বৃহস্পতিবার, ১৩ জুন ২০১৯
Friday, 17 May, 2019 09:42:57 pm
No icon No icon No icon

সন্ধ্যায় হঠাৎ কালবৈশাখী তাণ্ডবে ৫ জন নিহত

//

সন্ধ্যায় হঠাৎ কালবৈশাখী তাণ্ডবে ৫ জন নিহত


টাইমস ২৪ ডটনেট, ঢাকা: বাংলাদেশে ইফতারির পর হঠাৎ ৯৩ কিলোমিটার বেগে বয়ে যাওয়া কালবৈশাখী ঝড়ে ৫ জন নিহত হয়েছেন। এতে প্যান্ডেল ভেঙে ঢাকায় বায়তুল মোকাররম মসজিদে মারা গেছেন এক মুসল্লি। বাড্ডায় দেয়াল ধসে মারা গেছেন ৩ জন। এছাড়াও রাজশাহীতে কালবৈশাখীর তাণ্ডবে মারা গেছেন একজন। ভেঙে গেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডের অসংখ্য গাছ। জৈষ্ঠ্য মাসে এমন আরও ‘কালবৈশাখী’ মাঝে মধ্যে হানা দেবে বলে জানিয়েছে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর।আবহাওয়াবিদ হাফিজুর রহমান জানান, ঢাকায় মৌসুমের বড় ধরনের কালবৈশাখী হয়ে গেলো শুক্রবার সন্ধ্যায়। এ ঝড়ের সর্বোচ্চ বাতাসের গতিবেগ উঠেছিল ঘণ্টায় ৯৩ কিলোমিটার। দেশের অন্যান্য স্থানেও এ ঝড় বয়ে গেছে।
হঠাৎ এ ঝড় রাজধানীর বিভিন্ন স্থানে বেশ তাণ্ডব চালিয়ে গেছে প্রকৃতিতে। ভেঙে পড়েছে বিভিন্ন স্থাপনা, গাছপালা। উড়িয়ে নিয়ে গেছে চাল। ইফতারির পরপরই হওয়ায় ঘরে ফেরা অনেক মানুষও বেশ বিপাকে পড়ে এ ঝড়ে। সঙ্গে দমকা বৃষ্টি থাকায় ভোগান্তি আরও বাড়ে।


দমকা বাতাস ও ঝড়ো বৃষ্টির কবলে পড়ে ঢাকায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদের পশ্চিমপাশে মুসল্লিদের নামাজের অস্থায়ী প্যান্ডেল ভেঙে পড়ে সফিকুল ইসলাম (৩৫) নামে এক যুবক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত অন্তত ১৩ জন।এছাড়া মধ্যবাড্ডায় প্রাণ সেন্টারের পাশে একটি দেয়াল ধসে ৩ জন আহত হন। এর মধ্যে ২ জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ও একজনকে পঙ্গু হাসপাতালে নেওয়া হয়। তবে তিনজনই মারা গেছেন। কয়দিনের তীব্র গরমের পর এ ঝড়-বৃষ্টি কিছুটা স্বস্তি আতঙ্ক হয়ে দেখা দেয় রাজধানীবাসীর। ব্যাপক সতর্কতা থাকার পরও ঘূর্ণিঝড় ফণীর সময়ে বাতাসের গতিবেগ এতো বেশি ওঠেনি ঢাকায়।
আবহাওয়া অফিস জানিয়েছে, বৈশাখটা যেমন খরতাপে কেটেছে, জৈষ্ঠ্যটাও একইভাবে কাটবে। মাঝে একটু আধটু বৃষ্টিপাত কিছুটা আরাম দিলেও দিনের বেলায় সূর্য তার তেজ নিয়েই হাজির হবে। ফলে তাপমাত্রার তেমন কোনো পরিবর্তন হবে না।
রাজধানীর এ বৃষ্টিপাত বেশিক্ষণ চলবে না। কিছুটা তাপ কমবে। আবার বাড়বে। এভাবেই চলবে। খুলনা ও ঢাকার কিছু কিছু অঞ্চলের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ চলছে। এটা অব্যাহত থাকবে।
আবহাওয়া অধিদপ্তর এক পূর্বাভাসে আরও জানিয়েছে, সাগরে লঘুচাপ আছে। সোমবার নাগাদ তাপমাত্রা আরও বাড়বে। তবে আগামী পাঁচদিনে বৃষ্টিপাতের প্রবণতাও কিছুটা বাড়বে। আর শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘন্টার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলে এবং রংপুর, রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টি অথবা বজ্রবৃষ্টির সঙ্গে ঝড়ো অথবা দমকা হাওয়া বয়ে যেতে পারে। এছাড়া দেশের সর্বত্র আবহাওয়া প্রধানত শুষ্ক ও আকাশ মেঘলা থাকবে। তবে কালবৈশাখী ও ভারী বর্ষণের কোনো সতর্কতা নেই। শুক্রবার দেশে সর্বোচ্চ তাপমাত্র রেকর্ড করা হয়েছে যশোরে, ৩৮ দশমিক ৬ ডিগ্রি। আর সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে রাজারহাটে, ৩৭ মিলিমিটার।
তবে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের সদর দফতরে ডিউটি অফিসার রাসেল শিকদার জানান, এ ঘটনায় কয়েকজন আহত হয়েছেন। খবর পেয়ে সার্ভিসের তিনটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছেছে।
বাড্ডা থানার ওসি রফিকুল ইসলাম জানান, মধ্যবাড্ডায় প্রাণ সেন্টারের পাশে একটি দেয়াল ধসে তিনজন আহত হয়। এর মধ্যে ২ জনকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ও একজনকে পঙ্গু হাসপাতালে পাঠানো হয়। তবে তিনজনই নিহত হয়েছে বলে জানতে পেরেছি।
ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক মো. বাচ্চু মিয়া জানান, বায়তুল মোকাররমে হতাহতদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে আনার পর চিকিৎসকরা একজনকে মৃত ঘোষণা করেন।

আহত মুসল্লিরা।
ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষে দায়িত্বরত কর্মকর্তা রাসেল সিকদার জানান, সন্ধ্যার তীব্র কালবৈশাখী ঝড়ে বায়তুল মোকারম মসজিদ প্রাঙ্গণের দক্ষিণ অংশে স্থাপিত অস্থায়ী তাঁবু ভেঙে পড়ে হতাহতের ওই ঘটনা ঘটে। এছাড়া ঝড়ে কয়েক জায়গায় গাছ উপড়ে গেছে।
অপরদিকে, রাজশাহীতে কালবৈশাখীর তাণ্ডবে মারা গেছেন একজন। এছাড়া ভেঙে গেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডের অসংখ্য গাছ। নিহতের নাম  আব্দুস সোবহান সরকার (৮০)। তিনি পুটিয়া উপজেলার বানেশ্বর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান।  শুক্রবার সন্ধ্যায় হঠাৎ কালবৈশাখীর তাণ্ডবে ঘরের চালার চাপায় তিনি মারা যান। পুটিয়া থানার ওসি শাকিল আহমেদ এ তথ্য নিশ্চিত করেছেন।

 

এই রকম আরও খবর




Editor: Habibur Rahman
Dhaka Office : 149/A Dit Extension Road, Dhaka-1000
Email: [email protected], Cell : 01733135505
[email protected] by BDTASK