বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯
Friday, 05 Jul, 2019 10:14:27 pm
No icon No icon No icon

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এরশাদ

//

জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে এরশাদ


আশরাফ রানা, টাইমস ২৪ ডটনেট, ঢাকা : বাংলাদেশের সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহাম্মদ এরশাদ সম্মিলিত সামরিক হাসপাতালে জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। এখন পার্টির কর্মীদের উদ্বিগ্ন সময় কাটছে। এরশাদের সর্বশেষ খবর জানার জন্য হাসপাতালে অবস্থান করছে দলের অনেক সিনিয়র নেতারা। শুক্রবার সকাল হতেই একে একে অনেকেই হাজির হতে থাকেন হাসপাতালে। সবার মুখই মলিন। লাইফ সাপোর্টে  থাকা  জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের জন্য বি পজিটিভ রক্তের প্রয়োজন বলে জানিয়েছেন তার একান্ত সচিব মেজর (অব.) খালেদ আখতার।  
আইসিইউ লাউঞ্জে স্থাপিত মনিটরটিও এখন বন্ধ। গত ২৬ জুন ভতির্র পর সব সময় মনিটরে এরশাদকে দেখানো হতো। কিন্তু গত রোববার বিকেল থেকে বন্ধ করে দেয়া হয় মনিটর। আগে দূর থেকে মনিটরে দেখে স্বস্থি বোধ করতেন কর্মী ও পরিবারের লোকজন, এখন সেটিও নেই। শুক্রবার ভোরে তাকে ডায়ালাইসিস করানো হয়েছে। তাঁর জন্য রক্ত প্রয়োজন। রক্তের গ্রুপ বি পজিটিভ। আগ্রহী জাতীয় পার্টির নেতাকর্মীদের দ্রুত ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) আসার আহ্বান জানিয়েছেন তিনি। গত ২৬ জুন তারিখ থেকে এখন পর্যন্ত ২৮ ব্যাগ রক্ত দেয়া হয়েছে এরশাদকে। এছাড়া তার শীরিরে হিমোগ্লোবিনের মাত্রা কমে গেছে। 
জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেছেন, পল্লীবন্ধুর শারীরিক অবস্থার কিছুটা উন্নতি হয়েছে। চিকিৎসকরা কৃত্রিম ভাবে তার শ্বাসকষ্ট দূর করেছেন। বিভিন্ন শারীরিক সমস্যা গুলো কৃত্রিম ভাবে সমাধান করা হয়েছে। তিনি বলেন, পল্লীবন্ধু এরশাদের চিকিৎসার সকল রিপোর্ট সিঙ্গাাপুরে পাঠানো হয়েছে। সিঙ্গাপুরের বিশেষজ্ঞ চিকিৎসকরা বর্তমান শারীরিক অবস্থায় পল্লীবন্ধুকে সিঙ্গাপুরে সমর্থন করেননি। তিনি জানান, গেলো ৭দিনে তাকে ২৮ ব্যাগ রক্ত দেয়া হয়েছে। এবং গত ৮ ঘন্টায় আরো ৮ ব্যাগ রক্ত দেয়া হয়েছে। রক্তের প্লাটিলেট বাড়াতে চেষ্টা করছেন চিকিৎসকরা। সিএমএইচ-এ পল্লীবন্ধুর বিশ্বমানের চিকিৎসা চলছে, আমরা সিএমএই-এর চিকিৎসায় সন্তুষ্ট।
শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম জামে মসজিদে পল্লীবন্ধুর সুস্থতা কামনায় দোয়া মুনাজাত শেষে সাংবাদিকদের পল্লীবন্ধুর শারীরিক অবস্থার সবশেষ অবস্থা জানান জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের এমপি।
তিনি বলেন, শুক্রবার সকাল ১১টায় সাবেক রাষ্ট্রপতি, সংসদে বিরোধী দলীয় নেতা এবং জাতীয় পার্টির চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ এখন অনেকটাই সুস্থ আছেন। তাকে লাইফ সাপোর্টে রাখা হয়েছে। তিনি বলেন, পল্লীবন্ধুর শ্বাস-প্রশ্বাস কৃত্রিম ভাবে দেয়া হচ্ছে। রাতে ডায়ালাইসিসের মাধ্যমে হুসেইন মুহম্মদ এরশাদের শরীর থেকে অপ্রয়োজনীয় পানি বের করা হয়েছে। বলেন রাতে পল্লীবন্ধুর পেট থেকেও প্রায় দুশো মিলিগ্রাম পানি বের করা হয়েছে। আজ বিকেলে আবারো ডায়ালাইসিস দেয়া হতে পারে। এতে তাঁর শারীরিক অবস্থা কিছুটা স্বাভাবিক হয়েছে। গতকালের চেয় তাকে অনেকটাই সুস্থ্য দেখাচ্ছে। শ্বাসকষ্ট এখন আর নেই, তিনি এখনো শংকামুক্ত নয়। সিএমএইচ এর চিকিৎসকদের বরার দিয়ে গোলাম মোহাম্মদ কাদের এমপি বলেন হুসেইন মুহম্মদ এরশাদের উন্নতি অব্যাহত থাকলে তিনি সুস্থ্য হয়ে উঠবেন। এর আগে জুমার নামাজ শেষে এরশাদের সুস্থতা কামনা করে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।
এ ছাড়া সাবেক এই রাষ্ট্রপতির সুস্থতা কামনায় সারা দেশের প্রতিটি ওয়ার্ডে জাপা সভাপতি সাধারণ সম্পাদকের মাধ্যমে প্রতিটি মসজিদে জুমার নামাজ শেষে দোয়া ও মিলাদ অনুষ্ঠিত হয়।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK