাজধানী ঢাকার বিভিন্ন সরকারি-বেসরকারি হাসপাতালে নতুন করে ভর্তি হয়েছেন ৫শ' ৬০ রোগী। এ হিসেবে প্রতি ৩ মিনিটে কোনো না কোনো হাসপাতালে নতুন ১ জন করে ডেঙ্গুতে আক্রান্ত রোগী ভর্তি হচ্ছেন। রাজধানীর ঢাকায় একদিনে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হওয়ার এটা নতুন রেকর্ড। ক্রমেই আক্রান্ত রোগীর সংখ্যা বাড়লেও অকার্যকর ওষুধ আর সংশ্লিষ্টদের অপ্রতুল পদক্ষেপের কারণে ঢাকার দুই সিটি করপোরেশনে দ্রুতহারে ছড়িয়ে পড়া প্রাণঘাতী ডেঙ্গু এখন নিয়ন্ত্রণহীন। গত ২২ জুলাইয়ের পর থেকে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ক্রমেই বেড়ে চলছে। ২২ জুলাই আক্রান্ত রোগীর সংখ্যা ৩শ ১৯ জন থাকলেও এরপর দিন গত ২৩ জুলাই ভর্তি হয় ৪শ ৮ জন। ২৪ জুলাই ৪শ ৭৩ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হলেও গতকাল ২৫ জুলাই তা উন্নীত হয়েছে ৫শ ৬০ জনে।
বাংলাদেশে দেখতে দেখতে প্রায় মহামারীর রূপ নিয়েছে ডেঙ্গুজ্বর। ডেঙ্গু-আক্রান্ত রোগী ও এ রোগে মৃতের সরকারি আর বেসরকারি সংখ্যায় বিস্তর ফারাক। হাসপাতালগুলো ডেঙ্গু রোগী নিয়ে হিমশিম অবস্থায়। অন্যদিকে, মেয়র-মন্ত্রীদের বক্তব্যে ডেঙ্গু রোগের প্রকোপ কমছে না, শুধু বাড়ছেই। কথার দাপটে মশা না মরলেও সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে আলোচনা ও সমালোচনার ঝড় বইছে। এদিকে বাংলাদেশের রাজধানী ঢাকায় ডেঙ্গু আক্রান্ত নিয়ে ছেলেধরার মতো গুজব ছড়ানো হচ্ছে বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। আর স্বাস্থ্যমন্ত্রী ডা. জাহিদ মালেক জানিয়েছেন, এডিস মশার প্রজনন ক্ষমতা রোহিঙ্গাদের মতো, তাই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।
বাংলাদেশের রাজধানীর ঢাকাসহ সারাদেশ ডেঙ্গু যখন মহামারী আকারে দেখা দিয়েছে, তখন আলাদা ২টি অনুষ্ঠানে তাদের ২ জন এমন মন্তব্য দেশের মানুষের ক্ষোভ ও হতাশাকে আরও উসকে দিচ্ছে। যার প্রমাণ মিলছে খোদ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে। সেখানে আলোচনা ও সমালোচনার ঝড় বইছে।
বৃহস্পতিবারের নতুন ভর্তি হওয়া ৫শ ৬০ নিয়ে চলতি জুলাই মাসে ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৬ হাজার ৪শ ২১ জনে দাঁড়াল। স্বাস্থ্য অধিদফতরের হেল্থ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের সহকারী পরিচালক ডা. আয়েশা আক্তার জানিয়েছেন, ১ জানুয়ারি থেকে গত বুধবার পর্যন্ত ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ৮ হাজার ৫৬৫। তাদের মধ্যে বর্তমানে হাসপাতালগুলোতে ভর্তি ২ হাজার ৬৫। ইতোমধ্যে হাসপাতালে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ৬ হাজার ৪শ ৯৯ জন। ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা ৮ জন। যদিও বেসরকারি হিসাবে এর সংখ্যা কয়েকগুণ বেশি। কর্মকর্তাদের দাবি, সম্প্রতি বিভিন্ন বেসরকারি হাসপাতাল থেকে ডেঙ্গু আক্রান্ত রোগীর তথ্য নিয়মিত পাঠানোর ফলে সংখ্যা বেড়েছে।

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK